সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ০২ মার্চ ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৫ পিএম, ০২ মার্চ ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

খাবারের অপেক্ষায় থাকা ফিলিস্তিনিদের ওপর গুলি, নিহত বেড়ে ১১৫
গাজায় খাবারের অপেক্ষায় থাকা ফিলিস্তিনিদের ওপর ইসরালেয়ি বাহিনীর গুলি চালানোর ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ১১৫ জনে দাঁড়িয়েছে। গত বৃহস্পতিবার এই হামলা চালানো হয়। জাতিসংঘের একটি দল এ ঘটনায় নিহতের পাশাপাশি বহু আহতের প্রমাণ পেয়েছে।

যুদ্ধবিরতি ইস্যুতে সুর পাল্টালেন বাইডেন
ইসরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধবিরতি ইস্যুতে সুর পাল্টালেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেছেন, আসন্ন রমজান মাসে যুদ্ধবিরতি ও জিম্মি মুক্তির চুক্তি কার্যকর হতে পারে।

যুক্তরাষ্ট্রের টেক্সাসে বৃহত্তম দাবানল, পুড়ে ছাই ১০ লাখ একর বন
নিজেদের ইতিহাসে বৃহত্তম দাবানলের মুখে পড়েছে যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্য। এতে এরই মধ্যে ১০ লাখ একর বনভূমি পুড়ে ছাই হয়ে গেছে, মারা গেছেন অন্তত দুইজন। ভয়াবহ আগুন মোকাবিলায় হিমশিম খাচ্ছে স্থানীয় জরুরি সেবা সংস্থাগুলো।

আফগানিস্তানে ভারী তুষারপাতে নিহত ১৫, মারা গেছে ১০ হাজার পশুও
আফগানিস্তানে ভারী তুষারপাতে গত তিন দিনে ১৫ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও অন্তত ৩০ জন। আফগান সংবাদমাধ্যম টোলো নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। খবরে বলা হয়েছে, বালখ এবং ফারিয়াব প্রদেশে সাম্প্রতিক তুষারপাতের কারণে মানুষের পাশাপাশি প্রায় ১০ হাজার গবাদি পশুও মারা গেছে।

সিরিয়ায় হামলা, আইআরজিসির সদস্যসহ নিহত ৩
সিরিয়ায় হামলার ঘটনায় ইরানের সামরিক বাহিনীর (আইআরজিসি) এক সদস্যসহ তিনজন নিহত হয়েছেন। এই হামলার ঘটনায় ইসরায়েলকে সন্দেহ করা হচ্ছে।

লিবিয়া থেকে দেশে ফিরলেন আরও ১৪৪ বাংলাদেশি
লিবিয়ায় অনিয়মিত অভিবাসী হিসেবে থাকা আরও ১৪৪ জন বাংলাদেশিকে ফেরত পাঠানো হয়েছে। জাতিসংঘের স্বেচ্ছাপ্রত্যাবাসন কর্মসূচির আওতায় দেশে ফিরেছেন তারা। গত বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম)।

পশ্চিমবঙ্গের মানুষকে গরিব বানিয়ে রাখতে চায় তৃণমূল: মোদী
তৃণমূল কংগ্রেস মানেই দুর্নীতি, পরিবারতন্ত্র, বিশ্বাসঘাতকতা, অত্যাচার। তৃণমূল মানেই ‘তু ম্যায় অউর করাপশন’। দুর্নীতি ইস্যুতে পশ্চিমবঙ্গের শাসক দল তৃণমূল কংগ্রেসকে এভাবেই সমালোচনার তীরে বিদ্ধ করলেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

নাভালনির শেষকৃত্যে হাজারো মানুষ
সম্প্রতি কারাগারের মধ্যে মৃত্যু হয় রাশিয়ার বিরোধী নেতা আলেক্সি নাভালনির। পুতিনের অন্যতম সমালোচক নাভলনির মৃত্যুর কারণ নিয়ে রয়েছে নানা অভিযোগ। পশ্চিমা দেশগুলো থেকে দাবি করা হয় তাকে হত্যা করেছে পুতিন প্রশাসন। পরিবারের কাছে লাশ হস্তান্তরেও করা হয় গড়িমসি।

র‌্যাকেট নেই, ঝাড়ু দিয়েই ব্যাডমিন্টন খেললেন যুবক!
র‌্যাকেট হাতে বিভিন্ন খেলোয়াড়ের দুর্দান্ত পারফরম্যান্স আমরা অহরহই দেখে থাকি। কিন্তু কখনো ঝাড়ু দিয়ে ব্যাডমিন্টন খেলতে দেখেছেন কি? সম্প্রতি নেটদুনিয়ায় ভাইরাল হয়েছে তেমনই এক আশ্চর্যজনক ভিডিও।

রোম্যান্টিক গানে তাল মেলালেন মুকেশ ও নীতা আম্বানি, ভিডিও ভাইরাল
রাজনীতির দলাদলি ভুলে এখন সবার মন আম্বানিদের বাড়ির বিয়ের দিকে। গুজরাটের জামনগরে চলছে প্রাক বিবাহ অনুষ্ঠান। সিনেমা থেকে খেলা, সব জগতের তারাকারাই হাজির হয়েছেন অনন্ত আম্বানি ও রাধিকা মার্চেন্টের বিয়েতে।

কেএএ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।