সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২২ জুন ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৫ পিএম, ২২ জুন ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

মিয়ানমারে তীব্র সংঘাত/ বাংলাদেশে ঢুকতে পারে আরও রোহিঙ্গা
মিয়ানমারে জান্তা বাহিনীর সঙ্গে বিদ্রোহীদের সংঘাত ক্রমেই বাড়ছে। সেই সংঘাত থেকে বাঁচতে আরও অনেক রোহিঙ্গা রাখাইন থেকে পালিয়ে বাংলাদেশে প্রবেশ করতে পারে বলে ধারণা করা হচ্ছে। আগে থেকেই বাংলাদেশে আশ্রয় নিয়েছে ১০ লক্ষাধিক রোহিঙ্গা। তাদের প্রত্যাবাসনের বিষয়ে এখন পর্যন্ত আশানুরূপ কোনো অগ্রগতি নেই। এ অবস্থায় নতুন করে শরণার্থীদের ঢল নামলে তা বাংলাদেশের ওপর অতিরিক্ত চাপ তৈরি করতে পারে বলে মনে করা হচ্ছে।

বাংলাদেশিদের জন্য ই-মেডিকেল ভিসা চালু করবে ভারত
বাংলাদেশিদের জন্য ই-মেডিকেল ভিসা চালু করতে যাচ্ছে ভারত। তাছাড়া বাংলাদেশের উত্তর-পশ্চিমাঞ্চলের মানুষের সুবিধার কথা বিবেচনায় নিয়ে রংপুরে ভারতের একটি নতুন সহকারী হাই-কমিশন খোলা হবে। শনিবার (২২ জুন) বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক শেষে এসব কথা জনান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

যে কারণে এবারের হজে এত বেশি মৃত্যু
গত কয়েক বছর চেষ্টা করেও হজের ভিসা জোগাড় করতে ব্যর্থ হন মিশরীয় নাগরিক ইয়াসির। এ কারণে এবার অবৈধভাবে গিয়ে হজ করার সিদ্ধান্ত নিয়েছিলেন তিনি এবং তার স্ত্রী। কিন্তু সেই সিদ্ধান্তের জন্যই এখন পস্তাচ্ছেন ইয়াসির।

সিয়ামকে ১৩ দিনের হেফাজতে রাখার নির্দেশ বারাসাত আদালতের
বাংলাদেশের ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য (এমপি) আনোয়ারুল আজীম আনার হত্যা মামলার অন্যতম আসামি সিয়াম হোসেনকে ১৩ দিনের বিচার বিভাগীয় হেফাজতে রাখার নির্দেশ দিয়েছেন ভারতের উত্তর ২৪ পরগনা জেলার বারাসাতের বিশেষ আদালত।

যুক্তরাজ্যের সবচেয়ে ধনী পরিবার হিন্দুজা’র ৪ সদস্যের কারাদণ্ড
যুক্তরাজ্যের সবচেয়ে ধনী পরিবার হিন্দুজা’র চার সদস্যকে কারাদণ্ড দেওয়া হয়েছে। জেনেভায় অবস্থিত নিজেদের বাসভবনে ভারত থেকে আনা গৃহকর্মীদের শোষণের দায়ে পরিবারটির চার সদস্যকে চার থেকে সাড়ে চার বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে তাদের।

হঠাৎ গ্যাস সংকটের ঝুঁকিতে অস্ট্রেলিয়া, হু হু করে বাড়ছে দাম
অস্ট্রেলিয়ায় হঠাৎ তীব্র গ্যাস সংকটের ঝুঁকি তৈরি হয়েছে। ঠান্ডা আবহাওয়ায় একদিকে যেমন গ্যাসের চাহিদা বেড়েছে, তেমনি বিভিন্ন কারণে ঘাটতি দেখা দিয়েছে সরবরাহে। আর তার জেরে হু হু করে বাড়ছে দামও।

গাজায় ইসরায়েলি হামলায় শিক্ষাখাতে বড় ধরনের ক্ষয়ক্ষতি
গাজার এমন কোনো স্থান বাকি নেই যেখানে ইসরায়েলি বাহিনী হামলা চালায়নি। সেখানকার স্কুল, আবাসিক ভবন, হাসপাতাল, মসজিদে হামলা চালিয়ে ধ্বংস করে দেওয়া হয়েছে। অবরুদ্ধ এই উপত্যকায় ইসরায়েলি হামলায় শিক্ষাখাতের বড় ধরনের ক্ষয়ক্ষতি হয়েছে।

এবার ফিলিস্তিনকে স্বীকৃতি দিলো আর্মেনিয়া
বিশ্বজুড়ে ফিলিস্তিনের ওপর মানুষের সমর্থন আগের চেয়ে আরও বাড়তে শুরু করেছে। ইতোমধ্যেই বহু দেশ স্বাধীন রাষ্ট্র হিসেবে ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে শুরু করেছে। নতুন করে এই তালিকায় এবার যুক্ত হলো আর্মেনিয়া। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় শুক্রবার জানিয়েছে, ইসরায়েলের বিরোধিতা সত্ত্বেও তারা আনুষ্ঠানিকভাবে ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দিয়েছে।

ইউক্রেনের জ্বালানি অবকাঠামোতে বড় ধরনের হামলা চালিয়েছে রাশিয়া
ইউক্রেনের পশ্চিম ও দক্ষিণাঞ্চলে জ্বালানি অবকাঠামোতে বড় ধরনের হামলা চালিয়েছে রাশিয়া। শনিবার ইউক্রেনের পক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। ঝাপোরিঝিয়া এবং লভিভ অঞ্চলে ইউক্রেনের জ্বালানি অবকাঠামোর অনেক সরঞ্জাম ক্ষতিগ্রস্থ হয়েছে বলে দেশটির জ্বালানি মন্ত্রণালয় নিশ্চিত করেছে। খবর এএফপির।

আরও একটি গুরুত্বপূর্ণ শহরের নিয়ন্ত্রণ হারাতে পারে ইউক্রেন
পূর্ব ইউক্রেনের কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ শহর চাসিভ ইয়ার চারপাশে রাশিয়ার বিরুদ্ধে লড়াই করা অত্যন্ত কঠিন হয়ে উঠেছে বলে জানিয়েছে কিয়েভ। শহরটিকে রক্ষা করতে নিয়োজিত ইউক্রেনীয় সামরিক ইউনিট এই তথ্য নিশ্চিত করেছে।

পাকিস্তানে বিস্ফোরণে ৫ সেনা নিহত
পাকিস্তানে একটি বিস্ফোরণের ঘটনায় ৫ সেনা নিহত হয়েছেন। স্থানীয় সময় শুক্রবার (২১ জুন) আফগানিস্তানের সীমান্তবর্তী উত্তর-পশ্চিমাঞ্চলের মধ্য দিয়ে যাওয়ার সময় সেনা বাহিনীর একটি গাড়িতে বিস্ফোরণের ঘটনা ঘটে। দেশটির সেনাবাহিনী এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে।

কেএএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।