ভালো চাকরির জন্য যেসব দক্ষতা থাকা জরুরি

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ১২:১১ পিএম, ১৩ মে ২০২১

চলতি বছরে অনেকেই চাকরির সন্ধানে আছেন! ২০২১ সালে চাকরি প্রার্থীদের কাছে খুবই সুখবর। কারণ এ বছর চাকরির বাজার ভালোই চাঙ্গা থাকবে। বর্তমানে যেকোনো চাকরি পাওয়ার ক্ষেত্রে বিভিন্ন ধরনের দক্ষতা থাকা আবশ্যক।

তবে সবার মধ্যে সব ধরনের কজর্মদক্ষতা থাকা সম্ভব নয়। তবে বেশ কিছু কাজ আছে; যেগুলোর দক্ষতা বর্তমানে যেকোনো কর্মচারীরই জানা উচিত। এসব দক্ষতা থাকলে চাকরি পাওয়া অনেকটাই সহজ হয়ে যাবে। জেনে নিন কোন দক্ষতা থাকা জরুরি-

jagonews24

সংযোগের দক্ষতা বা কমিউনিকেশন স্কিল: মানুষের সঙ্গে আপনার যত বেশি যোগাযোগ থাকবে; ততই আপনি বিভিন্ন বিষয়ে জ্ঞান লাব করবেন। আপনার যোগাযোগ দক্ষতা কতখানি তার উপর নির্ভর করেও কিন্তু আপনি ভালো চাকরি খুঁজে পেতে পারেন।

সেলস, মার্কেটিং, ম্যানেজমেন্ট, পিআর, কমিউনিকেশন অফিসার-এসব পদে যারা যোযোগে দক্ষ; তারাই নিযুক্ত হওয়ার চান্স বেশি পায়। নিজের বক্তব্য প্রকাশ করতে পারার ক্ষমতা যেকোনো ম্যানেজমেন্টের কাছেই গুরুত্বপূর্ণ। এ ছাড়াও কমিউনিকেশন স্ক্রিল উন্নত হলে টিম ওয়ার্ক ভালো হয়।

দ্রুত কাজ শেখার দক্ষতা: একজন প্রার্থীর কয়টি ডিগ্রি আছে; সেটার চেয়ে কর্তৃপক্ষ তার মধ্যে কাজ শেখার দক্ষতার প্রতি নজর দিয়ে থাকেন। নানা রকম চাকরির জন্য দরকার হয় বিশেষ বিশেষ দক্ষতা।

jagonews24

তাই প্রার্থীদের নিয়মিত নতুন নতুন দক্ষতা অর্জন করতে হবে। নিয়োগের সময় প্রার্থীদের এই দিকটা নিয়োগকর্তারা দেখেন।

সৃজনশীলতার দক্ষতা: সব কর্মকর্তারাই চান, তাদের প্রতিষ্ঠানের স্বার্থে সব কর্মচারীরা যেন সৃজনশীলতার পরিচয় দেয়। বিশেষ করে কোভিড-১৯ মহামারিতে কর্মক্ষেত্রের পরিবেশে আমূল পরিবর্তন এসেছে।

এই পরিস্থিতিতে যারা আউট-অব-দ্য বক্স বা প্রথাগত নয় এমন সমাধান দিতে পারেন; তাদের প্রতিই নিয়োগকর্তাদের নজর থাকবে বেশি। এজন্য নিজের সৃষ্টিশীলতার বিকাশে এখন থেকে অধ্যায়ন করুন।

jagonews24

টিম ওয়ার্ক করার যোগ্যতা: সবার সঙ্গে মিলেমিশে কাজ করার মন-মানসিকতা অনেকের মধ্যেই থাকে না। তবে একসঙ্গে কাজ করার যোগ্যতা থাকা উচিত। বিশেষ করে মহামারির এ সময়ে কাজের পদ্ধতি বদলে গেছে নানাভাবে।

রিমোট ওয়ার্কিং হলো এই মুহূর্তের কর্ম পদ্ধতি। বুঝতে হবে দূর থেকে কাজ করছেন মানে আপনি কিন্তু একা নন। তাই দূর থেকে কাজ করলেও একের সঙ্গে অন্যের সংযোগ থাকতে হবে। যাতে টিম মেম্বাররা সবাই একসঙ্গে কাজ করতে পারেন। তা না হলো কোনো কাজই শেষ হবে না।

আইটি দক্ষতা: বর্তমানে সবারই আইটি সম্পর্কে নূন্যতম জ্ঞান থাকা জরুরি। যদি আপনি ইনফরমেশন এবং টেকনোলজি বিভাগে থাকেন; তাহলে আইওটি এবং ক্লাউড কম্পিউটিংয়ের দক্ষতা থাকতে হবে।

jagonews24

এতে করে আপনি অনেক সুবিধা পাবেন। বিশেষ করে ডেটা অ্যানালিসিস, ব্লক চেন অ্যাপ ডেভলপমেন্ট এবং সাইবার সিকিউরিটির দক্ষতার চাহিদা এখন তুঙ্গে।

জেএমএস/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]