সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৫ মে ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৫ পিএম, ২৫ মে ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

খালে জাল ফেলেও মেলেনি এমপি আনারের দেহাংশ
কলকাতায় খুন হওয়া ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য (এমপি) আনোয়ারুল আজিম আনারের মরদেহের অংশের সন্ধান মেলেনি এখনো। শনিবার (২৫ মে) দুপুর ১২টার পর দ্বিতীয় দিনের মতো ভাঙড়ের কৃষ্ণমাটি এলাকার জিরানগাছা খালে তল্লাশি চালায় ভারতীয় সিআইডি ও পোলেরহাট থানার পুলিশ। ব্যাপক তল্লাশির পরেও মরদেহের কোনো অংশ খুঁজে না পাওয়ায় দুপুর ২টার দিকে অভিযান বন্ধ করে দেন কর্মকর্তারা।

পৃথিবীর কাছাকাছি ‘বাসযোগ্য’ নতুন গ্রহ আবিষ্কার বিজ্ঞানীদের
তাত্ত্বিকভাবে বসবাসযোগ্য নতুন একটি গ্রহ আবিষ্কার করেছেন বিজ্ঞানীরা। এটি আকারে পৃথিবীর চেয়ে ছোট, কিন্তু শুক্রের চেয়ে বড়। প্রায় ৪০ আলোকবর্ষ দূরে একটি ছোট তারাকে প্রদক্ষিণ করছে নতুন আবিষ্কৃত গ্রহটি। খবর সিএনএনের।

নরেন্দ্র মোদীর পর বিজেপির নেতৃত্বে কে?
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পর কে? তার দলের ‘সাকসেসন প্ল্যান’টা কী? লখনৌ থেকে দিল্লি পর্যন্ত বিজেপির নেতৃত্ব এই বিষয়টি নিয়েই কথা বলতে নারাজ। প্রসঙ্গ উঠলেই যেন বিব্রতবোধ করেন তারা। কিন্তু এবারের নির্বাচনী মৌসুমে ইস্যুটি প্রকাশ্যে নিয়ে এসেছেন আম আদমি পার্টির নেতা ও দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

ষষ্ঠ দফার ভোটেও পশ্চিমবঙ্গে তুমুল সহিংসতা
ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের ষষ্ঠ দফায়ও পশ্চিমবঙ্গের একাধিক জায়গায় সহিংসতার ঘটনা ঘটেছে। এদিন রাজ্যের আট আসনে ভোটগ্রহণ হয়। এগুলো হলো তমলুক, কাঁথি, ঘাটাল, ঝাড়গ্রাম, মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া ও বিষ্ণুপুর। সকাল ৭টায় শুরু হয়ে ভোট চলে থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত।

কিরগিজস্তান থেকে হাজারের বেশি শিক্ষার্থী ফিরিয়ে নিলো পাকিস্তান
কিরগিজস্তানের রাজধানী বিশকেকে বিদেশি শিক্ষার্থীদের ওপর স্থানীয়দের হামলার ঘটনার পর থেকে এ পর্যন্ত ১ হাজার ৩৬৮ জন শিক্ষার্থীকে দেশে ফিরিয়ে নিয়েছে পাকিস্তান। গত চার দিনে এসব শিক্ষার্থীকে ফিরিয়ে নেওয়া হয়েছে বলে জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম ডন।

ইসরায়েলগামী আরও তিন জাহাজে হুথির হামলা
লোহিত সাগর, ভূমধ্যসাগর ও আরব সাগরে ইসরায়েল অভিমুখী তিনটি জাহাজে হামলা চালিয়েছে ইয়েমেনের সশস্ত্র গোষ্ঠী হুথি। শুক্রবার (২৪ মে) টেলিভিশনে দেওয়া এক বিবৃতিতে এই দাবি জানান ইরান-সমর্থিত এই গোষ্ঠীর সামরিক মুখপাত্র ইয়াহিয়া সারি।

লেবানন থেকে রকেট হামলায় ইসরায়েলে ক্ষয়ক্ষতি
লেবানন থেকে ইসরায়েলে রকেট হামলা চালানো হয়েছে। উত্তর ইসরায়েলের আপার গ্যালিলি এলাকায় এই হামলা চালানো হয়। ইসরায়েলের সেনাবাহিনী জানিয়েছে, ইসরায়েলের ভূখণ্ড লক্ষ্য করে অন্তত ২০টি রকেট ছোড়া হয়েছে।

মেয়াদ শেষ হওয়ায় জেলেনস্কির বৈধতা নিয়ে প্রশ্ন পুতিনের
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির বৈধতা নিয়ে প্রশ্ন তুলেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেছেন প্রেসিডেন্ট হিসেবে পাঁচ বছরের মেয়াদকাল শেষ হয়ে যাওয়ায় জেলেনস্কির কোনো বৈধতা নেই। ফলে এ বিষয়টি রাশিয়া ও ইউক্রেনের মধ্যে শান্তি আলোচনার ক্ষেত্রে আইনগতভাবে বাঁধা হয়ে দাঁড়াতে পারে।

আইফেল টাওয়ারে প্রবেশের খরচ বাড়ছে
আইফেল টাওয়ারে প্রাপ্তবয়স্ক দর্শনার্থীদের প্রবেশমূল্য ২০ শতাংশ বাড়ানোর পক্ষে ভোট দিয়েছে প্যারিস সিটি হল। আগামী মাস থেকেই কার্যকর হবে টিকিটের নতুন দাম। আইফেল টাওয়ারের জরুরি সংস্কার কাজে অর্থায়নের জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানানো হয়েছে।

তৃতীয় বিশ্বযুদ্ধ কবে শুরু, জানালেন ভারতীয় জ্যোতিষী
দুটি বিশ্বযুদ্ধ দেখে ফেলেছে পৃথিবী। তাদের ভয়াবহতা কতটা সেটাও হাড়ে হাড়ে টের পেয়েছে মানবজাতি। সম্প্রতি ইসরায়েল-হামাস সংঘাত, ইরান-ইসরায়েল দ্বন্দ্ব ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মতো পরিস্থিতি দেখে অনেকেই মনে করছেন আরেকটি বিশ্বযুদ্ধ আসন্ন। কিন্তু কবে হবে সেই যুদ্ধ? সম্প্রতি ভারতের এক জ্যোতিষী তৃতীয় বিশ্বযুদ্ধ শুরুর দিন-তারিখও দিয়েছেন! তার মতে, তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হতে বাকি আর মাত্র কয়েক সপ্তাহ।

গুগল ম্যাপ দেখে গাড়ি চালিয়ে পানিতে পড়লেন ৪ পর্যটক
গুগল ম্যাপ দেখে গাড়ি চালাতে গিয়ে পানিতে পড়েছেন চার পর্যটক। সেখান থেকে তারা অক্ষত অবস্থা উঠে আসতে পারলেও ডুবে গেছে তাদের গাড়িটি। শুক্রবার (২৪ মে) ভারতের হায়দ্রাবাদে ঘটেছে এই ঘটনা।

কেএএ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।