প্রশ্ন দিতে পারেনি প্রেস, ৪৫তম বিসিএসের প্রিলির সময় পেছাতে পারে

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৩৭ পিএম, ১৬ ফেব্রুয়ারি ২০২৩
ফাইল ছবি

৪৫তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা আগামী ১০ মার্চ হচ্ছে না। এ পরীক্ষা আরও এক মাস পেছাতে পারে। এ সংক্রান্ত প্রস্তুতি শেষ না হওয়ায় পরীক্ষা পেছাতে পারে। আগামী মার্চের প্রথম দিকে এ বিষয়ে একটি সভা করার কথা রয়েছে। সভায় ৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা আয়োজনের সময় নির্ধারণ করা হবে। সরকারি কর্ম কমিশন থেকে এ তথ্য জানা গেছে।

এ বিষয়ে পিএসসির চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন জাগো নিউজকে বলেন, আমাদের চেষ্টা ছিল মার্চের মধ্যে ৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা নেওয়া। কিন্তু এ সময়ের মধ্যে প্রেস থেকে পরীক্ষার প্রশ্নপত্র সরবরাহ করতে না পারায় সেটি সম্ভব হবে না। এ বিষয়ে আমরা প্রেসের সঙ্গে আলোচনা করেছি। তারা কবে প্রশ্নপত্র দিতে পারবে তা ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করে আমাদের জানাবে। তাদের সঙ্গে আরেক দফায় বৈঠক করে এ পরীক্ষার সময় নির্ধারণ করা হবে বলে জানান তিনি।

আরও পড়ুন: ৪৫তম বিসিএস পরীক্ষা পেছাতে চায় না পিএসসি

সর্বশেষ তথ্য অনুসারে, ৪৫তম বিসিএসে আবেদন করেছেন ৩ লাখ ৪৬ হাজার প্রার্থী। গত বছরের ৩০ নভেম্বর পিএসসি ওয়েবসাইটে ৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। আবেদনর শুরু হয় ১০ ডিসেম্বর, শেষ হয় ৩১ ডিসেম্বর। ৪৫তম বিসিএসের মাধ্যমে মোট দুই হাজার ৩০৯ জন ক্যাডার নেওয়া হবে। নন-ক্যাডারে নেওয়া হবে এক হাজার ২২ জনকে।

৪৫তম বিসিএসে দুই হাজার ৩০৯ ক্যাডারের মধ্যে সবচেয়ে বেশি নিয়োগ হবে চিকিৎসায়। সহকারী ও ডেন্টাল সার্জন মিলিয়ে ৫৩৯ জনকে নিয়োগ দেওয়া হবে। চিকিৎসার পর সবচেয়ে বেশি শিক্ষা ক্যাডারে, নিয়োগ পাবেন ৪৩৭ জন। এ ছাড়া পুলিশে ৮০, কাস্টমসে ৫৪, প্রশাসনে ২৭৪ জনকে নিয়োগ দেওয়া হবে।

আরও পড়ুন: ৪৫তম বিসিএসে প্রশ্ন-সিলেবাসে পরিবর্তন আসতে পারে

প্রিলিমিনারি পরীক্ষায় ২০০ নম্বরের এমসিকিউ প্রশ্ন থাকবে। প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য এক নম্বর পাবেন। তবে ভুল উত্তর দিলে প্রতিটি ভুলের জন্য মোট প্রাপ্ত নম্বর থেকে শূন্য দশমিক ৫০ নম্বর কাটা যাবে।

এদিকে ৪৫তম বিসিএসের আবেদন করতে গিয়ে সমস্যা হওয়ায় ক্যাডার ও নন-ক্যাডার পদের কোড সংশোধন করেছে পিএসসি। এবারই প্রথমবারের মতো ক্যাডার পদের পাশাপাশি নন-ক্যাডার পদের সংখ্যা উল্লেখ করে বিজ্ঞপ্তি প্রকাশ করা হলো।

এমএইচএম/কেএসআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।