রাজশাহীর টিপুর বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন চূড়ান্ত

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:২১ পিএম, ২৭ মার্চ ২০১৮

একাত্তরের মুক্তিযুদ্ধের সময় সংঘটিত মানবতাবিরোধী অপরাধের অভিযোগে করা মামলায় রাজশাহী জেলার বোয়ালিয়া থানার রানীনগরের মো. আব্দুস সাত্তার ওরফে টিপু রাজাকার ওরফে টিপু সুলতানের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন চূড়ান্ত করেছেন তদন্ত সংস্থা।

বুধবার (২৮ মার্চ) এই প্রতিবেদন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউশন বরাবর দাখিল করা হবে। মঙ্গলবার রাজধানীর ধানমন্ডিতে তদন্ত সংস্থার কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে সংস্থার প্রধন সমন্বয়ক আব্দুল হান্নান এই তথ্য জানান।

এসময় তদন্ত সংস্থার জ্যেষ্ঠ সদস্য সানাউল হক, এ মামলার তদন্তকারী কর্মকর্তা হেলাল উদ্দিনসহ তদন্ত কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

তদন্ত প্রতিবেদনে বলা হয়, ১০ জনকে হত্যা, দুইজনকে দীর্ঘ দিন আটক রেখে নির্যাতন, ১২ থেকে ১৩টি বাড়ির মালামাল লুট করে আগুন দেয়াসহ দুইটি অভিযোগ আনা হয়েছে টিপুর বিরুদ্ধে।

২০১৭ সালের ২ মে এ মামলার তদন্ত শুরু হয়, তা শেষ করা হয়েছে আজ। মামলায় ২৫ জনকে সাক্ষী করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ১৯৭১ সালে পাক বাহিনী রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শহীদ সামসুজ্জোহা হল দখল করে ক্যাম্প স্থাপন করে। এছাড়া হলের পূর্ব পাশে খালি জায়গায় প্রায় এক হাজার নিরস্ত্র মানুষকে হত্যা করা হয়।

তদন্তকারী কর্মকর্তা হেলাল উদ্দিন জানান, এ মামলার আসামি ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের সময় জামায়াতে ইসলামী ছাত্র সংগঠন ‘ইসলামী ছাত্র সংঘ’ পরবর্তী সময়ে ইসলামী ছাত্র শিবিরের সঙ্গে জড়িত ছিলেন। এরপর ১৯৮৪ সাল থেকে কোনো রাজনৈতিক দলের সঙ্গে জড়িত নন তিনি।

এফএইচ/জেডএ/এমএস

আপনার মতামত লিখুন :