ভারতে লোকসভা নির্বাচন

পঞ্চম দফার ১৫৯ প্রার্থীর বিরুদ্ধে রয়েছে ফৌজদারি মামলা

পশ্চিমবঙ্গ প্রতিনিধি পশ্চিমবঙ্গ প্রতিনিধি
প্রকাশিত: ০৩:৫৩ পিএম, ১৮ মে ২০২৪
ভারতে চলছে লোকসভা নির্বাচন

 

ভারতে চলছে ১৮তম লোকসভা নির্বাচন। সোমবার (২০ মে) এই নির্বাচনের ৫ম দফার ভোটগ্রহণ। এই ধাপে দেশজুড়ে ৮টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ৪৯টি আসনে ভোট নেওয়া হবে। তার মধ্যে পশ্চিমবঙ্গের রয়েছে ৭টি কেন্দ্র।

সারাদেশে এ দফায় ভাগ্য নির্ধারণ হবে মোট ৬৯৫ জন প্রার্থীর। তাদের মধ্যে ২৩ শতাংশ প্রার্থী অর্থাৎ ১৫৯ জনের বিরুদ্ধে ফৌজদারি মামলা রয়েছে। এরমধ্যে ১২২ জনের বিরুদ্ধে অভিযোগ গুরুতর। এমনই তথ্য উঠে এসেছে ভারতের নির্বাচন নজরদারি সংস্থা অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস (এডিআর) ও ন্যাশনাল ইলেকশন ওয়াচের যৌথ জরিপে।

প্রার্থীদের মনোনয়ন পত্রের সঙ্গে জমা দেওয়া হলফনামা বিশ্লেষণ করে যে তথ্য সামনে এসেছে, তাতে দেখা গেছে,পঞ্চম দফায় যে ৬৯৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করতে চলেছেন, তাদের মধ্যে ২৯ জনের বিরুদ্ধে নারী ঘটিত বিভিন্ন অপরাধের মামলা রয়েছে।

এক জনের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ রয়েছে। চার জনের বিরুদ্ধে রয়েছে খুনের অভিযোগ, আট জনের বিরুদ্ধে হত্যাচেষ্টার অভিযোগ, ১০ জনের বিরুদ্ধে বিদ্বেষমূলক মন্তব্য করার অভিযোগ রয়েছে। আবার ৩ জন প্রার্থী দোষীও সাব্যস্ত হয়েছেন।

এডিআরের তথ্যে দেখা গেছে, গোটা দেশে ৪৯টি আসনের মধ্যে ২৬টিতে লাল সর্তকতা জারি করা হয়েছে। অর্থাৎ এই কেন্দ্রগুলোতে ৩ জন বা তার অধিক প্রার্থীর বিরুদ্ধে ফৌজিদারি মামলা রয়েছে।

এদিকে, পঞ্চম দফায় পশ্চিমবঙ্গে ৮৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তাদের মধ্যে ২১ জনের বিরুদ্ধে ফৌজদারি মামলা রয়েছে। বিজেপির ৭১ শতাংশ ও সিপিআইএমের ৬০ শতাংশ প্রার্থীর বিরুদ্ধে ফৌজদারি মামলা রয়েছে।

রাজ্যে যে কয়জন প্রার্থী রয়েছে, তাদের মধ্যে সবচেয়ে বেশি ৯৩টি মামলা রয়েছে ব্যারাকপুর আসনের বিজেপি প্রার্থী অর্জুন সিংয়ের বিরুদ্ধে। বনগাঁ কেন্দ্রের বিজেপি প্রার্থী শান্তনু ঠাকুরের বিরুদ্ধে রয়েছে ২৩টি ফৌজদারি মামলা।

বিজেপির হেভিওয়েট নেতা অর্জুন সিংয়ের সম্পত্তির পরিমাণ জাতীয় নির্বাচন কমিশনের কাছে দেওয়া হলোফনামা অনুযায়ী, ১ কোটি ২২ লাখ ৫৭ হাজার ৩০৯ রুপি। অন্যদিকে, বনগাঁ আসনে বিজেপি প্রার্থী ও মতুয়া সম্প্রদায়ের নেতা শান্তনু ঠাকুরের মোট অস্থাবর সম্পত্তির পরিমাণ ৮৭ লাখ ১ হাজার ২৪৬ রুপি। তাছাড়া শান্তর স্ত্রীর নামে রয়েছে ২৫ লাখ ৪৮ হাজার ১৮৪ রুপি।

শ্রীরামপুরের তৃণমূল কংগ্রেসের প্রার্থী কলকাতা হাইকোর্টের আইনজীবী কল্যাণ বন্দ্যোপাধ্যায়। জাতীয় নির্বাচন কমিশনের কাছে দেওয়া হলফনামা অনুযায়ী, তার অস্থাবর সম্পত্তির পরিমাণ ২৪ কোটি ২০ লাখ ১৭ হাজার ৯৩৫ রুপি ও তার স্ত্রীর সম্পত্তির পরিমাণ ২ কোটি ৭১ লাখ ৪১ হাজার ৫৩৭ রুপি। সব মিলিয়ে কল্যাণ বন্দ্যোপাধ্যায়ের স্থাবর সম্পত্তির পরিমাণ ৩ কোটি ৫০ লাখ ১০ হাজার রুপি ও তার স্ত্রীর স্থাবর সম্পত্তির পরিমাণ ৩১ দশমিক ১ লাখ রুপি।

লোকসভা নির্বাচনের প্রথম চার দফার ভোটগ্রহণ শেষ হয়েছে। এ পর্যন্ত ৩৭৯ আসনে ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। এখন ২০ মে ৫ম দফা, ২৬ মে ষষ্ঠ দফা ও ১ জুন সপ্তম দফার ভোটগ্রহণ হবে। আর ভোট গণনা শুরু হবে ৪ জুন।

ডিডি/এসএএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।