সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৪ ফেব্রুয়ারি ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:০২ পিএম, ২৪ ফেব্রুয়ারি ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

হামলার শিকার জাহাজ থেকে তেল ছড়াচ্ছে সাগরে, যুক্তরাষ্ট্রের সতর্কতা

লোহিত সাগরে সম্প্রতি একটি কার্গো জাহাজে হামলা চালিয়েছে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। এখন সেটি থেকে সাগরে তেল ছড়াতে শুরু করেছে। এতে লোহিত সাগরে পরিবেশ বিপর্যয় হতে পারে বলে সতর্ক করেছে যুক্তরাষ্ট্র।

রাফায় বিমান হামলা শুরু ইসরায়েলের

মিশরের সীমান্তবর্তী এলাকা রাফায় বিমান হামলা শুরু করেছে ইসরায়েলি বাহিনী। এতে হতাহতের আশঙ্কা করা হচ্ছে। এত দিন রাফাকে নিরাপদ মনে করা হলেও এখন পরিস্থিতি ভয়াবহ হয়ে উঠছে। গাজার বিভিন্ন জায়গা থেকে বাস্তুচ্যুত ফিলিস্তিনিরা রাফায় আশ্রয় নিয়েছিল।

অস্ট্রেলিয়ায় ভয়াবহ দাবানল, বাসিন্দাদের সরে যাওয়ার নির্দেশ

অস্ট্রেলিয়ায় ভিক্টোরিয়া রাজ্যে ভয়াবহ দাবানল ছড়িয়ে পড়েছে। শনিবার (২৪ ফেব্রুয়ারি) নিয়ন্ত্রণের বাইরে চলে যায় দাবানলের আগুন। ফলে সর্বোচ্চ ঝুঁকির সতর্কতা জারি করেছে কর্তৃপক্ষ। সরে যেতে বলা হয়েছে সেখানের বাসিন্দাদের।

মাল্টা উপকূলে নৌকা ডুবে ৫ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু

ভূমধ্যসাগরের দ্বীপরাষ্ট্র মাল্টা উপকূলে অভিবাসনপ্রত্যাশীদের নিয়ে একটি নৌকাডুবির ঘটনা ঘটেছে। এতে অন্তত পাঁচজনের মৃত্যু হয়েছে। উদ্ধার করা হয়েছে এক নারীসহ ওই পাঁচজনের মরদেহ। ইউরোপীয় দেশটির সশস্ত্র বাহিনীর এক কর্মকর্তা গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

ইউক্রেনকে সমর্থন জানাতে কিয়েভে পশ্চিমা নেতারা

ইউক্রেনে রাশিয়ার হামলার দুই বছর পূর্তি হয়েছে। শনিবার (২৪ ফেব্রুয়ারি) এ উপলক্ষে কিয়েভ সফরে গেছেন পশ্চিমা কয়েকটি দেশের নেতারা। মূলত ইউক্রেনের প্রতি সমর্থন জানাতেই তাদের এই সফর।

পাকিস্তানে ৭ দিনের মধ্যে সরকার গঠন, প্রেসিডেন্ট নির্বাচন ৮ মার্চ

পাকিস্তানের জাতীয় ও প্রতিটি প্রাদেশিক পরিষদের নির্বাচিত সদস্যদের শপথগ্রহণ আগামী ২৯ ফেব্রুয়ারির মধ্যে সম্পন্ন হবে। এরপর শুরু হবে সরকার গঠনের প্রক্রিয়া। আর তা শেষ হতে হবে ২ মার্চের মধ্যে। এর পরবর্তী এক সপ্তাহের মধ্যে প্রেসিডেন্ট নির্বাচন করতে চায় পিএমএলএন-পিপিপি জোট। সূত্রের বরাতে এ তথ্য জানিয়েছে পাকিস্তানি দৈনিক দ্য নিউজ।

বিয়ে করতে টিভি উপস্থাপককে অপহরণ করলেন তরুণী!

বিয়ে করার জন্য একটি মিউজিক চ্যানেলের উপস্থাপককে অনুসরণ ও পরবর্তী সময়ে তাকে অপহরণের অভিযোগে ভারতে এক নারী ব্যবসায়ীকে গ্রেফতার করা হয়েছে। শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) হায়দরাবাদ পুলিশের পক্ষ থেকে এসব তথ্য জানানো হয়।

ইমরান খানের চিঠিকে পাত্তা দিলো না আইএমএফ

নতুন করে ঋণের অর্থছাড়ের আগে পাকিস্তানের নির্বাচনী ফলাফলের ওপর অডিট পরিচালনার অনুরোধ জানিয়ে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছে চিঠি দিয়েছিলেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। কিন্তু তার সেই অনুরোধকে পাত্তা দিচ্ছে না আইএমএফ। সংস্থাটি জানিয়েছে, তারা পাকিস্তানের নতুন সরকারের সঙ্গে কাজ করতে প্রস্তুত। খবর জিও নিউজের।

তিস্তার পানি নিয়ে নানক বললেন, ভারতের নির্বাচনটা শেষ হতে দেন

দুই প্রতিবেশী দেশের মধ্যে কী ধরনের সম্পর্ক থাকতে পারে ভারত-বাংলাদেশ তার রোল মডেল বলে মন্তব্য করেছেন

তিন বছরে গড়ালো রাশিয়া-ইউক্রেন যুদ্ধ

ইউক্রেন যুদ্ধের দুই বছর পেরিয়ে গেলো, কিন্তু সহসাই এ যুদ্ধ থামবে এমন কোনো লক্ষণ এখনো দেখা যাচ্ছে না। না ইউক্রেন না রাশিয়া, না তাদের কোনো মিত্র, কারও পক্ষ থেকেই শান্তি প্রতিষ্ঠার কোনো চিহ্ন নেই।

এমএসএম/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।