সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২২ মে ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৯ পিএম, ২২ মে ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

যুক্তরাজ্যে নির্বাচন কবে? জানালেন ঋষি সুনাক

নির্বাচন ইস্যুতে এক প্রশ্নের জবাবে ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক বলেছেন, চলতি বছরের দ্বিতীয়ার্ধে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। সম্প্রতি নির্বাচনের দিনক্ষণ নিয়ে ব্যাপক জল্পনা ছড়ায় দেশটিতে।

৩০ বার এভারেস্টের চূড়ায়, ভাঙলেন নিজের রেকর্ড

রেকর্ড ৩০ বার মাউন্ট এভারেস্টের চূড়ায় ওঠলেন নেপালের এক শেরপা গাইড। বুধবার (২২ মে) এভারেস্টের চূড়ায় ওঠে নিজের রেকর্ড ভাঙলেন তিনি।

নিউটাউনে যেভাবে সন্ধান মেলে আনোয়ারুল আজীমের

ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার চিকিৎসার উদ্দেশ্যে ভারতে গিয়েছিলেন গত ১২ মে। কিন্তু এর পরদিন থেকেই রহস্যজনকভাবে নিখোঁজ হন তিনি। এরপর থেকে চলছিল নানা জল্পনা-কল্পনা। কিন্তু বুধবার (২২ মে) হঠাৎ খবর ছড়ায়, কলকাতায় খুন হয়েছেন বাংলাদেশি এমপি, পাওয়া গেছে তার খণ্ড-বিখণ্ড মরদেহ। যদিও মরদেহ পাওয়ার বিষয়টি সত্য নয় বলে জানিয়েছে পশ্চিমবঙ্গ পুলিশ। তবে আনোয়ারুল আজীম যে সত্যিই খুন হয়েছেন, সেটি নিশ্চিত করেছেন বাংলাদেশের একাধিক মন্ত্রী।

অবশেষে ফিলিস্তিনকে স্বীকৃতি দিচ্ছে যে তিন দেশ

অবশেষে ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে যাচ্ছে নরওয়ে, আয়ারল্যান্ড ও স্পেন। দেশগুলোর নেতারা জানিয়েছেন, আগামী সপ্তাহে আনুষ্ঠানিকভাবে এই স্বীকৃতি দেওয়া হবে। মধ্যপ্রাচ্যে শান্তি ফেরাতেই তাদের এই উদ্যোগ। তবে দেশ তিনটির এমন পদক্ষেপে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে ইসরায়েল।

ইব্রাহিম রাইসির মৃত্যুকে অনেক বড় ক্ষতি বললেন পুতিন

ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে আরও একটি বিবৃতি দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রুশ প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মৃত্যুকে অনেক বড় ক্ষতি বলে উল্লেখ করেছেন।

আনোয়ারুল আজীমের মরদেহ উদ্ধার হয়নি: পশ্চিমবঙ্গ পুলিশ

ভারতে চিকিৎসা করাতে গিয়ে নিখোঁজ ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনারের মরদেহ উদ্ধার হয়নি বলে জানিয়েছে পশ্চিমবঙ্গ পুলিশ। তার মরদেহ টুকরো টুকরো করা হয়েছে কি না, সেটিও নিশ্চিত করেনি কর্তৃপক্ষ।

প্লেনের জরুরি অবতরণ, ক্ষমা চাইলেন সিঙ্গাপুর এয়ারলাইন্সের প্রধান

লন্ডন থেকে সিঙ্গাপুরগামী একটি ফ্লাইটে তীব্র ঝাঁকুনির কারণে জরুরি অবতরণের ঘটনায় ক্ষতিগ্রস্ত সবার কাছে ক্ষমা চেয়েছেন সিঙ্গাপুর এয়ারলাইন্সের প্রধান নির্বাহী কর্মকর্তা গোহ চোন ফং। প্লেনটি লন্ডন থেকে উড্ডয়নের পর মাঝ আকাশে তীব্র ঝাঁকুনির কারণে আতঙ্কিত হয়ে পড়েন আরোহীরা।

তেহরানে ইব্রাহিম রাইসির জানাজা পড়ালেন আয়াতুল্লাহ খামেনি

দ্বিতীয় দিনের মতো শুরু হয়েছে নিহত ইরানি প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও তার সঙ্গীদের শেষকৃত্য অনুষ্ঠান। বুধবার (২২ মে) সকালে ইউনিভার্সিটি অব তেহরানে তাদের আরেক দফা জানাজা অনুষ্ঠিত হয়। এতে ইমামতি করেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনি।

নাইজেরিয়ায় বন্দুকধারীদের গুলিতে নিহত ৪০

নাইজেরিয়ার উত্তর-মধ্যাঞ্চলে বন্দুকধারীদের হামলায় প্রায় ৪০ জন নিহত হয়েছেন। নিহতদের প্রায় সবাই খনিতে কাজ করতেন। বন্দুকধারীরা মোটরবাইকে করে এসে আকস্মিক হামলা চালিয়েছে। স্থানীয় প্রশাসন জানিয়েছে, গ্রামের লোকজনের ওপর গুলি চালানো হয়েছে এবং বাড়ি-ঘরে আগুন দেওয়া হয়েছে।

১৬০ বারের বেশি ভূমিকম্পে কেঁপে উঠেছে ইতালির নেপলস শহর

একবার বা দুবার নয় কয়েক ঘণ্টায় দেড় শতাধিক ভূমিকম্পে কেঁপে উঠেছে ইতালির নেপলস শহর। ইতালির দক্ষিণাঞ্চলীয় ওই শহরের আশেপাশের এলাকায় ভূমিকম্পের পর বাড়ি-ঘর থেকে লোকজনকে সরিয়ে নেওয়া হয়েছে। এছাড়া বন্ধ করে দেওয়া হয়েছে অনেক স্কুল।

এমএসএম/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।