সোহেল রানার বিরুদ্ধে দুদকের মামলার রায় ২৯ আগস্ট

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:১৯ এএম, ২২ আগস্ট ২০১৭

সম্পদের হিসাব দাখিল না করায় রানা প্লাজার মালিক সোহেল রানার বিরুদ্ধে দুদকের মামলার রায় ২৯ আগস্ট ঘোষণা করা হবে।

মঙ্গলবার ঢাকার ৬ নং বিশেষ জজ আদালতের বিচারক কে এম ইমরুল কায়েশ রাষ্ট্র ও আসামিপক্ষের যুক্তি উপস্থাপন শেষ রায়ের জন্য এ দিন ধার্য করেন।

সোহেল রানার আইনজীবী ফারুক আহম্মেদ জাগো নিউজকে বলেন, ‘রানার বিরুদ্ধে দুদকের মামলার রায় ঘোষণার জন্য ২৯ আগস্ট দিন ধার্য করেছেন আদালত। এটা রানার বিরুদ্ধে দায়ের করা মামলার প্রথম রায় হবে।’

মামলার অভিযোগ থেকে জানা যায়, ২০১৩ সালের ২২ মে রানা প্লাজার মালিক সোহেল রানা, তার স্ত্রী এবং তার ওপর নির্ভরশীল ব্যক্তিদের স্বনামে/বেনামে অর্জিত যাবতীয় স্থাবর/অস্থাবর সম্পত্তির দায়দেনা ও আয়ের যাবতীয় সম্পদের বিবরণীয় দাখিলের নোটিশ জারি করে দুদক। নোটিশ জারির পূর্বে থেকে রানা কাশিমপুর কারাগারে থাকায় তার নামীয় নোটিশ জারি হয়নি। পরে দুদক কারাগারে নোটিশ জারির সিদ্ধান্ত হয়।

২০১৫ সালের ১ এপ্রিল সোহেল রানা নামীয় ইস্যুকৃত সম্পদ বিবরণীর নোটিশ বিশেষ বাহকের মাধ্যমে কাশিমপুর কারাগারে পাঠায় দুদক। ২ এপ্রিল জেল সুপার নোটিশটি সোহেল রানার কাছে পাঠান। ২০১৫ সালের ২৬ এপ্রিল সোহেল রানা সম্পদের হিসাব বিবরণী ফরমে কোনো তথ্য না দিয়ে তা খালি পাঠান। এ ঘটনায় ২০ মে দুদকের উপ-পরিচালক মাহবুবুল আলম রমনা থানায় রানাকে আসামি করে একটি মামলা করেন।

২০১৬ সালের ১ জুন মামলার তদন্তকারী কর্মকর্তা দুদকের উপ-পরিচালক মাহবুবুল আলম রানা প্লাজার মালিক সোহেল রানার বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন আইন,২০০৪ এর ২৬ (২) ধারায় আদালতে অভিযোগপত্র দাখিল করেন।

২০১৭ সালের ২৩ মার্চ সোহেল রানার বিরুদ্ধে অভিযোগ গঠন করেন আদালত। মামলায় ৯ সাক্ষীর মধ্যে বিভিন্ন সময়ে ৮ সাক্ষী আদালতে সাক্ষ্য দেন।

জেএ/জেএইচ/এমএস

আপনার মতামত লিখুন :