সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৯ ফেব্রুয়ারি ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:২৩ পিএম, ২৯ ফেব্রুয়ারি ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ইউরোপে আশ্রয় আবেদনে বাংলাদেশিদের নজিরবিহীন রেকর্ড

ইউরোপে আশ্রয় আবেদনে নতুন রেকর্ড গড়েছেন বাংলাদেশিরা। গত বছর ইউরোপের বিভিন্ন দেশে যেতে আবেদন করেন ১১ লাখ ৪০ হাজারেরও বেশি মানুষ, যার মধ্যে বাংলাদেশির সংখ্যা ৪০ হাজারের বেশি। বেশিরভাগই যেতে চেয়েছেন ইতালি ও ফ্রান্সে।

১০০ রুপিতে ক্যানসারের ওষুধ আনলো টাটা মেমোরিয়াল

টাটা মেমোরিয়াল হাসপাতালের চিকিৎসক রাজেন্দ্র বাদভে দাবি করেছেন, ১০ বছর ধরে গবেষণা করে তারা সফল হয়েছেন। দ্বিতীয়বার ক্যানসার হওয়ার সম্ভাবনা থেকে বাঁচানোর জন্য এক যুগান্তকারী ওষুধ তৈরি করে ফেলেছেন তারা বলে দাবি। আবার সেই ট্যাবলেটের দামও খুব কম, মাত্র ১০০ রুপি। বাংলাদেশি মুদ্রায় এই ওষুধের দাম হতে পারে ১৪০ টাকার আশেপাশে।

ভয়াবহ দাবানলে পুড়ছে টেক্সাস

ভয়াবহ দাবানলে পুড়ছে যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্য। গরম আবহাওয়া ও জোরালো শুষ্ক বাতাসের কারণে দ্রুতই এটি ছড়িয়ে পড়েছে প্রায় ১০ লাখ একর এলাকায়। তাছাড়া এই দাবানল টেক্সাসের সীমানা পেরিয়ে পাশের অঙ্গরাজ্য ওকলাহোমাতেও ছড়িয়ে পড়েছে। এটিকে টেক্সাসের ইতিহাসে দ্বিতীয় বৃহত্তম দাবানল বলে দাবি করছে স্থানীয় কর্তৃপক্ষ।

শপথ নিলেন পাকিস্তানের নবনির্বাচিত সংসদ সদস্যরা

পার্লামেন্ট অধিবেশনে জাতীয় সংগীত শেষ হওয়ার পরপরই পিটিআই-সমর্থিত আইনপ্রণেতারা ‘পাকিস্তানের রক্ষক কে? ইমরান খান, ইমরান খান’ বলে স্লোগান দিতে থাকেন। বিপরীতে পিএমএল-এনের আইনপ্রণেতারা ‘ঘড়ি চোর’ বলে পাল্টা স্লোগান দেন। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে স্পিকার রাজা পারভেজ আশরাফ হস্তক্ষেপ করেন।

খাবারের অপেক্ষায় ছিল ফিলিস্তিনিরা, গুলি চালিয়েছে ইসরায়েল

অবরুদ্ধ গাজা উপত্যকায় খাবারের জন্য অপেক্ষায় থাকা ফিলিস্তিনিদের ওপর গুলি চালানো হয়েছে। আল জাজিরার এক প্রতিবেদনে জানানো হয়েছে, এই ঘটনায় বেশ কয়েকজন হতাহত হয়েছেন। গাজার নুসেইরাত, বুরেইজ এবং খান ইউনিসে ইসরায়েলি বাহিনীর বিমান হামলা ও গোলাবর্ষণে কমপক্ষে ৩০ জন নিহত হয়েছে।

