জলবায়ু পরিবর্তনে দায়ী থাকার অভিযোগ

জ্বালানি জায়ান্ট টোটাল এনার্জিসের বিরুদ্ধে ফৌজদারি মামলা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:৩৩ পিএম, ২১ মে ২০২৪
ছবি: সংগৃহীত

ফ্রান্সের বৃহত্তম ও বিশ্বের অন্যতম শীর্ষ তেল উত্তোলনকারী প্রতিষ্ঠান টোটাল এনার্জিস ও এটির প্রধান শেয়ারহোল্ডারদের বিরুদ্ধে ফৌজদারি মামলা করেছে স্থানীয় এনজিওগুলো। জলবায়ু পরিবর্তনে টোটাল এনার্জিসের ভূমিকা রয়েছে- এমন অভিযোগে মঙ্গলবার (২১ মে) প্যারিসের একটি আদালতে এ মামলা দায়ের করা হয়।

ফরাসি বার্তাসংস্থা এএফপির প্রতিবেদন থেকে জানা গেছে, ব্লুম অ্যান্ড সান্তে প্ল্যানেটেয়ার ও তাদের মেক্সিকান শাখা নুয়েস্ত্রো ফুতুরো এক বিবৃতিতে বলেছে, টোটাল এনার্জিসের বিরুদ্ধে ইচ্ছাকৃতভাবে অন্যদের জীবন বিপন্ন করা, অনিচ্ছাকৃত হত্যা, দুর্যোগ মোকাবিলায় অবহেলা করা ও জীববৈচিত্র্যের ক্ষতি করার অভিযোগ আনা হয়েছে।

মামলাটি মূলত কোম্পানিটির পরিচালনা পর্ষদকে লক্ষ্য করে দায়ের করা হয়েছে। তার মধ্যে মধ্যে টোটাল এনার্জিসের প্রধান নির্বাহী প্যাট্রিক পুয়ান ও প্রধান শেয়ারহোল্ডাররা রয়েছে, যারা প্রতিষ্ঠানটি জলবায়ুবিষয়ক কৌশলকে সমর্থন করেছিল। এটির শেয়ারহোল্ডারদের মধ্যে রয়েছে মার্কিন বিনিয়োগ সংস্থা ব্ল্যাকরক ও নরওয়ের কেন্দ্রীয় ব্যাংক নরজেস।

এনজিওগুলো বলছে, তাদের এই আইনি পদক্ষেপ ইতিহাসে একটি নজির স্থাপন করতে পারে। কারণ এটি জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী জীবাশ্ম জ্বালানি উৎপাদনকারী ও তাদের শেয়ারহোল্ডারদের দায়ী করার পথ খুলে দিয়েছে।

মামলার বাদীদের মধ্যে জলবায়ু পরিবর্তনের কারণে অস্ট্রেলিয়া, বেলজিয়াম, ফ্রান্স, গ্রিস, পাকিস্তান, ফিলিপাইন ও জিম্বাবুয়েতে ভুক্তভোগী হওয়া ব্যক্তিরা রয়েছেন।

টোটাল এনার্জি হলো একটি ফরাসি বহুজাতিক সমন্বিত জ্বালানি ও পেট্রোলিয়াম উত্তোলকারী কোম্পানি, যা ১৯২৪ সালে প্রতিষ্ঠিত। বিশ্বের সাতটি বৃহত্তম তেল কোম্পানির মধ্যে একটি। প্রতিষ্ঠানটি অশোধিত তেল ও প্রাকৃতিক গ্যাস অনুসন্ধান ও উত্তোলনের পাশাপাশি পরিশোধন, পরিবহন, বিপণনসহ বিদ্যুৎ উৎপাদন করে থাকে। এছাড়া এটি একটি বড় মাপের রাসায়নিক প্রস্তুতকারকও।

টোটাল এনার্জিসের প্রধান কার্যালয় প্যারিসে। বিশ্বের ১৩০টিরও বেশি দেশে এই কোম্পানির কার্যক্রম রয়েছে। প্রতিষ্ঠানটির অধিকৃত সংস্থা টোটাল এরেন বাংলাদেশে সৌরবিদ্যুৎসহ বায়ুবিদ্যুৎ প্রকল্প নিয়ে কাজ করছে।

সূত্র: এএফপি, টাইমস অব ইন্ডিয়া, টোটাল এনার্জি বাংলাদেশ

এসএএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।