সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৮ এপ্রিল ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৬ পিএম, ১৮ এপ্রিল ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

নেসলের শিশুখাদ্যে উচ্চমাত্রায় চিনি: রিপোর্ট
ভারতে নেসলের জনপ্রিয় কিছু শিশুখাদ্যের ব্র্যান্ডে উচ্চমাত্রায় চিনির উপস্থিতি পাওয়া গেছে। যদিও যুক্তরাজ্য, জার্মানি, সুইজারল্যান্ডের মতো পশ্চিমা দেশগুলোতে একই ব্র্যান্ডের শিশুখাদ্য বিক্রি হচ্ছে চিনি ছাড়াই। সম্প্রতি পাবলিক আই নামে একটি সংস্থার অনুসন্ধানে উঠে এসেছে এসব তথ্য।

১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় বাংলাদেশের মেরিনা
টাইম ম্যাগাজিনে বিশ্বের প্রভাবশালী ১০০ ব্যক্তির তালিকায় জায়গা করে নিয়েছেন বাংলাদেশি স্থপতি মেরিনা তাবাসসুম। বুধবার ২০২৪ সালের প্রভাবশালী ১০০ ব্যক্তির তালিকা প্রকাশ করা হয়।

রাত পোহালেই ভোট, পশ্চিমবঙ্গে নির্বাচনের প্রস্তুতি তুঙ্গে
রাত পোহালেই পশ্চিমবঙ্গে বাজবে নির্বাচনের ডঙ্কা। ভারতের লোকসভা নির্বাচনে প্রথম দফার ভোটগ্রহণ হবে শুক্রবার (১৯ এপ্রিল)। এদিন পশ্চিমবঙ্গে ভোট হবে জলপাইগুড়ি, কোচবিহার এবং আলিপুরদুয়ার কেন্দ্রগুলোতে।

ভারতের নির্বাচনে ব্যতিক্রমী কিছু ঘটনা
বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশ ভারতে আগামী ১৯ এপ্রিল থেকে শুরু হচ্ছে ১৮তম লোকসভা নির্বাচন। আগামী ১ জুন পর্যন্ত মোট সাত ধাপে অনুষ্ঠিত হবে এবারের ভোটগ্রহণ। ভারতে এবারের নির্বাচনে মোট ভোটারের সংখ্যা প্রায় ৯৬ কোটি, তারাই বেছে নেবেন ৫৪৩টি লোকসভা আসন থেকে কারা পার্লামেন্টে যাবেন।

তীব্র গরমে পশ্চিমবঙ্গে সরকারি স্কুলগুলোতে অনির্দিষ্টকালের ছুটি
বৈশাখ মাস শুরু হতে না হতেই পশ্চিমবঙ্গজুড়ে শুরু হয়েছে গরমের দহনজ্বলা। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে রোদের বাড়ছে চোখ রাঙানি। আর তাতেই নাজেহাল আমজনতা। এই তীব্র দাবদাহের জেরে সাধারণ মানুষদের মতো শিক্ষার্থীদের অবস্থাও শোচনীয়।

হিজবুল্লাহর হামলায় ইসরায়েলের ১৪ সেনা আহত
ইরান-সমর্থিত লেবাননের হিজবুল্লাহ সংগঠন ইসরায়েলের একটি সামরিক ঘাঁটিতে হামলার দায় স্বীকার করেছে। ইসরায়েলের উত্তরাঞ্চলে চালানো ওই হামলায় কমপক্ষে ১৪ সেনা আহত হয়েছেন। লেবাননে ইসরায়েলের বিমান হামলায় হিজবুল্লাহর বেশ কয়েকজন সদস্য নিহত হওয়ার ঘটনার প্রতিশোধ হিসেবে বুধবার ইসরায়েলের সামরিক স্থাপনায় ওই হামলা হয়।

ইউক্রেনে রাশিয়ার কয়েক দফা ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ১৭
ইউক্রেনের ঐতিহাসিক শহর চেরনিগিভে বুধবার কয়েক দফা ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। ওই শহরে তিনটি ক্ষেপণাস্ত্রের আঘাতে ১৭ জন নিহত হয়েছে বলে নিশ্চিত হওয়া গেছে। ইউক্রেনীয় কর্মকর্তারা এরই মধ্যে মিত্র দেশগুলোর কাছ থেকে আরও বিমান প্রতিরক্ষা ব্যবস্থার জন্য অনুরোধ জানিয়েছেন।

প্যারিসে অলিম্পিকের আগে শত শত অভিবাসীকে সরিয়ে নিচ্ছে পুলিশ
ফ্রান্সের রাজধানী প্যারিসে আগামী জুলাইয়ে বসতে চলেছে অলিম্পিক গেমসের পরবর্তী আসর। তার আগেই শহরটিতে বসবাসরত শত শত অভিবাসীকে সরিয়ে নিতে শুরু করেছে পুলিশ।

জাপানে শক্তিশালী ভূমিকম্পে আহত ৮
জাপানে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ৩। দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ভূমিকম্পটি আঘাত হেনেছে। তবে ওই ভূমিকম্প থেকে বড় ধরনের কোনো ক্ষয়ক্ষতি বা সুনামির কোনো সম্ভাবনা নেই।

কেএএ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।