খালেদার আদেশের কপি প্রধান বিচারপতির কার্যালয় থেকে ফেরত

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:৪৮ এএম, ১২ ডিসেম্বর ২০১৮
ফাইল ছবি

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে খালেদা জিয়ার অংশগ্রহণ সংক্রান্ত হাইকোর্টের দেয়া বিভক্ত আদেশের কপি ফেরত পাঠিয়েছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। বুধবার সকালে প্রধান বিচারপতির কার্যালয় থেকে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় তা ফেরত পাঠানো হয়।

প্রধান বিচারপতির সচিব মুহাম্মদ রেজাউল হক জাগো নিউজকে এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, হাইকোর্টের দেয়া বিভক্ত আদেশের সংক্ষিপ্ত কপি দেয়ায় প্রধান বিচারপতির কার্যালয় থেকে তা হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় ফেরত পাঠানো হয়েছে।

জাতীয় সংসদ নির্বাচনে তিন আসনে মনোনয়নপত্র বাতিলের বিরুদ্ধে হাইকোর্টে করা বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার রিটের ওপর দ্বিধাবিভক্ত আদেশের কপি এবং সংশ্লিষ্ট নথি প্রধান বিচারপতির কাছে গতকাল মঙ্গলবার পাঠানো হয়। আজ (বুধবার) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের তৃতীয় বেঞ্চ গঠন করে দেয়ার কথা ছিল। তবে আদেশের কপি সংক্ষিপ্ত হওয়া তা আবারও হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় ফেরত পাঠানো হলো।

এর আগে মঙ্গলবার বিচারপতি সৈয়দ রেফাত আহম্মেদ ও বিচারপতি মো. ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত বেঞ্চ নির্বাচনে অংশ নেয়ার খালেদা জিয়ার রিট আবেদনে বিভক্ত আদেশ দেন। বেঞ্চের জ্যেষ্ঠ বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ রুলসহ মনোনয়নপত্র গ্রহণের আদেশ দিলেও বেঞ্চের অপর বিচারপতি মো. ইকবাল কবির তা নাকজ করেন।

খালেদা জিয়া ফেনী-১, বগুড়া-৬ ও বগুড়া-৭ আসন থেকে নির্বাচন করতে মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। যাচাই-বাছাই শেষে তিন আসনের মনোনয়নপত্রই বাতিল করেন সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তারা। এর বিরুদ্ধে করা আপিলও গত ৮ ডিসেম্বর নামঞ্জুর করে ইসি। পরে ইসির সিদ্ধান্তের বৈধতা নিয়ে পৃথক তিনটি রিট করেন খালেদা জিয়া।

দুদকের দায়ের করা দুর্নীতির দুই মামলায় মোট ১৭ বছরের কারাদণ্ড নিয়ে গত ৮ ফেব্রুয়ারি থেকে কারাগারে রয়েছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। এদিকে তফসিল অনুযায়ী আগামী ৩০ ডিসেম্বর জাতীয় সংসদের নির্বাচন অনুষ্ঠিত হবে।

এফএইচ/আরএস/পিআর

আপনার মতামত লিখুন :