৪৫তম বিসিএস

স্থগিত লিখিত পরীক্ষা হতে পারে ২৫ জানুয়ারি, বিজ্ঞপ্তি শিগগির

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:১২ পিএম, ০১ জানুয়ারি ২০২৪
ফাইল ছবি

৪৫তম বিসিএসের লিখিত পরীক্ষা আগামী ২৫ জানুয়ারি থেকে শুরু হতে পারে। ১০ জানুয়ারির মধ্যে লিখিত পরীক্ষার চূড়ান্ত তারিখ জানিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করতে পারে সরকারি কর্ম কমিশন (পিএসসি)।

সোমবার (১ জানুয়ারি) পিএসসি সূত্রে এ তথ্য জানা গেছে।

পিএসসির পরীক্ষা শাখার (ক্যাডার) কর্মকর্তারা নাম প্রকাশ না করে এ তথ্য জানিয়েছেন। তাদের তথ্যমতে, ৪৫তম বিসিএসের লিখিত পরীক্ষা শুরুর জন্য ২০-২৬ জানুয়ারির মধ্যে যেকোনো একটি তারিখ চূড়ান্ত করার প্রস্তাব উঠেছে। পরীক্ষা শুরুর অন্তত ১৫ দিন আগে প্রার্থীদের অবহিত করা হবে। সেক্ষেত্রে ১০ জানুয়ারির মধ্যে পরীক্ষার তারিখ জানিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হতে পারে।

পিএসসি চেয়ারম্যান সোহরাব হোসাইন বলেন, জানুয়ারির শেষদিকে ৪৫তম বিসিএসের লিখিত পরীক্ষা শুরু করা হতে পারে। এ বিষয়ে কাজ চলছে। শিগগির পিএসসির ওয়েবসাইটে পরীক্ষা সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হবে।

আরও পড়ুন>> ৪৬তম বিসিএসে আবেদন তিন লাখ ছুঁই ছুঁই

গত ২৭ নভেম্বর থেকে ৪৫তম বিসিএসের লিখিত পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। তবে হরতাল-অবরোধে অস্থিতিশীলতা ও নির্বাচনী তৎপরতার কারণে প্রার্থীরা পরীক্ষা পেছানোর দাবি তোলেন। তাদের দাবির মুখে পরীক্ষা স্থগিত ঘোষণা করে পিএসসি।

২০২৩ সালে ১৯ মে ৪৫তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ পরীক্ষায় অংশ নেন দুই লাখ ৬৮ হাজার ১১৯ জন। ৬ জুন প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এতে উত্তীর্ণ হন ১২ হাজার ৭৮৯ জন।

বিজ্ঞপ্তির তথ্যানুযায়ী- ৪৫তম বিসিএসে দুই হাজার ৩০৯ জন ক্যাডার নেওয়া হবে। এরমধ্যে সবচেয়ে বেশি নিয়োগ হবে চিকিৎসায়। সহকারী ও ডেন্টাল সার্জন মিলিয়ে চিকিৎসা ক্যাডারে ৫৩৯ জনকে নিয়োগ দেওয়া হবে। এরপর সবচেয়ে বেশি নিয়োগ পাবেন শিক্ষা ক্যাডারে।

এএএইচ/ইএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।