তুরস্কের স্থানীয় নির্বাচন

দুদিন পর ফল পরিবর্তন, সরকার দলীয় প্রার্থীকে বিজয়ী ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:২৬ পিএম, ০৩ এপ্রিল ২০২৪
রোববার (৩১ মার্চ) তুরস্কের স্থানীয় নির্বাচনে ভ্যান শহরে ডিইএম পার্টির আবদুল্লাহ জেইদানের প্রার্থীতা অবৈধ ঘোষণা করার পর বিক্ষোভ করে দলটির সমর্থকরা /ছবি: এএফপি

নির্বাচনী ফলাফল ঘোষণা হয়ে যাওয়ার দুই দিন পর তুরস্কের স্থানীয় নির্বাচনে কুর্দিপন্থি দলের নবনির্বাচিত মেয়রের পরিবর্তে সরকার দলীয় প্রার্থীকে বিজয়ী ঘোষণা করেছে তুরস্ক। মঙ্গলবার (২ এপ্রিল) ভোটের নতুন ফলাফল ঘোষণা করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

এদিকে, ফলাফল পরিবর্তনের পাশাপাশি অন্য একটি জেলায় পুনরায় নির্বাচনের ঘোষণাও দিয়েছে ক্ষমতাসীন এরদোয়ান সরকার। ওই জেলায় প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানের দল হেরেছে।

রয়টার্সের পাওয়া পূর্বাঞ্চলীয় ভ্যান শহরের নির্বাচনী বোর্ডের একটি নথিতে দেখা গেছে, নির্বাচিত প্রার্থীর পরিবর্তে এরদোয়ানের একে পার্টি (একেপি) থেকে ওই জেলায় দ্বিতীয় হওয়া প্রার্থীকে মেয়র হওয়ার ম্যান্ডেট দেওয়া হবে।

এ ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছে বিরোধীরা। এর বিরুদ্ধে আইনি চ্যালেঞ্জ করবেন তারা। কুর্দিপন্থি ডিইএম পার্টি কর্তৃপক্ষকে তার দলের বিজয়ী প্রার্থী আবদুল্লাহ জেইদানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করার আহ্বান জানিয়েছে। দলটি বলেছে, অন্যান্য ফলাফলকেও চ্যালেঞ্জ করবে তারা।

এদিকে, নতুন ফলাফল ঘোষণার পরপরই কয়েকশ লোক দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলের কয়েকটি শহরে জড় হয়ে বিক্ষোভ করতে থাকে। তাছাড়া ইস্তাম্বুলেও এই সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ হয়েছে।

অবশ্য, ডিইএম জানিয়েছে যে গত শুক্রবার (২৯ মার্চ) বিচার মন্ত্রণালয় অফিস বন্ধ হওয়ার পাঁচ মিনিট আগে একটি চিঠি পাঠিয়েছিল। সেখানে জেইদানের প্রার্থিতা নিয়ে আপত্তি জানানো হয়েছিল। পরে স্থানীয় একটি আদালত রায় দিয়েছিলেন যে, জেইদানের নির্বাচনে অংশ নেওয়ার বৈধতা বা অধিকার নেই।

কুর্দি অধ্যুষিত দক্ষিণ-পূর্বাঞ্চলে বাজিমাত করেছিল সংসদের তৃতীয় বৃহত্তম দল ডিইএম। দলটির প্রার্থী জেইদান ৫৫ দশমিক ৫ শতাংশ ভোট পেয়ে নির্বাচিত হয়েছিলেন, যেখানে একেপি প্রার্থীর পেয়েছিলেন মাত্র ২৭ দশমিক ২ শতাংশ ভোট।

এদিকে, একেপির মুখপাত্র ওমর সেলিক নতুন ফলাফলের বিরুদ্ধে ডিইএমের চ্যালেঞ্জ বলেছেন, তারা চ্যালেঞ্জ করতেই পারে। এটি বিচারিক বিষয় ও সরকার এতে হস্তক্ষেপ করবে না।

সূত্র: রয়টার্স

এসএএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।