৩০ লাখ বিনিয়োগ ছাড়াই কেনা যাবে এসএমইর শেয়ার, হাইকোর্টের আদেশ বহাল

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৭:২০ পিএম, ২৩ নভেম্বর ২০২২
ফাইল ছবি

পুঁজিবাজারে এসএমই (স্বল্প মূলধনি কোম্পানিগুলোর প্ল্যাটফর্ম) মার্কেটে লেনদেনের জন্য কমপক্ষে ৩০ লাখ টাকার শর্ত দিয়ে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির সিদ্ধান্ত স্থগিত করে আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়েছেন চেম্বার জজ আদালত। এ আদেশের ফলে হাইকোর্টের আদেশ আপাতত বহাল থাকলো।

হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে করা আবেদনের বিষয়ে মঙ্গলবার (২২ নভেম্বর) ‘নো অর্ডার’ দিয়েছেন আপিল বিভাগের বিচারপতি এম. ইনায়েতুর রহিমের চেম্বার জজ আদালত। একই সঙ্গে বিষয়টি আপিল বিভাগের নিয়মিত ও পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দেন আদালত। বিষয়টি নিশ্চিত করেছেন রিটকারী আইনজীবী মোস্তফা কামাল।

তিনি বলেন, চেম্বার আদালত তাদের আবেদনের বিষয়ে কোনো আদেশ না দিয়ে আগামী ৫ ডিসেম্বর পূর্নাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দিয়েছেন।

পুঁজিবাজারে এসএমই মার্কেটে লেনদেনের জন্য কমপক্ষে ৩০ লাখ টাকার শর্ত দিয়ে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির সিদ্ধান্ত স্থগিত করে গত ১৩ নভেম্বর বিচারপতি আশফাকুল ইসলাম ও বিচারপতি সোহরাওয়ার্দীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আদেশ দেন। একই সঙ্গে এ ধরনের সিদ্ধান্তকে কেন বেআইনি ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করে। হাইকোর্টের এ আদেশ স্থগিত চেয়ে আপিলে আবেদন করে বিএসইসি।

আদালতে বিএসইসির পক্ষে শুনানি করেন ব্যারিস্টার এ এম মাসুম। আর রিটকারীর পক্ষে ছিলেন আইনজীবী মোস্তফা কামাল।

ব্যারিস্টার এ এম মাসুম বলেন, আদালত আমাদের আবেদনের শুনানি নিয়ে যেহেতু বিষয়টি অনেক গুরুত্বপূর্ণ সে কারণে ফুল বেঞ্চে শুনবেন। এজন্য আবেদনটি ৫ ডিসেম্বর আপিল বিভাগের কার্যতালিকার শীর্ষে থাকবে।

কমপক্ষে ৩০ লাখ টাকার শর্ত দিয়ে বিএসইসির সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে রাজধানীর দিলকুশার বাসিন্দা মো. রাজু হাসান হাইকোর্টে রিট করেন।

২০২১ সালের ৩০ সেপ্টেম্বর ঢাকা স্টক এক্সচেঞ্জে স্বল্প মূলধনি কোম্পানিগুলোর লেনদেনের জন্য এসএমই প্ল্যাটফর্ম চালু হয়। ওইদিন প্রাথমিকভাবে ছয়টি কোম্পানি নিয়ে ডিএসইর এসএমই প্ল্যাটফর্মে লেনদেন চালু করা হয়। বর্তমানে এসএমইতে তালিকাভুক্ত কোম্পানি ১৫টি। এর মধ্যে ১৩ প্রতিষ্ঠানের শেয়ার নিয়মিত লেনদেন হচ্ছে।

প্রথমে এক কোটি, পরে ৫০ লাখ, এরপর ২০ লাখ ও সবশেষ ৩০ লাখ- পুঁজিবাজারে কত টাকা বিনিয়োগ থাকলে এসএমই বোর্ডের শেয়ার কেনা যাবে, এ নিয়ে নিয়ন্ত্রক সংস্থার একেক সময় একেক সিদ্ধান্ত।

সবশেষ গত ২২ সেপ্টেম্বর সিদ্ধান্ত আসে, এসএমইতে লেনদেনে যোগ্য বিনিয়োগকারীর শেয়ারবাজারে ন্যূনতম ৩০ লাখ টাকা বিনিয়োগ থাকতে হবে।

এফএইচ/আরএডি/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।