সাগরে ফেরার প্রস্তুতি উপকূলের জেলেদের


প্রকাশিত: ০৪:৫০ পিএম, ০২ নভেম্বর ২০১৬

দীর্ঘ ২২ দিন পর আবারো নদীতে ফেরার প্রস্তুতি নিচ্ছেন উপকূলের জেলেরা। ভরা প্রজনন মৌসুম শেষে মা-ইলিশ রক্ষায় সরকারি নিষেধাজ্ঞা শেষে সাগরে ফিরতে ব্যস্ত সময় কাটছে উপকূলের জেলেপল্লীতে। নিষ্প্রাণ জনপদ হয়ে উঠছে প্রাণচাঞ্চল্য।

মা-ইলিশ রক্ষায় গত ১২ অক্টোবর থেকে ২ নভেম্বর উপকূলে সব ধরনের মাছ ধরায় নিষেধাজ্ঞা ছিলো। নিষেধাজ্ঞার  নির্ধারিত সময় পার হচ্ছে বুধবার রাতে। তাই বৃহস্পতিবার থেকেই পুরোদমে মাছ ধরার প্রস্তুতি নিয়েছেন জেলেরা।

উপকূলের জেলেপল্লী ঘুরে দেখা গেছে, দীর্ঘ ২২ দিনের অবসরে তারা জাল ও নৌকা মেরামতের কাজ শেষ করেছেন। এখন শুধু অপেক্ষা। মাছ ধরায় ঝাঁপিয়ে পড়বেন তারা। এ নিয়ে পরিবারগুলোতেও দেখা গেছে প্রাণচাঞ্চল্য।

jago-upokul
জেলেরা জানান, মধ্য রাতে নিষেধাজ্ঞা শেষ হওয়ার পরপরই নদীতে যাবেন তারা।

হাতিয়ার চরচেঙ্গা ঘাটের জেলে জগদিশ চন্দ্র জাগো নিউজকে বলেন, আগামী বছর বেশি মাছ পাওয়ার আশায় নিষিদ্ধ সময়ে নদীতে যাইনি। কষ্ট করে ২২ দিন পার করেছি। এখন নদীতে যাওয়ার পালা। নিষেধাজ্ঞা শেষ হলে ওই ঘাট থেকে কমপক্ষে শতাধিক নৌকা মাছ ধরতে যাবে বলে জানান তিনি।

এর আগে গত ১২ অক্টোবর থেকে দেশের উপকূলীয় অঞ্চলের সব নদ-নদীতে ইলিশ ধরা নিষিদ্ধ ছিলো।  ২২ দিন পর আজ রাত ১২টা থেকে উঠে যাচ্ছে এ নিষেধাজ্ঞা। ফলে আগামীকাল বৃহস্পতিবার থেকে আবার ইলিশ ধরা ও বেচাকেনা শুরু হচ্ছে।

jago-upokul
হাতিয়ার কালীরদেইল এলাকায় দেখা গেছে, ঘাটে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে আছে শত শত নৌকা। আজ মধ্য রাতেই মাছ ধরার জন্য নৌকাগুলো সাগরে যাবে। এরই মধ্যে সব প্রস্তুতি নিয়ে রেখেছেন জেলেরা।

ঘাটে অবস্থানরত নৌকায় সহযোগীদের নিয়ে আশরাফ মাঝি। তিনি জাগো নিউজকে বলেন, সময় ফুরিয়ে গেছে। সব প্রস্তুতি শেষ। আল্লাহর ইচ্ছায় রাতে মাছ ধরতে নামবো।

এমএসএস/এএইচ/এমএফ/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।