সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১০ এপ্রিল ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৬ পিএম, ১০ এপ্রিল ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ঈদের দিনেও থেমে নেই ধ্বংসযজ্ঞ, ২৪ ঘণ্টায় নিহত ১২২

গাজায় গত ২৪ ঘণ্টায় ইসরায়েলি হামলায় ১২২ ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন ৫৬ জন। বুধবার (১০ এপ্রিল) গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

ইসরায়েলকে শাস্তি দেওয়া হবে: খামেনি

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনি বলেছেন, সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানি কনস্যুলেটে হামলা চালানোর জন্য ইহুদিবাদী ইসরায়েলকে শাস্তি দেওয়া হবে।

গ্রিস উপকূলে অভিবাসীবাহী নৌকাডুবি, ৩ শিশুর মরদেহ উদ্ধার

গ্রিস উপকূলে অভিবাসনপ্রত্যাশীদের বহনকারী একটি নৌকাডুবির ঘটনা ঘটেছে। এরই মধ্যে সেখান থেকে অন্তত তিন শিশুর মরদেহ উদ্ধার করা হয়েছে। কোস্ট গার্ড কর্মকর্তারা জানিয়েছেন, ঘটনাস্থলে তল্লাশি ও উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে।

কারাগারে ঈদের নামাজ পড়লেন ইমরান খান

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও তেহরিক-ই-ইনসাফের প্রতিষ্ঠাতা ইমরান খান আদিয়ালা কারাগারের কেন্দ্রীয় মসজিদে ঈদুল ফিতরের নামাজ আদায় করেছেন।

সুপ্রিম কোর্টেও ধাক্কা খেলেন কেজরিওয়াল, থাকতে হচ্ছে কারাগারে

ভারতের সুপ্রিম কোর্টেও ধাক্কা খেলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। ইডির গ্রেফতারির বিরোধিতায় হাই কোর্টে করা তার আবেদন খারিজ হয়ে গিয়েছিল। এর পরই শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছিলেন তিনি। বুধবার (১০ এপ্রিল) সেই মামলার শুনানি হওয়ার কথা ছিল। কিন্তু শেষপর্যন্ত শুনানি হয়নি।

গাজা ইস্যুতে ভুল করছেন নেতানিয়াহু: বাইডেন

গাজায় যুদ্ধ পরিচালনার ক্ষেত্রে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ভুল করছেন বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

ফিলিস্তিনকে রাষ্ট্র স্বীকৃতি দেওয়ার ইঙ্গিত অস্ট্রেলিয়ার

শান্তি ফেরানোর বিষয়ে দ্রুততা আনতে ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়া হতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং। তবে সেক্ষেত্রে সরকার পরিচালনায় হামাসের কোনো ভূমিকা থাকতে পারবে না বলে জানিয়েছেন তিনি।

গাজাবাসীকে ধ্বংসস্তূপে রেখে ঈদ আনন্দে মেতেছে বিশ্ব

বিশ্বজুড়ে উদযাপিত হচ্ছে মুসলিমদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর। সৌদি আরব, মালয়েশিয়া, ইন্দোনেশিয়াসহ বেশিরভাগ মুসলিমপ্রধান দেশেই ধুমধামে ঈদ উদযাপন করছেন মুসলিমরা। শুধু আনন্দ নেই ফিলিস্তিনিদের মনে। ঈদের দিনেও পেটে ক্ষুধা নিয়ে, প্রতি মুহূর্তে প্রাণ হারানোর শঙ্কা নিয়ে দিন কাটাতে হচ্ছে তাদের।

ভারতে ভাগ হয়ে গেলো বিবিসি’র কার্যক্রম

ভারতে দুই ভাগে বিভক্ত হয়ে সংবাদ কার্যক্রম পরিচালনা করতে যাচ্ছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম ব্রিটিশ ব্রডকাস্টিং করপোরেশন (বিবিসি)। বুধবার (১০ এপ্রিল) থেকেই এই নতুন ধরনের ব্যবস্থাপনার যাত্রা শুরু হচ্ছে।

জব্দ ইরানি অস্ত্র ইউক্রেনে পাঠালো যুক্তরাষ্ট্র

বিভিন্ন অভিযানে জব্দ করা বিপুল সংখ্যক ইরানি অস্ত্র ও গোলাবারুদ ইউক্রেনে পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। এসব অস্ত্র ইরানের সামরিক বাহিনী ইয়েমেনের হুথি বিদ্রোহীদের কাছে পাঠানোর সময় জব্দ করা হয়েছিল বলে দাবি করেছে ওয়াশিংটন।

ভারতে যাত্রীবাহী বাস খাদে পড়ে নিহত ১২

ভারতের ছত্তিশগড়ে একটি যাত্রীবাহী বাস দুর্ঘটনায় অন্তত ১২ জন নিহত হয়েছন। আহত হয়েছেন আর ১৪ জন। মঙ্গলবার (৯ এপ্রিল) রাতে রাজ্যের দুর্গ জেলার কুমহারি এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

চাঁদ দেখা যায়নি, কলকাতায়ও ঈদ বৃহস্পতিবার

কলকাতার আকাশে মঙ্গলবার (৯ এপ্রিল) সন্ধ্যায় শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। তাই বৃহস্পতিবার (১১ এপ্রিল) মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে।

এমএসএম/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।