জমজ নবজাতকের মৃত্যু : অ্যামিকাস কিউরির শুনানি শেষ, রায় যেকোনো দিন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:৫৬ পিএম, ২৪ ফেব্রুয়ারি ২০২১

তিন হাসপাতাল ঘুরে জমজ নবজাতক মৃত্যুর ঘটনায় জারি করা রুলে চিকিৎসা এবং আইন বিষয়ে বিশেষজ্ঞদের মতামত ও রাষ্ট্রপক্ষের অ্যাটর্নি জেনারেলের শুনানি শেষ করেছেন হাইকোর্ট। এরপরে মামলাটি রায় ঘোষণা করার জন্য যেকোনো দিন (সিএভি) অপেক্ষমাণ রাখা হয়েছে।

রাষ্ট্রপক্ষের আইনজীবী ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিনউদ্দিন মানিক জাগো নিউজকে বিষয়টি নিশ্চিত করেন।

বুধবার (২৪ ফেব্রুয়ারি) হাইকোর্টের বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি মহিউদ্দিন শামীমের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আজ রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিনউদ্দিন মানিক ও সহকারী অ্যাটর্নি জেনারেল মাহজাবিন রাব্বানী দীপা।

এর আগে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা শিশু হাসপাতাল এবং মুগদার ইসলামী ব্যাংক হাসপাতালের পক্ষে ব্যাখ্যা হাইকোর্টে দাখিল করা হয়।

তিন হাসপাতালের ব্যাখ্যামূলক প্রতিবেদন দাখিলের পর গত ২৫ নভেম্বর হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চ এ বিষয়ে পরবর্তী আদেশ দেন। এছাড়া এ বিষয়ে তিনজন অ্যামিকাস কিউরি (আদালতের বন্ধু) এবং একজন শিশু বিশেষজ্ঞের বক্তব্য শুনতে চান আদালত।

এজন্য সুপ্রিম কোর্টের তিন আইনজীবী এবং ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের একজন শিশু বিশেষজ্ঞ চিকিৎসককে নিয়োগ দেয়া হয়। অ্যামিকাস কিউরিরা হলেন- আইনজীবী জেড আই খান পান্না, আইনজীবী মনজিল মোরসেদ ও আইনজীবী শাহদীন মালিক এবং ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের একজন জ্যেষ্ঠ শিশু বিশেষজ্ঞ চিকিৎসক। পরে আদালত তাদের মতামত শুনে মামলাটি রায় ঘোষণার জন্য প্রস্তুত করেন।

এফএইচ/এমআরআর/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]