আইনজীবী দুই ধরনের- রাজমিস্ত্রি ও স্থপতি: অ্যাটর্নি জেনারেল

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৯:১৫ পিএম, ২৯ নভেম্বর ২০২২
ফাইল ছবি

রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল ও বার কাউন্সিলের চেয়ারম্যান আবু মোহাম্মদ (এএম) আমিন উদ্দিন বলেছেন, আইনজীবী দুই ধরনের হতে পারে- রাজমিস্ত্রি ও স্থপতি। যারা প্রথাগত কাজকর্ম করেন, যেমন হাজিরা দেওয়া, জামিন আবেদন করা এরা হলেন রাজমিস্ত্রি। আর যারা শুধুমাত্র আইনের বই না পড়ে সব বিষয়ের বই পড়েন, সমাজ পরিবর্তনে আইনজীবী হিসেবে সক্রিয় ভূমিকা রাখেন তারা হলেন স্থপতি।

গত শনিবার ফেনী ইউনিভার্সিটির আইন বিভাগ আয়োজিত নবীনবরণ, বিদায় এবং তালিকাভুক্ত নবীন আইনজীবীদের এক সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতার তিনি এসব কথা বলেন।

অ্যাটর্নি জেনারেল জানান, বাংলাদেশ বার কাউন্সিলে আইনজীবী হিসেবে অন্তর্ভুক্ত হওয়ার জন্য অনুষ্ঠিত লিখিত পরীক্ষার ফলাফল চলতি সপ্তাহে ঘোষণা করার সম্ভাবনা রয়েছে। এছাড়া আইনজীবী তালিকাভুক্তি পরীক্ষা প্রতি বছর দুই দফা নেওয়ার পরিকল্পনা নিয়ে এগোচ্ছে দেশের আইনজীবীদের নিয়ন্ত্রণকারী একমাত্র প্রতিষ্ঠান বাংলাদেশ বার কাউন্সিল।

উপস্থিত আইনজীবী ও আইনের শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, একজন আইনজীবী কিন্তু ২৪ ঘণ্টাই আইনজীবী, এটা মাথায় রাখতে হবে। আপনি যখন সাধারণের সঙ্গে চলবেন, মিশবেন, তখনও কিন্তু আপনাকে যুক্তি দিয়ে কথা বলতে হবে এবং আচরণ করতে হবে।

ফেনী ইউনিভার্সিটির সব শিক্ষার্থীর উদ্দেশ্যে অ্যাটর্নি জেনারেল বলেন, আপনি কোথা থেকে উঠে এলেন, কোন বিশ্ববিদ্যালয়ে পড়লেন সেটা বড় কথা নয়। মানুষের অধিকার প্রতিষ্ঠা করতে হলে আপনাকে সব বিষয়ে প্রচুর পড়াশোনা করতে হবে। বাংলাদেশের নাগরিক হিসেবে অবশ্যই সবাইকে সংবিধান পড়তে হবে।

ফেনী ইউনিভার্সিটির আইন বিভাগের এ অনুষ্ঠানে বিভাগের ১১ থেকে ১৯তম ব্যাচের শিক্ষার্থীদের বিদায়ী সংবর্ধনা দেওয়া হয়। এছাড়া ২৮ ও ২৯তম ব্যাচের শিক্ষার্থীদের বরণ করে নেওয়া হয়। আর বিভাগের প্রাক্তন শিক্ষার্থী ও বর্তমানে বিভিন্ন আদালতের আট আইনজীবীকে সম্মান জানানো হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- ফেনীর জেলা প্রশাসক (ডিসি) আবু সেলিম মাহমুদ-উল হাসান, সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার কাজী শামসুল হাসান ও আইনজীবী মিনহাজুল হক চৌধুরী।

এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, ফেনী-২ আসনের সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারী এমপি, ফেনী ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের প্রতিষ্ঠাতা সভাপতি ও বর্তমান সদস্য আব্দুস সাত্তার, ট্রাস্টি বোর্ডের সদস্য সচিব এ এস এম তবারক উল্যাহ চৌধুরী বায়েজিদ, ট্রাস্টি বোর্ডের সদস্য ও ও স্টার লাইন গ্রুপের ভাইস চেয়ারম্যান কাজী জাফর উদ্দিন।

স্বাগত বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর এবং আয়োজক কমিটির আহ্বায়ক মোহাম্মদ মনিরুজ্জামান। সভাপতিত্ব করেন ফেনী ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. এম জামালউদ্দিন আহমেদ।

এফএইচ/এমকেআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।