বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ

কলকাতাসহ পশ্চিমবঙ্গে মঙ্গলবার ভারী বৃষ্টির আভাস

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:০২ এএম, ২১ মে ২০২৪

বঙ্গোপসাগরে নিম্নচাপ গভীর নিম্নচাপে পরিণত হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এ জন্য কলকাতাসহ পশ্চিমবঙ্গের বেশকিছু জেলায় বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে জানিয়েছে আবহাওয়া অফিস।

আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে জানা যায়, চলতি সপ্তাহের মঙ্গলবার থেকে বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ সৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এ নিম্নচাপ পরবর্তীতে শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। এ জন্য কলকাতাসহ রাজ্যের সব জেলায় বৃষ্টির আভাস দেওয়া হয়েছে।

আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে আরও জানা যায়, মঙ্গলবার ২১ মে কলকাতাসহ রাজ্যের প্রায় সব জেলায় বজ্রসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। উত্তর২৪ পরগনা, দক্ষিণ২৪ পরগনা, নদিয়া, বর্ধমান, বীরভূম, মেদিনীপুর, হাওড়া, ঝাড়গ্রাম, মুর্শিদাবাদ, পুরুলিয়া, বাঁকুড়া ৫০-৬০ কিলোমিটার বেগে ঘূর্ণিঝড় হতে পারে।

রাজ্যের উত্তরবঙ্গে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, মালদা এবং দিনাজপুরে বজ্রসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে এ বৃষ্টির ফলে রাজ্যের তাপমাত্রা কিছুটা পরিবর্তন হতে পারে। দিনে হালকা গরম থাকলেও রাতে ঠান্ডা পড়তে পারে।

বঙ্গোপসাগরের এ গভীর নিম্নচাপের ফলে রাজ্যের উপকূলে ঘণ্টায় ৭০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বইতে পারে। বৃহস্পতিবার ২৩ মে’র মধ্যে সমুদ্র থেকে মৎস্যজীবীদের ফিরে আসার পরামর্শ দিয়েছে আবহাওয়া অফিস।

ডিডি/এমএএইচ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।