ইসরায়েল-হামাস সংঘাত

যুদ্ধোত্তর পরিকল্পনা না করলে পদত্যাগের হুমকি ইসরায়েলি মন্ত্রীর

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:৩২ পিএম, ১৯ মে ২০২৪
ইসরায়েলের যুদ্ধবিষয়ক মন্ত্রিসভার সদস্য বেনি গান্টজ /ছবি: সংগৃহীত

প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু গাজার জন্য যুদ্ধোত্তর পরিকল্পনা গ্রহণ না করলে ইসরায়েলের যুদ্ধ মন্ত্রিসভা থেকে পদত্যাগ করার হুমকি দিয়েছেন বেনি গান্টজ। তিনি হলেন একজন ইসরায়েলি রাজনীতিবিদ ও অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা, যিনি ২০২৩ সাল থেকে গাজা যুদ্ধবিষয়ক মন্ত্রিসভার সদস্য হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।

গান্টজের আগে নেতানিয়াহুর যুদ্ধবিষয়ক মন্ত্রিসভার আরেক সদস্য ও ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট নেতানিয়াহুকে জনসমক্ষে বলার আহ্বান জানান যে গাজায় বেসামরিক মানুষদের ওপর কর্তৃত্ব স্থাপন ও ওই ভূখণ্ডে সেনা শাসন চালু করা নিয়ে ইসরায়েলের কোনো পরিকল্পনা নেই।

শনিবার (১৮ মে) এক সংবাদ সম্মেলনে পদত্যাগের হুমকি দেন গান্টজ। তাছাড়া ছয়টি কৌশলগত লক্ষ্য অর্জনে একটি পরিকল্পনা গ্রহণের জন্য নেতানিয়াহুকে ৮ জুনের মধ্যে পদক্ষেপ নেওয়ার আলটিমেটাম দেন।

আরও পড়ুন: 

নেতানিয়াহুকে উদ্দেশ্য করে তিনি বলেন, আপনি যদি ব্যক্তিগত স্বার্থ বাদ দিয়ে জাতীয় স্বার্থকে প্রাধান্য দেন, তাহলে আমাদের সঙ্গ পাবেন। কিন্তু আপনি যদি ধর্মান্ধদের কথা শুনে পুরো জাতিকে অতল গহ্বরে নিয়ে যান, তাহলে আমরা সরকার ছাড়তে বাধ্য হবো। ইসরায়েলের জনগণ আপনাকে দেখছে। তাই আপনাকে অবশ্যই ইহুদিবাদ ও নিন্দাবাদ, ঐক্য ও বিচ্ছিন্নতা, দায়িত্ব ও অনাচার এবং বিজয় ও বিপর্যয়ের মধ্যে পার্থক্য বেছে নিতে হবে

গান্টজ আরও বলেন, গাজায় সামরিক নিয়ন্ত্রণ বজায় রাখতে গেলে ইসরায়েলের নিরাপত্তা ঝুঁকি বাড়বে। যেখানে নেতানিয়াহুর ক্ষমতাসীন জোটের উগ্র ডানপন্থি সদস্যরাসহ অন্যরা বিশ্বাস করেন যে হামাসকে পরাজিত করার জন্য গাজায় ইসরায়েলর নিরবচ্ছিন্ন নিয়ন্ত্রণ প্রয়োজন।

গান্টজের ছয় দফার মধ্যে রয়েছে, গাজায় ইসরায়েলি ও বিদেশি বন্দীদের মুক্তি ও ১ সেপ্টেম্বরের মধ্যে উত্তর গাজায় বাস্তুচ্যুত বেসামরিক ফিলিস্তিনি নাগরিকদের ফিরিয়ে আসা, গাজাকে নিরস্ত্রীকরণ করা এবং ইরান ও তার মিত্রদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রসহ ইউরোপের দেশগুলোকে নিয়ে জোট গঠন করা। এই জোট সৌদি আরবের সঙ্গে ইসরায়েলের সম্পর্ক স্বাভাবিক করার জন্যও চেষ্টা চালিয়ে যাবে।

আরও পড়ুন: 

এদিকে, নেতানিয়াহু গান্টজের ছয় দফা পরিকল্পনা প্রত্যাখ্যান করেছেন। ইসরায়েলি প্রধানমন্ত্রীর দাবি, গান্টজের দাবি পূরণ করার অর্থ হলো যুদ্ধের সমাপ্তি টানা ও ইসরায়েলের পরাজয় মেনে নেওয়া, বেশিরভাগ জিম্মিকে পরিত্যাগ করা, হামাসকে অক্ষত রাখা এবং একটি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠায় সহায়তা করা।

গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের হামলার পরপরই যুদ্ধবিষয়ক মন্ত্রিসভা গঠন করছিলেন নেতানিয়াহু। এই মন্ত্রিসভার কয়েকজন সদস্য এখন গাজার জন্য উপযুক্ত যুদ্ধ কৌশলের জন্য প্রধানমন্ত্রীকে চাপ দিচ্ছেন। জানা গেছে, ইসরায়েলি সেনাবাহিনীর চিফ অব স্টাফ, হার্জি হালেভিও নেতানিয়াহুকে দিনের পর দিন এই কৌশলের প্রয়োজনীয়তা অনুভব করার জন্য চাপ দিয়েছেন।

বেনি গান্টজ ২০২০ থেকে ২০২২ সাল পর্যন্ত ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ও ২০২১ থেকে ২০২২ সালে দেশটির উপ-প্রধানমন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেছেন। তাছাড়া ২০২০ থেকে ২০২১ সাল পর্যন্ত তিনি ইসরায়েলের বিকল্প প্রধানমন্ত্রী ছিলেন।

সূত্র: বিবিসি

এসএএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।