প্যারিসে অলিম্পিকের আগে শত শত অভিবাসীকে সরিয়ে নিচ্ছে পুলিশ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:০৯ পিএম, ১৮ এপ্রিল ২০২৪
অলিম্পিকের আগে প্যারিসের অভিবাসী ক্যাম্পগুলো ফাঁকা করা হচ্ছে। ছবি: এএফপি

ফ্রান্সের রাজধানী প্যারিসে আগামী জুলাইয়ে বসতে চলেছে অলিম্পিক গেমসের পরবর্তী আসর। তার আগেই শহরটিতে বসবাসরত শত শত অভিবাসীকে সরিয়ে নিতে শুরু করেছে পুলিশ।

অতিথি ও দর্শনার্থীদের দৃষ্টি থেকে অভিবাসীদের আড়াল করার প্রচেষ্টায় প্যারিসের অভিবাসী ক্যাম্পগুলো ফাঁকা করা হচ্ছে। তবে মানবাধিকার সংস্থাগুলো আশঙ্কা করছে, এতে উচ্ছেদকৃতরা আরও প্রতিকূল পরিস্থিতির মুখোমুখি হতে পারেন।

অলিম্পিক গেমস শুরু হওয়ার ঠিক ১০০ দিন আগে গত বুধবার (১৭ এপ্রিল) প্যারিসের দক্ষিণ উপকণ্ঠে ‘ভিট্রি-সুখ-সেইন’ এলাকার একটি বড় অভিবাসী ক্যাম্প উচ্ছেদ করেছে পুলিশ।

একটি পরিত্যক্ত বাস কোম্পানির কার্যালয়ের সামনে খালি জায়গায় স্থাপিত অস্থায়ী ক্যাম্পটিতে প্রায় ৪৫০ জন অভিবাসী ছিলেন। তাদের বেশিরভাগ তরুণ-তরুণী হলেও কয়েকজনের সঙ্গে মা এবং শিশুও ছিল।

মানবাধিকার সংস্থাগুলো বলছে, উচ্ছেদ করা বেশিরভাগ অভিবাসীর কাছেই প্যারিসে বসবাসের বৈধ অনুমোদন রয়েছে। তারা সামাজিক আবাসন প্রকল্পের আওতায় বাড়ি বরাদ্দের জন্য অপেক্ষা করছিলেন।

প্যারিসে আগগামী ২৬ জুলাই থেকে ১১ আগস্ট পর্যন্ত অনুষ্ঠিত হবে অলিম্পিক গেমস। তার আগে শহরটিকে ‘পরিষ্কার’ করার উদ্দেশ্যে যাদের বের করে দেওয়া হচ্ছে, দীর্ঘমেয়াদে তাদের আবাসন খুঁজে পেতে সমস্যায় পড়তে হবে বলে আশঙ্কা করছে মানবাধিকার সংগঠনগুলো।

মানবিক সংগঠন ‘মেদিসি দু মোন্দ’-এর সদস্য পল আলুজি বলেন, ফ্রান্সে স্কু ছিল সবচেয়ে বড় অভিবাসী ক্যাম্প। অলিম্পিকের জন্য গত এক বছরে এর আকার প্রায় দ্বিগুণ হয়েছে। নগর কর্তৃপক্ষ অলিম্পিক ভিলেজের পার্শ্ববর্তী এলাকাগুলো থেকে অভিবাসীদের সরিয়ে দিলে অনেক গৃহহীন মানুষ এখানে আশ্রয় নেয়।

বুধবার প্রায় ৩০০ জনকে জোরপূর্বক সরিয়ে নেওয়া হয়। আগের রাতে আরও ১৫০ জন অন্যত্র চলে যায়। উচ্ছেদ করা অভিবাসীদের ফ্রান্সের অন্যান্য শহরে পাঠানোর জন্য বাসে তোলা হয়েছিল।

কিছু গোষ্ঠী উদ্বেগ প্রকাশ করে বলেছে, এই উচ্ছেদ অভিযান স্কু থেকে উৎখাত করা স্কুলপড়ুয়া শিশুদের মানসিক স্বাস্থ্যের ওপর নেতিবাচক প্রভাব ফেলবে।

ফরাসি কর্তৃপক্ষ জানিয়েছে, আরও কয়েক দিন এই উচ্ছেদ অভিযান চলবে।

সূত্র: ডয়েচে ভেলে
কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।