যোগ দিবস পালন করতে শ্রীনগরে মোদী

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:৪৬ এএম, ২১ জুন ২০২৪
সংগৃহীত

জম্মু ও কাশ্মীরে দশম আন্তর্জাতিক যোগ দিবস পালন করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তৃতীয়বার প্রধানমন্ত্রী পদে শপথ নেওয়ার পর এই প্রথমবার ভূস্বর্গে গেলেন তিনি।

শুক্রবার (২১ জুন) সেখানেই বিশেষ অনুষ্ঠানে যোগ দেন ভারতের প্রধানমন্ত্রী। শ্রীনগর থেকে দেশবাসীর উদ্দেশে দিলেন বিশেষ বার্তা। এদিন শুধু ভারতেই নয়, বিশ্বের নানাপ্রান্তে পালিত হচ্ছে যোগ দিবস।

আরও পড়ুন>

আজ ১০ বছর পূর্ণ হয়েছে আন্তর্জাতিক যোগ দিবসের। এই বছরের যোগ দিবসের থিম, নিজের ও সমাজের জন্য যোগ। ব্যক্তি মঙ্গল ও সামাজিক সম্প্রীতি উভয়ই বৃদ্ধিতে যোগের গুরুত্বের ওপর জোর দেওয়া হয়েছে।

এ বছরের বিশেষ এই দিনের লক্ষ্য, তরুণ মন ও দেহের ওপর যোগের গভীর প্রভাব তুলে ধরা। হাজার হাজার মানুষকে যোগব্যায়াম অনুশীলনে একত্রিত করা, বিশ্বব্যাপী স্বাস্থ্য ও সুস্থতার প্রচার করা।

গতকাল থেকেই এই বিশেষ দিন পালনের তোরজোড় শুরু হয়েছিল। প্রথমে ঠিক ছিল শ্রীনগরের হৃদয়ে ডাল লেকের ধারে শুক্রবার ভোর সাড়ে ৬টা থেকে যোগ দিবসের অনুষ্ঠান শুরু হবে। সবার সঙ্গে সেখানে যোগ দেবেন মোদী। কিন্তু বাদ সাধে ভারী বৃষ্টি। তাই পরিকল্পনা বদলে ডাল লেকের তীরে শের-ই-কাশ্মীর আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের ভেতরে অনুষ্ঠানটি সম্পন্ন হয়।

সেখানে অংশ নিয়ে মোদী বলেন, যোগ দিবসে দেশবাসী ও বিশ্বের প্রতিটি কোণে যোগব্যায়াম অনুশীলন করা মানুষকে শুভেচ্ছা জানাই। আন্তর্জাতিক যোগ দিবস আজ ১০ বছরের একটি ঐতিহাসিক যাত্রা পূর্ণ করেছে। ২০১৪ সালে, আমি জাতিসংঘে আন্তর্জাতিক যোগ দিবসের প্রস্তাব দিয়েছিলাম। ভারতের এই প্রস্তাবটি ১৭৭টি দেশ সমর্থন করেছিল।

তিনি বলেন, তারপর থেকে যোগ দিবস পালিত হয়ে আসছে। নতুন রেকর্ড গড়ছে। বিশ্ব দেখছে যোগের মাধ্যমে নতুন অর্থনীতির পথ প্রশস্ত হচ্ছে। ভারতে ঋষিকেশ ও কাশী থেকে কেরালা পর্যন্ত যোগের মাধ্যমে পর্যটনের একটি নতুন সংযোগ দেখা যাচ্ছে। সারা বিশ্ব থেকে পর্যটকরা ভারতে আসছেন। কারণ তারা এদেশে সঠিক পদ্ধতিতে যোগব্যায়াম শিখতে চান।

সূত্র: এনডিটিভি

এমএসএম

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।