আপিল বিভাগে প্রবেশে ডিজিটাল পাস লাগবে বিচারপ্রার্থীদের

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৩৩ পিএম, ২৫ জানুয়ারি ২০২৩
ফাইল ছবি

সুপ্রিম কোর্টের আপিল বিভাগে প্রবেশের ক্ষেত্রে আগামী ১ ফেব্রুয়ারি থেকে ডিজিটাল পাস সংগ্রহ করতে হবে। সুপ্রিম কোর্টের ওয়েবসাইট থেকে এ পাস সংগ্রহ করেই বিচারপ্রার্থীরা আপিলে প্রবেশ করতে পারবেন। পাস না থাকলে এজলাসে প্রবেশ করতে বা এজলাসে অবস্থান করতে পারবেন না বিচারপ্রার্থীরা।

আপিল বিভাগের রেজিস্ট্রার মোহাম্মদ সাইফুর রহমানের সইয়ে মঙ্গলবার (২৪ জানুয়ারি) এ বিষয়ে বিজ্ঞপ্তি দিয়েছে সুপ্রিম কোর্ট প্রশাসন। আজ বুধবার (২৫ জানুয়ারি) সেটি ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

যে কোনো বিচারপ্রার্থী সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রবেশ করে এন্ট্রি লিস্ট মেনুতে ক্লিক করতে হবে।

আরও পড়ুন>>> আদালতের বারান্দায় না ঘুরেও সেবা পাচ্ছেন প্রান্তিক বিচারপ্রার্থীরা

কিউআর কোড স্ক্যান করে বা পর্যায়ক্রমে প্রবেশের তারিখ, মামলার নম্বর, বিচারপ্রার্থীর নাম, মোবাইল নম্বর এবং ন্যাশনাল আইডি নম্বর টাইপ করতে হবে। এরপর নিবন্ধন বাটনে ক্লিক করে পাস প্রিন্ট করা যাবে।

এ পাসের প্রিন্ট কপি অথবা স্ক্রিনশর্ট বা ডাউনলোড কপি দেখিয়ে প্রবেশ করা যাবে।

আরও পড়ুন>>> ছয়টি কোর্টপ্রযুক্তি মামলাজট নিরসনে সহায়তা করবে: প্রধান বিচারপতি

সুপ্রিম কোর্ট প্রশাসনের বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ সুপ্রিম কোর্টের নিরাপত্তা ব্যবস্থার পরিকাঠামো ক্রমাগত উন্নয়নের ধারাবাহিকতায় আপিল বিভাগে প্রবেশ পাস ব্যবস্থা প্রবর্তন করা হয়েছে। আপিল বিভাগে প্রবেশ করতে আগ্রহী বিচার প্রার্থী সংযুক্ত ব্যবহার বিধি অনুসরণপূর্বক স্মার্টফোন বা কম্পিউটার মাধ্যমে প্রবেশের তারিখ ও মামলা নম্বরসহ প্রয়োজনীয় তথ্য সরবরাহ করে আপিল বিভাগের ডিজিটাল পাস সংগ্রহ করতে পারবে। উক্ত প্রবেশ পাস ডিজিটাল অথবা প্রিন্টকপি ব্যবহার করে আপিল বিভাগের এজলাসে প্রবেশ করা যাবে।

আরও পড়ুন>>> এজলাসের ছবি ফেসবুকে পোস্ট করলে আদালত অবমাননা

নিরাপত্তার স্বার্থে আপিল বিভাগের এজলাস ও এজলাস সংলগ্ন স্থানে কোনো বিচারপ্রার্থী প্রবেশ পাস প্রদর্শন ব্যতীত প্রবেশ করতে বা অবস্থান করতে পারবেন না। এ আদেশ আগামী ১ ফেব্রুয়ারি থেকে কার্যকর হবে।

এফএইচ/এমআইএইচএস/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।