তথ্যপাচারের দায়ে খ্যাতিমান বিজ্ঞানীকে জেলে পাঠালো রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৫৬ পিএম, ২১ মে ২০২৪
রাশিয়ার হাইপারসনিক ক্ষেপণাস্ত্র বিজ্ঞানী আনাতোলি মাসলভ /ছবি: সংগৃহীত

রাষ্ট্রদ্রোহের দায়ে হাইপারসনিক ক্ষেপণাস্ত্র বিজ্ঞানীকে ১৪ বছরের কারাদণ্ড দিয়েছে রাশিয়া। আনাতোলি মাসলভ নামক ওই বিজ্ঞানী সাম্প্রতিক সময়ে রাষ্ট্রদ্রোহের অভিযোগে অভিযুক্ত রুশ বিজ্ঞানীদের মধ্যে একজন। তার বিরুদ্ধে রাশিয়ার হাইপারসনিক ক্ষেপণাস্ত্র কর্মসূচির তথ্য জার্মানিকে জানানোর অভিযোগ ছিল।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, মঙ্গলবার (২১ মে) সেন্ট পিটার্সবার্গ শহরের একটি আদালতে পদার্থবিদ আনাতোলি মাসলভের (৭৭) বিরুদ্ধে ওঠা রাষ্ট্রদ্রোহের অভিযোগ প্রমাণিত হয়। এর পরপরই তাকে কারাদণ্ড দেওয়া হয়। এখন থেকে ১৪ বছর তাকে কঠোর নিরাপত্তায় ঘেরা একটি পেনাল কলোনিতে বন্দি থাকতে হবে।

আরও পড়ুন: 

রুশ সংবাদমাধ্যমের তথ্য অনুযায়ী, আনাতোলি ও আরও কয়েকজন রাশিয়ার হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। বিজ্ঞানীদের এই দলটি শব্দের ১০ গুণ গতিতে চলতে সক্ষম অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র তৈরিতে সাহায্য করেছেন।

আনাতোলি রাশিয়ার একাডেমি অব সায়েন্সেসের তাত্ত্বিক ও ফলিত মেকানিক্স ইনস্টিটিউটের প্রধান গবেষক ছিলেন। তার সঙ্গে কাজ করা আলেকজান্ডার শিপলিউক ও ভ্যালেরি জেভেগিন্টসেভ নামক দুই বিজ্ঞানিকেও একই অভিযোগে গ্রেফতার করা হয়েছে। তারা দুজন বিচার শুরুর অপেক্ষায় রয়েছেন।

আরও পড়ুন: 

মাসলভের আইনজীবী ওলগা দিনজে বলেছেন, এই রায়ের বিরুদ্ধে আপিল করার পরিকল্পনা রয়েছে তাদের। মাসলভ দেশদ্রোহী কোনো কাজ করেননি।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দাবি, হাইপারসনিক অস্ত্রের ক্ষেত্রে রাশিয়া সবচেয়ে বেশি এগিয়ে রয়েছে। এমন পরিস্থিতিতে এই কর্মসূচি নিয়ে যেকোনো তথ্য অন্য কোনো দেশের সঙ্গে শেয়ার করা দণ্ডনীয় অপরাধ ও রাষ্ট্রদ্রোহের সামিল।

সূত্র: আল জাজিরা

এসএএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।