উত্তর গাজায় ৬ শিশুর মৃত্যু, অন্যদের অবস্থা আশঙ্কাজনক

উত্তর গাজার কামাল আদওয়ান ও আল-শিফা হাসপাতালে পানিশূন্যতা ও অপুষ্টিতে ছয় শিশুর মৃত্যু হয়েছে। অন্যদের অবস্থাও আশঙ্কাজনক। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। এদিকে, হামাসের সিনিয়র কর্মকর্তা বাসেম নাইম বলেছেন, ইসরায়েলের সঙ্গে একটি সম্ভাব্য যুদ্ধবিরতি চুক্তি নিশ্চিত করতে এখনও অনেক পথ বাকি রয়েছে।

সেনেগালে নৌকাডুবে ২০ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু

সেনেগালে একটি নৌকাডুবির ঘটনায় ২০ জনের বেশি অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়েছে। অভিবাসনপ্রত্যাশীদের বহনকারী একটি ইউরোপগামী নৌকা ডুবে যাওয়ার পর স্থানীয় সময় বুধবার দেশটির উত্তরাঞ্চলে সাগর থেকে ২০টির বেশি মরদেহ উদ্ধার করেছেন উদ্ধারকর্মীরা।

মধ্যপ্রদেশে পিকআপ উল্টে ১৪ জনের মৃত্যু

ভারতের মধ্যপ্রদেশে একটি পিকআপ উল্টে ১৪ জনের মৃত্যু হয়েছে। এছাড়া আহত হয়েছেন আরও ২১ জন। স্থানীয় সময় বুধবার রাতে মধ্যপ্রদেশের ডিন্ডোরিতে ওই দুর্ঘটনা ঘটেছে বলে জানিয়েছে পুলিশ। ডিন্ডোরি জেলার বাডজার গ্রামের কাছে রাত দেড়টার দিকে ওই দুর্ঘটনা ঘটে। গ্রামবাসীদের একটি দল একটি অনুষ্ঠান শেষে বাড়ি ফিরছিলেন।

ভারতে ট্রেনে আগুন লাগার গুজব, অন্য ট্রেনে কাটা পড়ে অনেকে হতাহত

বুধবার (২৮ ফেব্রুয়ারি) ঝাড়খণ্ডের জামতাড়ার কলঝারিয়া স্টেশনের কাছে এই দুর্ঘটনা ঘটে। স্থানীয়রা জানিয়েছেন, ঘটনার সূত্রপাত নাকি একটি গুজবকে কেন্দ্র করে। এদিন ডাউন অঙ্গ এক্সপ্রেসে আগুন লাগার খবর ছড়িয়ে পড়ে। ভয়ে হুড়োহুড়ি পড়ে যায় ওই ট্রেনের যাত্রীদের মধ্যে। আগুনের হাত থেকে রক্ষা পেতে অনেকেই ট্রেন থেকে ঝাঁপিয়ে পড়েন। সেই সময় পাশের লাইনে চলে আসে ঝাঁঝা-আসানসোল এক্সপ্রেস। তখনই ওই যাত্রীদের পিষে দেয় ট্রেনটি।

হুইলচেয়ার না দেওয়ায় যাত্রীর মৃত্যু, এয়ার ইন্ডিয়াকে জরিমানা

এক যাত্রীর প্রতি অবিবেচকের মতো আচরণ করায় এয়ার ইন্ডিয়া এয়ারলাইন্সকে ৩০ লাখ রুপি জরিমানা করা হয়েছে। মুম্বাইয়ের ছত্রপতি শিভাজি মহারাজ ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে ৮০ বছর বয়সী এক যাত্রীর হুইলচেয়ারের প্রয়োজন ছিল। কিন্তু তাকে হুইলচেয়ার দেওয়া হয়নি। ফলে ওই যাত্রীকে বিমান থেকে নেমে টার্মিনাল পর্যন্ত হেঁটে আসতে হয়। পরবর্তী সময়ে ওই যাত্রীর মৃত্যু হয়। গত ১৬ ফেব্রুয়ারি এই ঘটনা ঘটে।

এসএএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।