দুই সপ্তাহের মধ্যে ফ্লাইওভারের দেওয়াল লিখন-পোস্টার সরানোর নির্দেশ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০২:২৭ পিএম, ০৬ ফেব্রুয়ারি ২০২৩
ফাইল ছবি

রাজধানীর সব (সাতটি) ফ্লাইওভারে দেওয়াল লিখন ও পোস্টার অপসারণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে জড়িতদের বিরুদ্ধে দেওয়াল লিখন ও পোস্টার লাগানো (নিয়ন্ত্রণ) আইন ২০১২ এর ৬ ধারা অনুযায়ী ব্যবস্থা গ্রহণ এবং ৭ দিনের মধ্যে একটি মনিটরিং টিম গঠন করতে নির্দেশ দেওয়া হয়েছে। এই টিম ফ্লাইওভারগুলোতে দেওয়াল লিখন ও পোস্টার লাগানো নিয়ন্ত্রণ করবে। আগামী দুই সপ্তাহের মধ্যে সংশ্লিষ্টদের এ নির্দেশ পালন করতে হবে। আগামী দুই সপ্তাহের মধ্যে সংশ্লিষ্টদের এই নির্দেশ পালন করতে হবে।

পাশাপাশি ফ্লাইওভারগুলোর দেওয়াল থেকে বিজ্ঞাপনের লেখা ও পোস্টার লাগানো বন্ধ করতে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

আগামী চার সপ্তাহের মধ্যে স্থানীয় সরকার সচিব, ঢাকার দুই সিটি করপোরেশন কর্তৃপক্ষ, স্থানীয় সরকার বিভাগের প্রধান প্রকৌশলী, রাজউকের চেয়ারম্যান, ঢাকা মহানগর পুলিশ কমিশনারসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

সোমবার (৬ ফেব্রুয়ারি) হাইকোর্টের বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি আহমেদ সোহেলের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী মনজিল মোরসেদ।

আরও পড়ুন: ফ্লাইওভারের নিচে খানাখন্দ, চালক-যাত্রীদের ভোগান্তি

তিনি জাগো নিউজকে জানান, ঢাকার সাতটি ফ্লাইওভার থেকে দুই সপ্তাহের মধ্যে গ্রাফিতি-পোস্টার অপসারণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এর আগে ২ ফেব্রুয়ারি রাজধানীর সব ফ্লাইওভার থেকে দেওয়াললিখন ও পোস্টার অপসারণের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করা হয়। রিটটি করে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি)।

আরও পড়ুন: ‘ঘাম ঝরিয়ে ফ্লাইওভার বানাই আমরা, কোটিপতি হয় ঠিকাদার’

রিটে ফ্লাইওভারে দেওয়াললিখন ও পোস্টার বন্ধে তদারকি কমিটি গঠনের নির্দেশনা চাওয়া হয়েছে। পাশাপাশি দেওয়াললিখন ও পোস্টার লাগানো (নিয়ন্ত্রণ) আইন বাস্তবায়নের নির্দেশনা চাওয়া হয়েছে।

স্থানীয় সরকার সচিব, ঢাকার দুই সিটি করপোরেশন কর্তৃপক্ষ, স্থানীয় সরকার বিভাগের প্রধান প্রকৌশলী, রাজউকের চেয়ারম্যান, ঢাকা মহানগর পুলিশ কমিশনারসহ সংশ্লিষ্টদের রিটে বিবাদী করা হয়।

আইনজীবী মনজিল মোরসেদ বলেন, আইন অনুযায়ী নির্ধারিত স্থান ছাড়া অন্য কোথাও দেওয়াললিখন বা পোস্টার লাগানো যাবে না।

আরও পড়ুন: হানিফ ফ্লাইওভার থেকে সিঁড়ি সরাতেই হবে

আইনে বলা হয়েছে, স্থানীয় কর্তৃপক্ষ দেওয়াললিখন বা পোস্টার লাগানোর জন্য প্রশাসনিক আদেশ দ্বারা স্থান নির্ধারণ করে দিতে পারবে। সেই নির্ধারিত স্থানে দেওয়াললিখন বা পোস্টার লাগানো যাবে। তবে শর্ত থাকে যে, স্থানীয় কর্তৃপক্ষের অনুমোদন সাপেক্ষে, উল্লিখিত নির্ধারিত স্থান ছাড়া অন্য কোনো স্থানে বিধি দ্বারা নির্ধারিত শর্ত ও পদ্ধতিতে এবং নির্দিষ্ট ফি দেওয়া সাপেক্ষে দেওয়াললিখন বা পোস্টার লাগানো যাবে। কোনো ব্যক্তি এ বিধান লঙ্ঘন করলে তা এ আইনের অধীন অপরাধ।

এফএইচ/জেডএইচ/আরএডি/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।