সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৯ এপ্রিল ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:০৯ পিএম, ১৯ এপ্রিল ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ

স্থানীয় সময় বিকেল ৫টা পর্যন্ত সবগুলো আসন মিলিয়ে ভোট পড়েছে ৫৯ দশমিক ৭ শতাংশ। এর মধ্যে তামিলনাড়ুতে ভোট পড়েছে ৬৩.২ শতাংশ, রাজস্থানে ৫০.৩ শতাংশ, উত্তর প্রদেশে ৫৭.৫ শতাংশ এবং মধ্যপ্রদেশে ৬৩.৩ শতাংশ। সাধারণ নির্বাচনের পাশাপাশি রাজ্য নির্বাচনের জন্য, সিকিম ও অরুণাচল প্রদেশে যথাক্রমে ৬৭.৫ ও ৬৪.৭ শতাংশ ভোট পড়েছে৷

পশ্চিমবঙ্গে লোকসভা নির্বাচনের প্রথম দফা সম্পন্ন

তীব্র দাবদাহের মধ্যেই গণতন্ত্রের উৎসবে মেতেছে গোটা ভারত। পশ্চিমবঙ্গেও চড়েছে ভোটের পারদ। প্রথম দফার নির্বাচনে পশ্চিমবঙ্গের তিন জেলা কোচবিহার, আলিপুরদুয়ার ও জলপাইগুড়িতে হয়েছে ভোট গ্রহণ। তীব্র গরমে অস্বস্তি আর বিক্ষিপ্ত কিছু ঘটনার মধ্য দিয়ে রাজ্যের প্রথম দফার নির্বাচন শেষ হলো।

নাগাল্যান্ডের ৬ জেলায় ভোট পড়েছে প্রায় শূন্য শতাংশ

ভারতের লোকসভা নির্বাচনের প্রথম ধাপে নাগাল্যান্ডের ছয়টি জেলায় শুক্রবার (১৯ এপ্রিল) বিকেল পর্যন্ত প্রায় শূন্য শতাংশ ভোট পড়েছে। সেখানকার ইস্টার্ন (পূর্ব) নাগাল্যান্ড পিপলস অর্গানাইজেশনের (ইএনপিও) পক্ষ থেকে ‘জরুরি অবস্থা’ ঘোষণা ও স্থানীয়দের নির্বাচন বয়কটের আহ্বানের পর এই পরিস্থিতি সৃষ্টি হয়। আরও বেশি আর্থিক স্বায়ত্তশাসনের পাশাপাশি একটি আলাদা প্রশাসনের দাবি জানিয়ে আসছে সংগঠনটি।

এবার ইরানে ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলা

এবার ইরানে ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলার খবর পাওয়া গেছে। মার্কিন টিভি নেটওয়ার্ক এবিসি নিউজ এক মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে জানিয়েছে, ইরানের একটি স্থানে ইসরায়েলের ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে। এদিকে ইরানের ফার্স নিউজ এজেন্সির বরাত দিয়ে রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়েছে, ইরানের ইসফাহান বিমানবন্দরে একটি বিস্ফোরণের শব্দ শোনা গেছে। তবে কী কারণে ওই বিস্ফোরণ ঘটেছে তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

অবিলম্বে প্রতিশোধ নেওয়ার পরিকল্পনা নেই ইরানের

ইসরায়েলের হামলার খবর প্রকাশ হওয়ার কয়েক ঘণ্টা পর ইরানের এক শীর্ষ কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, ইসরায়েলের বিরুদ্ধে অবিলম্বে প্রতিশোধ নেওয়ার কোনো পরিকল্পনা নেই। দুই মার্কিন কর্মকর্তা গণমাধ্যমকে বলেছেন, ইরানের ওপর এই হামলা ইসরায়েলের পক্ষ থেকে করা হয়েছে। যদিও ইসরায়েল এখন পর্যন্ত আনুষ্ঠানিকভাবে এই হামলার দায় স্বীকার করেনি।

নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করার পথে আইসিসি

গাজায় আন্তর্জাতিক আইন লঙ্ঘনের অভিযোগে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুসহ তার নেতৃত্বাধীন যুদ্ধকালীন মন্ত্রিসভার সদস্য ও সামরিক কর্মকর্তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির জারির সিদ্ধান্ত নিয়েছে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। এ খবর শোনার পরপর জরুরি বৈঠকও করেছেন নেতানিয়াহু। খুব দ্রুতই গ্রেফতারি পরোয়ানা জারির সিদ্ধান্ত বাস্তবায়নের পরিকল্পনা রয়েছে আইসিসির। বিষয়টি বিশেষ একটি সূত্রের মাধ্যমে নিশ্চিতভাবে জানতে পেরেছে ইসরায়েলি সরকার।

ইরানে ইসরায়েলি হামলার খবরে বাড়লো তেল-সোনার দাম

ইরানে ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলার পরপরই বিশ্ব বাজারে বেড়েছে জ্বালানি তেল ও সোনার দাম। এর মধ্যে তেলের দাম বেড়েছে অন্তত ৩ দশমিক ৫ শতাংশ। ব্রেন্ট ক্রুড তেলের দাম ১.৮ শতাংশ বেড়ে ব্যারেলপ্রতি ৮৮ মার্কিন ডলার হয়েছে। আর রেকর্ড পরিমাণ বেড়েছে সোনার দাম। প্রতি আউন্স সোনার দাম এখন প্রায় ২ হাজার ৪০০ মার্কিন ডলারে ঠেকেছে।

ইরানে হামলার বিষয়ে যুক্তরাষ্ট্রকে আগাম বার্তা দিয়েছে ইসরায়েল

ইরানে হামলা চালানোর বিষয়ে ইসরায়েল যুক্তরাষ্ট্রকে আগাম সতর্কবার্তা দিয়েছে। নাম প্রকাশ করতে অনিচ্ছুক এমন কয়েকজন কর্মকর্তা মার্কিন গণমাধ্যমকে বলেছেন, ইসরায়েল তাদের হামলার পরিকল্পনা সম্পর্কে আগেই যুক্তরাষ্ট্রকে জানিয়েছে। তবে ওয়াশিংটন এই হামলার বিষয়টিকে সমর্থন করেনি।

ইসরায়েলের হামলা সম্পর্কে যা বলছে ইরান

ইরানের বার্তা সংস্থা ফার্স জানিয়েছে, ইসফাহান শহরের একটি সেনাঘাঁটির কাছাকাছি বিস্ফোরণের শব্দ শোনা গেছে। বৃহস্পতিবার মধ্যরাতের একটু পরেই ইসফাহানের আকাশে তিনটি ড্রোন দেখা যায়। সঙ্গে সঙ্গে আকাশ নিরাপত্তাব্যবস্থা সক্রিয় করা হয়। আর এর ফলে ড্রোনগুলো আকাশেই ধ্বংস করে ফেলা হয়।

ভারতে আইটি সেক্টরে কোন নির্বাহী প্রধানের বেতন সবচেয়ে বেশি?

ভারতে গত বছর কগনিজ্যান্টের আয় ছিল ১৯ দশমিক ৩৫ বিলিয়ন ডলার। এর ০.১১ শতাংশ ছিল সংস্থাটির প্রধান নির্বাহী রবি কুমার সিঙ্গিসেট্টির বেতন। তিনি তার কোম্পানি থেকে গত বছর ২২ দশমিক ৫৬ মিলিয়ন ডলার (প্রায় ১৮৬ কোটি টাকা) পেয়েছেন যা তাকে ভারতীয় আইটি সেক্টরে সর্বোচ্চ বেতনভোগী নির্বাহী কর্মকর্তার আসনে বসিয়েছে।

এসএএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।