সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১১ এপ্রিল ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫২ পিএম, ১১ এপ্রিল ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

পাকিস্তানে তীর্থযাত্রীবাহী ট্রাক খাদে, নিহত ১৭

পাকিস্তানে তীর্থযাত্রীবাহী একটি ট্রাক খাদে পড়ে অন্তত ১৭ জন নিহত হয়েছেন। ভয়াবহ এই দুর্ঘটনায় আহত হয়েছেন ৪০ জন। কর্মকর্তারা জানিয়েছেন, বেলুচিস্তানের হাব জেলায় এই দুর্ঘটনা ঘটে।

ইসরায়েলি হামলায় আরও ৬৩ ফিলিস্তিনি নিহত

গাজায় ইসরায়েলের হামলায় গত ২৪ ঘণ্টায় ৬৩ ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন ৪৫ জন। বৃহস্পতিবার (১১ এপ্রিল) গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। এর আগের ২৪ ঘণ্টায় প্রাণ যায় অন্তত ১২২ ফিলিস্তিনির।

বিশ্ব বাজারে জ্বালানি তেলের দাম এখনো ৬ মাসের মধ্যে সর্বোচ্চ

অব্যাহত মূল্যস্ফীতির কারণে সুদের হার না কমানোর সম্ভাবনা ও মধ্যপ্রাচ্যজুড়ে উত্তেজনার কারণে বিশ্ব বাজারে জ্বালানি তেলের দাম কমেছে। তবে এখনো তা প্রায় ছয় মাসের মধ্যে সর্বোচ্চ রয়েছে।

ইরানি হামলার জল্পনার মধ্যে ইসরায়েলে মার্কিন কমান্ডার

সম্প্রতি সিরিয়ায় ইরানের কনস্যুলেটে হামলা চালায় ইসরায়েল। এতে ইরানের এক শীর্ষ জেনারেলসহ বেশ কয়েকজন হতাহত হয়। এ ঘটনার পরপরই ইরানের পক্ষ থেকে প্রতিশোধ নেওয়ার হুমকি দেওয়া হয়।

ইউক্রেনের বিদ্যুৎ অবকাঠামোতে ফের রাশিয়ার হামলা

ইউক্রেনের বিদ্যুৎ অবকাঠামোতে ফের বড় হামলা চালিয়েছে রাশিয়া। বৃহস্পতিবার (১১ এপ্রিল) ইউক্রেনের পাঁচটি অঞ্চলে এই হামলা চালানো হয়েছে। কয়েকদিন আগেও ইউক্রেনে একই ধরনের হামলা চালায় মস্কো। ইক্রেনের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থায় ঘাটতির মধ্যেই হামলা জোরদার করেছে রাশিয়া।

দ. কোরিয়ার নির্বাচনে পেঁয়াজের দামই হারিয়ে দিলো ক্ষমতাসীনদের?

দক্ষিণ কোরিয়ার সংসদ নির্বাচনে বিপুল সংখ্যাগরিষ্ঠতা পেয়ে বিজয়ী হয়েছে উদারপন্থি বিরোধী দল ডেমোক্রেটিক পার্টি (ডিপিকে)। ক্ষমতাসীন পিপল পাওয়ার পার্টিকে (পিপিপি) বিশাল ব্যবধানে হারিয়েছে তারা। এবারের নির্বাচনে ডিপিকে’র সঙ্গে জোট বেঁধেছিল কয়েকটি ছোট দল। তারা যৌথভাবে জাতীয় পরিষদের ৩০০ আসনের মধ্যে ১৯২টিতে জিতেছে।

কলকাতার বৃহত্তম ঈদ জামাতে ফিলিস্তিনিদের জন্য দোয়া করলেন মুসল্লিরা

ভারতের কিছু জায়গায় গত মঙ্গলবার শাওয়াল মাসের চাঁদ দেখা যাওয়ায় সেসব এলাকায় পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হয়েছে গত বুধবার। তবে পশ্চিমবঙ্গসহ দেশটির বেশিরভাগ অংশে মুসলিমদের সবচেয়ে বড় এই ধর্মীয় উৎসব উদযাপিত হচ্ছে বৃহস্পতিবার (১১ এপ্রিল)।

যুক্তরাষ্ট্রে ঈদ উদযাপনের সময় পার্কে গুলি, আহত ৩

যুক্তরাষ্ট্রে পবিত্র ঈদুল ফিতর উদযাপনের সময় একটি পার্কে গোলাগুলির ঘটনা ঘটেছে। এতে অন্তত তিনজন আহত হয়েছেন। বুধবার (১০ এপ্রিল) দেশটির ফিলাডেলফিয়া শহরে এ ঘটনা ঘটেছে।

অস্ত্রের অভাবে মিত্রদের ওপর ক্ষোভ ঝাড়লেন জেলেনস্কি

রাশিয়ার অনবরত হামলার মুখে কোণঠাসা হয়ে পড়েছে ইউক্রেন। বিশেষ করে, দেশটির পূর্বে খারকিভ শহরে রুশ আক্রমণ বেড়েছে। সেখানকার পরিস্থিতি পর্যবেক্ষণে নিজেই গিয়েছিলেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। জানিয়েছেন, আত্মরক্ষার জন্য যথেষ্ট অস্ত্র ও গোলাবারুদ না পেয়ে অসহায়বোধ করছেন তারা।

গাজার শিশুদের জন্য এবার অন্যরকম ঈদ

রমজান মাসের শেষে সারা বিশ্বের মুসলিমরা যখন সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতরে উদযাপনে মেতেছে, তখন মলিন মুখে সময় পার করছে অবরুদ্ধ গাজা উপত্যকার শিশুরা। তারা বলছে, তাদের কাছ থেকে ঈদের আনন্দ ছিনিয়ে নেওয়া হয়েছে।

এমএসএম/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।