সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৮ ফেব্রুয়ারি ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৯ পিএম, ২৮ ফেব্রুয়ারি ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে প্রভাব জোরালো করতে চায় চীন-রাশিয়া

চীন-রাশিয়াকে যৌথভাবে এশিয়া প্যাসিফিক বা প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে নিজেদের ভূমিকা আরও শক্তিশালী করার আহ্বান জানিয়েছে চীনের ভাইস পররাষ্ট্রমন্ত্রী সান উইডং। সেই সঙ্গে এই অঞ্চলে নিরাপত্তা, স্থিতিশীলতা ও উন্নয়নে উভয় দেশের সমন্বয় বাড়ানোর উপরেও জোর দিয়েছেন তিনি। মস্কো সফর শেষে বুধবার (২৮ ফেব্রুয়ারি) দেওয়া এক বিবৃতিতে এমন আহ্বান জানান তিনি। বিবৃতিতে তিনি চীন-রাশিয়ার মধ্যে ঐতিহাসিকভাবে শক্তিশালী সম্পর্ক রয়েছে বলেও দাবি করেন।

পুনর্দখলের পর মিয়ানমারে পুরো একটি শহর জ্বালিয়ে দিলো জান্তা

বিদ্রোহী গোষ্ঠীগুলোর কাছ থেকে পুনরুদ্ধার করার পর মিয়ানমারের কাউলিন নামক একটি শহর প্রায় পুরোটা পুড়িয়ে দিয়েছে ক্ষমতাসীন জান্তা বাহিনী। সপ্তাহ দুয়েক আগে শহরটি পুনর্দখল করে নেয় জান্তা বাহিনী। পরে শহরটির প্রায় ৮০ শতাংশই জ্বালিয়ে দেয় তারা।

মালদ্বীপ থেকে সেনা সরিয়ে নিয়ে দক্ষ প্রযুক্তিবিদ পাঠালো ভারত

এরই মধ্যে ভারতীয় প্রযুক্তিবিদদের প্রথম দলটিক মালদ্বীপে উড়িয়ে নিয়ে যাওয়া হয়েছে। ধাপে ধাপে আরও কয়েকজন প্রযুক্তিবিদকে মালদ্বীপে পাঠাবে ভারত সরকার। মূলত মলদ্বীপে থাকা দুটি ভারতীয় হেলিকপ্টার ও একটি প্লেন দেখাশোনার দায়িত্বে থাকবেন তারা। ভারতীয় প্রযুক্তিবিদদের দল পৌঁছানোর বিষয়টি নিশ্চিত করেছে মালদ্বীপ সরকার।

দক্ষিণ কোরিয়া-জাপানে জন্মহার সর্বকালের সর্বনিম্নে

দক্ষিণ কোরিয়ার জন্মহার ২০২৩ সালে ০ দশমিক ৭২ শতাংশে নেমে এসেছে। যা আগের বছরের তুলনায় প্রায় আট শতাংশ কম। অথচ বর্তমানের পাঁচ কোটি ১০ লাখ জনসংখ্যা বজায় রাখতে ২ দশমিক ১ শতাংশ শিশু জন্মের প্রয়োজন। অন্যদিকে, ২০২২ সালের তুলনায় ২০২৩ সালে জাপানের জন্মহার রেকর্ড ৫ দশমিক ১ শতাংশ কমেছে। ২০২৩ সালে দেশটিতে ৭ লাখ ৫৮ হাজার ৬৩১ শিশুর জন্ম নেয়। অন্যদিকে, দেশটিতে ২০২৩ সালে ৪ লাখ ৮৯ হাজার ২৮১টি বিয়ে হয়েছে, যা আগের বছরের তুলনায় ৫ দশমিক ৯ শতাংশ কম।

বাইডেন নয়, প্রার্থী হিসেবে মিশেল ওবামাকে চান বেশিরভাগ ডেমোক্রেট

স্থানীয় সময় সোমবার (২৬ ফেব্রুয়ারি) মার্কিন জরিপ সংস্থা রামুসেন রিপোর্টস প্রকাশিত একটি জরিপের ফলাফলে দেখা গেছে, ডেমোক্রেটিক পার্টির ৪৮ শতাংশ সদস্য প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক দলের প্রার্থী হিসেবে মিশেল ওবামাকে দেখতে চান। অন্যদিকে, বাইডেনকে প্রার্থী হিসেবে দেখতে চান ৩৮ শতাংশ ডেমোক্রেট।

সৌদিতে একদিনে ৭ জনের শিরশ্ছেদ

সৌদি আরবে মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) সন্ত্রাসী কর্মকাণ্ডে অভিযুক্ত সাতজনের শিরশ্ছেদ করে মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে জানানো হয়েছে, ২০২২ সালের পর দেশটিতে একদিনে এটাই সর্বোচ্চ মৃত্যুদণ্ড কার্যকরের ঘটনা। সে বছরের মার্চে একদিনে ৮১ জনের শিরশ্ছেদ করে মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছিল।

গাজায় অভিযানে ২৩৮ ইসরায়েলি সেনা নিহত

গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনীর অভিযানে এখন পর্যন্ত ২৩৮ জন ইসরায়েলি সেনা নিহত হয়েছে। ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে, গাজার উত্তরাঞ্চলে লড়াইয়ে অংশ নেওয়া গিভাতি ব্রিগেডের ২৫ বছর বয়সী এক মেজর এবং ২৪ বছর বয়সী এক ক্যাপ্টেন নিহত হয়েছেন।

গাজায় ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা ২৯৮৭৮

গত ৭ অক্টোবর ইসরায়েলের সীমান্তে প্রবেশ করে আকস্মিক হামলা চালায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস। এরপরেই গাজায় পাল্টা আক্রমণ শুরু করে ইসরায়েল। সেখানে সংঘাত শুরুর পর থেকে এখন পর্যন্ত কমপক্ষে ২৯ হাজার ৮৭৮ জন নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে আরও ৭০ হাজার ২১৫ জন।

মালিতে সেতু থেকে বাস পড়ে নিহত ৩১

পশ্চিম আফ্রিকার দেশ মালির একটি সেতু থেকে একটি বাস ছিটকে পড়ে যাওয়ার ঘটনায় ৩১ জন নিহত হয়েছেন। স্থানীয় সময় মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি ওই দুর্ঘটনা ঘটে। বাসটি মালির কেনেইবা শহর থেকে প্রতিবেশী বুরকিনা ফাসোতে যাওয়ার পথে বাগোই নদী পার হওয়ার সময় একটি সেতু থেকে পড়ে যায়। এই ঘটনায় অন্তত দশজন আহত হয়েছেন। এদের মধ্যে বেশ কয়েকজনের অবস্থা গুরুতর।

পিকে হালদারের মামলার শুনানি পেছালো

পিকে হালদারের আইনজীবী মিলন মুখার্জি আদালতে উপস্থিত না থাকার কারণে বাকি অভিযুক্তদের আইনজীবীরা মামলার শুনানিতে স্থগিতাদেশ চেয়ে আবেদন জানিয়েছেন ও আদালত তা মঞ্জুরও করেছেন। এক্ষেত্রে আগামী ১৫ মার্চ পরবর্তী শুনানির দিন ধার্য করেছেন বিচারক।

এসএএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।