সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১০ জুলাই ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৮ পিএম, ১০ জুলাই ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

যুক্তরাজ্যের নতুন ‘সিটি মিনিস্টার’ হলেন টিউলিপ

যুক্তরাজ্যের ‘সিটি মিনিস্টার’ হিসেবে দায়িত্ব পেলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনি টিউলিপ সিদ্দিক।যুক্তরাজ্যের অর্থ মন্ত্রণালয়ের অধীনে আর্থিক সেবা খাত নিয়ন্ত্রণ করে এই দপ্তর। যুক্তরাজ্যের অর্থ মন্ত্রণালয়ের ওয়েবসাইটে টিউলিপ সিদ্দিককে নতুন পার্লামেন্টারি সেক্রেটারি (ইকোনোমিক সেক্রেটারি টু দ্য ট্রেজারি অ্যান্ড সিটি মিনিস্টার) হিসেবে উল্লেখ করা হয়েছে।

টিউলিপের পর যুক্তরাজ্যের নতুন সরকারে দায়িত্ব পেলেন রুশনারা আলী

বাংলাদেশি বংশোদ্ভূত আরও এক নারী যুক্তরাজ্যের নতুন সরকারে দায়িত্ব পেয়েছেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনি টিউলিপ সিদ্দিকের পর এবার রুশনারা আলীকে নতুন সরকারের গৃহায়ণ, কমিউনিটি ও স্থানীয় সরকার মন্ত্রণালয়ের পার্লামেন্টারি আন্ডার সেক্রেটারি করা হয়েছে।

বাংলাদেশ-ভারত কিডনি প্রতিস্থাপন চক্র, দিল্লিতে চিকিৎসক গ্রেফতার

বাংলাদেশ ও ভারতের একটি কিডনি প্রতিস্থাপন চক্রের সঙ্গে জড়িত থাকার অভিযোগে দিল্লিভিত্তিক ইন্দ্রপ্রস্থ অ্যাপোলো হাসপাতালের ৫০ বছর বয়সী এক চিকিৎসককে গ্রেফতার করেছে দিল্লি পুলিশ। গত সপ্তাহে তাকে গ্রেফতার করা হয়েছে।

পশ্চিমবঙ্গের পেঁয়াজ বাংলাদেশে চলে যাচ্ছে: মমতা

পশ্চিমবঙ্গে পেঁয়াজ বাংলাদেশে চলে যাচ্ছে বলে অভিযোগ করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। আর এ কারণেই বেশ কয়েকদিন ধরে পশ্চিমবঙ্গে পেঁয়াজের দাম সাধারণ মানুষের নাগালের বাইরে চলে গেছে বলে দাবি তার।

ইসরায়েলি হামলায় তাঁবুতে আশ্রয় নেওয়া ২৯ ফিলিস্তিনি নিহত

দক্ষিণ গাজার খান ইউনিসে হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। এতে সেখানের আবাসন টাউনের একটি স্কুলের বাইরে তাঁবুতে আশ্রয় নেওয়া অন্তত ২৯ ফিলিস্তিনি নিহত হয়েছেন।

অভিবাসীদের জন্য সবচেয়ে সাশ্রয়ী দেশ কোনগুলো?

২০২৪ সালে অভিবাসীদের জন্য সবচেয়ে সাশ্রয়ী দেশের তালিকায় আধিপত্য দেখাচ্ছে এশিয়া। তালিকার শীর্ষ ১০ দেশের মধ্যে ছয়টিই এ অঞ্চলের। আর দক্ষিণ এশিয়ার একমাত্র দেশ হিসেবে শীর্ষ দশে জায়গা করে নিয়েছে ভারত। অভিবাসী বিষয়ক আন্তর্জাতিক সংস্থা ইন্টারন্যাশনসের জরিপে এ তথ্য জানানো হয়েছে।

অভিবাসীদের সবচেয়ে বেশি বেতন দেয় কোন কোন দেশ?

অভিবাসীদের বেতন ও চাকরির নিরাপত্তা প্রশ্নে বিশ্বের সেরা দেশ নির্বাচিত হয়েছে লুক্সেমবার্গ। এরপরেই রয়েছে বাংলাদেশিদের জনপ্রিয় গন্তব্য সৌদি আরব। তৃতীয় স্থানে রয়েছে ইউরোপীয় দেশ সুইজারল্যান্ড। সম্প্রতি অভিবাসী বিষয়ক আন্তর্জাতিক সংস্থা ইন্টারন্যাশনসের জরিপে এসব তথ্য উঠে এসেছে।

যুক্তরাষ্ট্রে ঘূর্ণিঝড়ের আঘাতে নিহত ৮

যুক্তরাষ্ট্রে ঘূর্ণিঝড় বেরিলের আঘাতে কমপক্ষে ৮ জন নিহত হয়েছে। বিভিন্ন স্থানে গাছ-পালা ভেঙে পড়েছে এবং ভয়াবহ বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। দেশটির দক্ষিণাঞ্চলে তাণ্ডব চালানোর পর মঙ্গলবার এটি ক্রান্তীয় ঝড়ে পরিণত হয়। বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ইহুদিবিরোধী পোস্ট সরিয়ে দেবে ফেসবুক-ইনস্টাগ্রাম

জায়নিস্টরা পৃথিবীর নিয়ন্ত্রণ করছে বা তারা মিডিয়া চালাচ্ছে এ সম্পর্কিত পোস্ট সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ফেসবুক ও ইনস্টাগ্রাম। মেটার নীতিতে নতুন এই বিষয়টি অন্তর্ভুক্ত করা হয়েছে।

পুরুষদের আত্মহত্যা বেড়ে যাওয়ায় নারীরা দায়ী: দ. কোরিয়ার রাজনীতিক

দক্ষিণ কোরিয়ায় পুরুষদের আত্মহত্যার সংখ্যা বেড়ে যাওয়ায় নারীদের দায়ী করেছেন দেশটির এক রাজনীতিবিদ। তিনি সমাজে নারীদের ‘কর্তৃত্বপূর্ণ’ ভূমিকার সঙ্গে পুরুষদের আত্মহত্যার যোগসূত্র টেনে ‘বিপজ্জনক এবং অপ্রমাণিত’ মন্তব্য করেছেন। এই ঘটনাকে কেন্দ্র করে বেশ সমালোচনার মুখে পড়েছেন সিউল সিটি কাউন্সিলর কিম কি ডাক।

যুদ্ধ সমস্যার সমাধান করতে পারে না: পুতিনকে মোদী

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আমন্ত্রণে মস্কোয় সফর করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মঙ্গলবার পুতিনের সঙ্গে রাজধানী মস্কোতে বৈঠক করেন তিনি। সে সময় মোদী পুতিনকে বলেন, যুদ্ধ সমস্যার সমাধান করতে পারবে না এবং শান্তি প্রতিষ্ঠা করাই সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। খবর এএফপির।

কেএএ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।