পিলখানা হত্যা : রায়ের অনুলিপি বাংলা একাডেমি-মাতৃভাষা ইনস্টিটিউটে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৫২ পিএম, ১১ ফেব্রুয়ারি ২০২০

আলোচিত পিলখানা হত্যা মামলার উচ্চ আদালতের রায়ের অনুলিপি ঐতিহাসিক দলিল হিসেবে বাংলা একাডেমিতে হস্তান্তর করেছে সুপ্রিম কোর্ট। বাংলা একাডেমির মহাপরিচালক হাবিবুল্লাহ সিরাজী এই অনুলিপি গ্রহণ করেন।

মঙ্গলবার বিচারপতি মোহাম্মদ আবু জাফর সিদ্দিকীর বাংলায় লেখা ১৬ হাজার ৫শ ৫২ পৃষ্ঠার রায়ের কপি তার কাছে তুলে দেন সুপ্রিম কোর্টের স্পেশাল অফিসার ও মুখপাত্র মোহাম্মদ সাইফুর রহমান।

মঙ্গলবার সুপ্রিম কোর্টের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এর আগে সোমবার (১০ ফেব্রুয়ারি) একই অংশ আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের কাছে হস্তান্তর করা হয়। ওইদিন অনুলিপি গ্রহণ করেন আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের মহাপরিচালক অধ্যাপক জীনাত ইমতিয়াজ আলী।

গত ৮ জানুয়ারি পিলখানা হত্যা মামলার পূর্ণাঙ্গ রায় সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিশেষ বেঞ্চে প্রকাশিত হয়। আসামির সংখ্যার দিক থেকে দেশের ইতিহাসে সবচেয়ে বড় মামলা হিসেবে পরিচিত। ২০১৭ সালের ২৬ ও ২৭ নভেম্বর বিচারপতি মো. শওকত হোসেন এবং বিচারপতি মো. আবু জাফর সিদ্দিকী ও বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদারের হাইকোর্টের বৃহত্তর বেঞ্চ আদালতে এই রায় ঘোষণা করেন। এর আগে হাইকোর্ট তার রায়ে পিলখানায় ৫৭ সেনা কর্মকর্তাসহ ৭৪ জনকে হত্যার দায়ে ১৩৯ জনের মৃত্যুদণ্ড বহাল রাখেন।

এছাড়া যাবজ্জীবন কারাদণ্ড দেন ১৮৫ জনকে। আর ২০০ জনকে দেয়া হয় বিভিন্ন মেয়াদে সাজা। এছাড়া হাইকোর্ট তার রায়ে এই হত্যা মামলা থেকে ৪৫ জনকে খালাস দেন।

এফএইচ/জেএইচ/পিআর