বিচারপতি নাইমা হায়দার

লিগ্যাল এইডের সেবায় মুখ্য ভূমিকা রাখতে পারেন আইনজীবীরা

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১০:৪৪ এএম, ০৭ ফেব্রুয়ারি ২০২৩

অসচ্ছল বিচারপ্রার্থীদের লিগ্যাল এইডের মাধ্যমে আইনি সহায়তা নিশ্চিতে প্যানেল আইনজীরা মুখ্য ও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন বলে জানিয়েছেন সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান বিচারপতি নাইম হায়দার।

সোমবার (৬ ফেব্রুয়ারি) ‘সরকারি আইনি সহায়তা কার্যক্রমের সফল বাস্তবায়নে প্যানেল আইনজীবীদের ভূমিকা’ শীর্ষক মতবিনিময় সভায় সভাপতির বক্তৃতায় তিনি এ কথা বলেন। সুপ্রিম কোর্টের মূল ভবনের কনফারেন্স হলে এ মতবিনিময় অনুষ্ঠিত হয়।

বিচারপতি নাইমা হায়দার বলেন, অসচ্ছল বিচারপ্রার্থীরা মামলায় আইনি সহায়তার জন্য লিগ্যাল এইডের শরণাপন্ন হন। এসব বিচারপ্রার্থীর মামলায় সংশ্লিষ্ট প্যানেল আইনজীবীকে আইনি সহায়তা দেওয়ার ক্ষেত্রে লিগ্যাল এইডের উদ্দেশ্য যেন ব্যাহত না হয় সেটির গুরুত্ব দিতে হবে। বিচারপ্রার্থী ও আইনজীবীর মাঝে যেন কোনো ভুল বোঝাবুঝি না হয় এবং কোনো অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি সৃষ্টি না হয় তা খেয়াল রাখতে হবে।

এসময় প্যানেল আইনজীবীরা তাদের অভিজ্ঞতা ও মতামত তুলে ধরেন।

সভায় দুর্নীতি দমন কমিশনের (দুদক) প্রধান কৌঁসুলি সিনিয়র অ্যাডভোকেট মো. খুরশীদ আলম খান, ডেপুটি অ্যাটর্নি জেনারেল সমরেন্দ্র নাথ বিশ্বাস, সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটির সদস্যসচিব সহকারী অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট অবন্তী নূরুল, সুপ্রিম কোর্ট লিগ্যাল এইডের প্যানেল আইনজীবীগণ, ল’ রিপোর্টার্স ফোরামের প্রতিনিধি হিসেবে সংগঠনের সহ-সভাপতি দিদারুল আলম দিদার, যুগ্ম-সম্পাদক ফজলুল হক মৃধা প্রমুখ উপস্থিত ছিলেন।

আরও পড়ুন>>গত বছর ৩২ হাজার ৫শ জনকে আইনি সহায়তা দিয়েছে লিগ্যাল এইড

বিচারপতি নাইমা হায়দারকে সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান হিসেবে গত ১২ জানুয়ারি নিযুক্ত করেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। পরে ২২ জানুয়ারি কমিটির বিদায়ী চেয়ারম্যান বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিমকে সংবর্ধনা ও নবনিযুক্ত চেয়ারম্যান হিসেবে বিচারপতি নাইমা হায়দারকে বরণ করা হয়।

সরকারি খরচে অসচ্ছল বিচারপ্রার্থীদের বিনামূল্যে আইনি সেবা দিতে ২০১৪ সালের ৮ সেপ্টেম্বর সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটির অফিস উদ্বোধন করেন তৎকালীন প্রধান বিচারপতি। এর আগেই জাতীয় আইনগত সহায়তা আইনের অধীনে সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটি গঠন করা হয়। এ কমিটির প্রথম চেয়ারম্যান হন বিচারপতি মো. নিজামুল হক। ২০১৫ সালের ৮ ফেব্রুয়ারি আপিল বিভাগের বিচারপতি হিসেবে শপথ নেন বিচারপতি নিজামুল হক। এ কারণে তার স্থলে ১৮ ফেব্রুয়ারি নতুন চেয়ারম্যান হন বিচারপতি এম ইনায়েতুর রহিম।

আরও পড়ুন>>‘অসহায়দের মানবিক ও আইনি সহায়তা প্রয়োজন’

গত বছরের ৯ জানুয়ারি আপিল বিভাগে তিনি নিয়োগ পান। তখন এই পদে ২০২২ সালের ৯ ফেব্রুয়ারি বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিমকে মনোনীত করা হয়। গত বছর ৮ ডিসেম্বর আপিল বিভাগে নিয়োগ পান বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম। এরপরই বিচারপতি নাইমা হায়দারকে এই পদে মনোনীত করেন প্রধান বিচারপতি। সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটির প্রথম নারী চেয়ারম্যান বিচারপতি নাইমা হায়দার।

সুপ্রিম কোর্ট লিগ্যাল এইডের মাধ্যমে ২০২২ সালের নভেম্বর পর্যন্ত আইনি সেবা পেয়েছেন ২২ হাজার ৫২১ জন বিচারপ্রার্থী। জাতীয় আইনগত সহায়তা সংস্থার ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের হাইকোর্ট ও আপিল বিভাগ, দেশের সর্বনিম্ন আদালত, শ্রম আদালতে সরকারি খরচায় অসচ্ছল জনগোষ্ঠীকে আইনি সহায়তা দেওয়া হয়।

এফএইচ/ইএ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।