সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১১ জুন ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৭ পিএম, ১১ জুন ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ইয়েমেন উপকূলে নৌকাডুবি, নিহত ৪৯

ইয়েমেন উপকূলে অভিবাসনপ্রত্যাশীদের বহনকারী নৌকা ডুবে যাওয়ার ঘটনায় ৪৯ জন নিহত হয়েছেন। মর্মান্তিক এই দুর্ঘটনায় এখনো নিখোঁজ রয়েছেন ১৪০ জন।

মালাউইতে প্লেন বিধ্বস্ত, ভাইস-প্রেসিডেন্টসহ বেঁচে নেই কেউ

মালাউইয়ের ভাইস প্রেসিডেন্ট সাওলোস চিলিমাকে বহনকারী প্লেনের ধ্বংসাবশেষ উদ্ধার করা হয়েছে। প্লেনটিতে থাকা সবাই মারা গেছেন বলেও নিশ্চিত করা হয়েছে।

ভারতে বাড়ছে পেঁয়াজের দাম

ভারতে আবার বাড়তে শুরু করেছে পেঁয়াজের দাম। গত দুই সপ্তাহে পেঁয়াজের দাম ৩০ থেকে ৫০ শতাংশ বেড়েছে দেশটিতে।

বেলারুশের সঙ্গে পারমাণবিক অস্ত্রের মহড়া রাশিয়ার

কৌশলগত পারমাণবিক অস্ত্র কীভাবে মোতায়েন করতে হয় সে বিষয়ে দ্বিতীয় ধাপের মহড়া করেছে রাশিয়া। তাদের এই মহড়ায় বেলারুশের সেনারাও অংশ নেয়। মূলত পশ্চিমা শক্তির হুমকির বিরুদ্ধেই এই মহড়ার আয়োজন করে রাশিয়া।

লোকসভা নির্বাচন যেতে না যেতেই পশ্চিমবঙ্গে ফের বাজছে ভোটের দামামা

ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের ফল ঘোষণা হয়েছে মাত্র এক সপ্তাহ হলো। দুদিন হলো টানা তৃতীয় মেয়াদের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন নরেন্দ্র মোদী। লোকসভা ভোটের এই রেশ কাটতে না কাটতেই পশ্চিমবঙ্গে বিধানসভার উপ-নির্বাচনের দামামা বেজে উঠলো।

৮০০০ কোটি টাকার মালিক ভারতের নতুন এই মন্ত্রী

ভারতের এবারের লোকসভা নির্বাচনে বিজয়ী সবচেয়ে ধনী প্রার্থী হলেন তেলেগু দেশম পার্টির (টিডিপি) চন্দ্রশেখর পেমমাসানি। এমপি হওয়ার পর নরেন্দ্র মোদীর মন্ত্রিসভায়ও জায়গা করে নিয়েছেন তিনি। এখন ভারতের সবচেয়ে ধনী মন্ত্রী অন্ধ্র প্রদেশের এ নেতা।

জাতিসংঘ সমর্থিত যুদ্ধবিরতি চুক্তিতে রাজি হামাস

গাজাযুদ্ধ বন্ধে জাতিসংঘের সমর্থিত একটি প্রস্তাবে রাজি হয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। অর্থাৎ এ ব্যাপারে আলোচনায় একমত হয়েছে সংগঠনটি।

এবার মরক্কোতে কোকাকোলা-পেপসি বয়কটের ডাক

গাজা যুদ্ধের পরিপ্রেক্ষিতে বিশ্বজুড়ে ইসরায়েলি অথবা ইসরায়েলকে সমর্থন দেওয়া প্রতিষ্ঠানের পণ্য বয়কটের ডাক উঠেছে। এবার উত্তর আফ্রিকার দেশ মরক্কোয় কোকাকোলা ও পেপসি বয়কটের ডাক ছড়িয়ে পড়েছে। গাজায় চলমান যুদ্ধে ইসরায়েলের প্রতি এই কোম্পানিগুলোর ‘সমর্থনের’ কথা উল্লেখ করে এই ডাক দেওয়া হচ্ছে।

মন্ত্রিত্ব নিয়ে মোদীর জোটে অসন্তোষ, উঠলো বৈষম্যের অভিযোগ

টানা তৃতীয় মেয়াদে ভারতের প্রধানমন্ত্রী হয়েছেন নরেন্দ্র মোদী। তার দল বিজেপি আগের দু’বার একক সংখ্যাগরিষ্ঠতা পেলেও এবার এনডিএ জোটসঙ্গীদের কাঁধে ভর করে ক্ষমতায় বসতে হয়েছে মোদীকে। তার জন্য মিত্রদের দিতে হয়েছে ১১টি মন্ত্রীপদ। কিন্তু সেই মন্ত্রণালয় বণ্টন নিয়েই অসন্তোষ দেখা দিয়েছে এনডিএ জোটে। ক্ষমতা ভাগাভাগির ক্ষেত্রে বৈষম্যের অভিযোগ তুলেছে বিজেপির দীর্ঘদিনের মিত্র শিবসেনা।

চীনে ৪ মার্কিন শিক্ষককে ছুরিকাঘাত

চীনে যুক্তরাষ্ট্রের একটি বিশ্ববিদ্যালয়ের চার শিক্ষকের ওপর ছুরি হামলার ঘটনা ঘটেছে। তারা সবাই যুক্তরাষ্ট্রের আইওয়া অঙ্গরাজ্যের বেসরকারি বিশ্ববিদ্যালয় কর্নেল কলেজের শিক্ষক বলে জানা গেছে। সোমবার (১০ জুন) চীনের উত্তরাঞ্চলীয় জিলিন প্রদেশের ‘বেশান’ নামক একটি সরকারি পার্কে এই ঘটনা ঘটে।

এমএসএম/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।