সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ০৩ মার্চ ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৬ পিএম, ০৩ মার্চ ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

দ্বিতীয়বারের মতো পাকিস্তানের প্রধানমন্ত্রী হলেন শাহবাজ

টানা দ্বিতীয় মেয়াদে পাকিস্তানের প্রধানমন্ত্রী নির্বাচিত হলেন শাহবাজ শরিফ। রোববার (৩ মার্চ) জাতীয় পরিষদে সদস্যদের ভোটাভুটিতে দেশটির ২৪তম প্রধানমন্ত্রী নির্বাচিত হন এই পিএমএল-এন নেতা। ভোটের লড়াইয়ে তিনি হারিয়েছেন ইমরান খানের সমর্থক পিটিআই নেতা ওমর আইয়ুব খানকে।

মালদ্বীপের কাছাকাছি নৌঘাঁটি গড়বে ভারত

মালদ্বীপের নিকটবর্তী কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ লাক্ষাদ্বীপে নতুন নৌঘাঁটি খুলতে যাচ্ছে ভারতীয় নৌবাহিনী। দ্বীপরাষ্ট্রটি থেকে নিজেদের সেনা ফিরিয়ে নেওয়ার ঠিক আগ মুহূর্তে এমন খবর দিলো তারা। ভারতীয় নৌবাহিনীর দাবি, দ্বীপগুলোতে নিজেদের অবস্থান আরও শক্তিশালী করতেই এই পদক্ষেপ।

রমজানের আগেই গাজায় যুদ্ধবিরতির আশা

পবিত্র রমজান মাসের আগেই ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় যুদ্ধবিরতি কার্যকরে জোর তৎপরতা চালাচ্ছে মধ্যস্থতাকারী দেশগুলো। এরই মধ্যে কাতার, মিশর, যুক্তরাষ্ট্র ও হামাসের প্রতিনিধিরা নতুন যুদ্ধবিরতির বিষয়ে আলোচনার জন্য মিশরের রাজধানী কায়রোতে পৌঁছেছেন।

যুদ্ধবিরতি আটকে দিয়ে আকাশ থেকে ত্রাণ ফেলছে যুক্তরাষ্ট্র

গাজায় ইসরায়েলি আগ্রাসন বন্ধে জাতিসংঘের প্রস্তাবে ভেটো দেওয়া একমাত্র দেশ ছিল যুক্তরাষ্ট্র। তাদের আপত্তিতেই অবরুদ্ধ উপত্যকাটিতে এখনো যুদ্ধবিরতি কার্যকর হয়নি। সেই যুক্তরাষ্ট্রই এবার গাজাবাসীর জন্য আকাশ থেকে ত্রাণ ফেলা শুরু করেছে। বিবিসি জানিয়েছে, গাজায় মানবিক সহায়তার প্রথম ধাপে ৩৮ হাজার প্যাকেট খাবার ফেলেছে যুক্তরাষ্ট্র।

ভারতে ঘুরতে এসে দলবদ্ধ ধর্ষণের শিকার স্প্যানিশ নারী, গ্রেফতার ৪

ইচ্ছা ছিল বাইক চালিয় গোটা ভারত ঘুরে দেখবেন। কিন্তু ভারতে ঘুরতে আসাটাই যেন কাল হয়ে দাঁড়ালো স্পেনের এক নারী ও তার স্বামীর জন্য। শুক্রবার (১ মার্চ) রাতে ঝাড়খণ্ডের দুমকা জেলায় তাবুতে রাত্রীযাপনের সময় দলবদ্ধ ধর্ষণের শিকার হন ওই নারী, যা নিয়ে রীতিমতো তোলপাড় গোটা ভারতে। এরই মধ্যে ঘটনায় জড়িত ৭ জনের মধ্যে ৪ জনকে গ্রেফতার করেছে পুলিশ।

হজযাত্রীদের জন্য নতুন সুখবর দিলো সৌদি আরব

চলতি বছর হজযাত্রীদের জন্য ভিসা ইস্যু শুরু করেছে সৌদি আরব সরকার। শুক্রবার (১ মার্চ) এ কার্যক্রম শুরু হয়, যা চলবে ২৯ এপ্রিল পর্যন্ত। ৯ মে থেকে বিশ্বের বিভিন্ন প্রান্তের হজযাত্রীরা হজের উদ্দেশে সৌদি আরবে যাওয়া শুরু করবেন। জানা গেছে, এবার হজযাত্রীদের থাকার জন্য এরই মধ্যে মক্কায় ১ হাজার ৮৬০টি আবাসিক ভবনকে লাইসেন্স দিয়েছে সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয়। আসন্ন হজ মৌসুমে এসব ভবনে প্রায় ১২ লাখ হজযাত্রী থাকতে পারবেন।

পাকিস্তানে ভারী বৃষ্টি ও তুষারপাতে ২৯ জনের মৃত্যু

পাকিস্তানের গিলগিট-বালতিস্তান, বেলুচিস্তান ও খাইবার পাখতুনখোয়া প্রদেশের বিভিন্ন অঞ্চলে ভারী বৃষ্টি ও তুষারপাত হয়েছে। এতে অন্তত ২৯ জনের মৃত্যু হয়েছে, যাদের মধ্যে ১৬ জনই শিশু। ডনের প্রতিবেদন অনুযায়ী, শুক্রবার (১ মার্চ) থেকে পাকিস্তানের ওই তিনটি প্রদেশসহ বেশ কয়েকটি এলাকায় ভারী বৃষ্টি ও তুষারপাত হচ্ছে। শনিবার দ্বিতীয় দিনের বৃষ্টিতে প্রায় তলিয়ে গেছে খাইবার পাকতুনখোয়ার বেশিরভাগ অঞ্চল। এই প্রদেশে মারা গেছে অন্তত ২৪ জন ও আহত হয়েছে কমপক্ষে ৩৪ জন।

বিশ্ববাজারে এ বছর কি তেল-গ্যাসের দাম কমবে?

সম্প্রতি ইন্ডাস্ট্রি নিউজ সার্ভিস এনার্জি ইন্টেলিজেন্সের এক প্রতিবেদনে পূর্বাভাস দেওয়া হয়েছে, আগামী এক বছরে তেলের চাহিদা প্রতিদিন প্রায় ১১ লাখ ব্যারেল বৃদ্ধি পাবে। তবে তারা মনে করছে, ওপেকভুক্ত দেশগুলোর বাইরে থেকে তেলের যে সরবরাহ পাওয়া যাবে, সেটি দিয়ে এই বাড়তি চাহিদা মেটানো যাবে। এ থেকে ইঙ্গিত পাওয়া যাচ্ছে, এ বছর জ্বালানি তেলের দাম তুলনামূলকভাবে স্থিতিশীল থাকবে।

ভারতের লোকসভা নির্বাচন/ তফশিলের আগেই বিজেপির ১৯৫ প্রার্থীর নাম ঘোষণা

ভারতের লোকসভা নির্বাচনের দিনক্ষণ এখনো ঘোষণা হয়নি। তার আগেই প্রথম দফায় ১৯৫ জনের প্রার্থী তালিকা ঘোষণা করলো কেন্দ্রে ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। এর মধ্যে পশ্চিমবঙ্গে রয়েছে ২০ জন প্রার্থী। শনিবার (২ মার্চ) দিল্লিতে বিজেপির প্রধান কার্যালয়ে দলটির সর্বভারতীয় সাধারণ সম্পাদক প্রার্থীদের নাম ঘোষণা করেন।

এসএএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।