আইনজীবী সমিতির নির্বাচনের বৈধতা চ্যালেঞ্জ করে রিট

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৫:২৩ পিএম, ১৯ মার্চ ২০২৩
ফাইল ছবি

সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির (বার অ্যাসোসিয়েশন) সদ্য অনুষ্ঠিত নির্বাচনের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন দায়ের করা হয়েছে।

রোববার (১৯ মার্চ) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় বার নির্বাচনে বিএনপিপন্থি নীল প্যানেলের সভাপতি প্রার্থী ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন এ রিট দায়ের করেন।

রিটে স্বরাষ্ট্র সচিব, আইন সচিব, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল, পুলিশের আইজি, ঢাকার পুলিশ কমিশনার, ডিবিপ্রধান ও শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে বিবাদী করা হয়েছে।

রিটের বিষয়টি সংশ্লিষ্ট কোর্টের রাষ্ট্রপক্ষের আইনজীবী সহকারী অ্যাটর্নি জেনারেল আব্বাছ উদ্দিন জাগো নিউজকে নিশ্চিত করেছেন।

আরও পড়ুন: সব পদে আওয়ামীপন্থিদের নিরঙ্কুশ জয়

গত বৃহস্পতিবার (১৬ মার্চ) বিকেল ৫টায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি নির্বাচনের দুদিনব্যাপী ভোটগ্রহণ শেষ হয়। প্রথম দিনের মতো দ্বিতীয় দিনেও বিএনপি ও আওয়ামীপন্থি আইনজীবীদের পাল্টাপাল্টি মিছিল ও হট্টগোলের জেরে উত্তপ্ত ছিল সুপ্রিমকোর্ট প্রাঙ্গণ।

নির্বাচনে আওয়ামীপন্থি আইনজীবীরা ভোটাধিকার প্রয়োগ করলেও বিএনপিপন্থিরা ভোট দেওয়া থেকে বিরত থাকেন। একই সঙ্গে তারা নতুন নির্বাচন পরিচালনা কমিটি গঠন করে ভোটের দাবি জানান।

নির্বাচন উপ-কমিটির অন্যতম সদস্য ডেপুটি অ্যাটর্নি জেনারেল আসাদুজ্জামান মনির জাগো নিউজকে বলেন, দুদিনব্যাপী নির্বাচনে ৮ হাজার ৬২০ ভোটারের মধ্যে ৪ হাজার ১৩৭ জন ভোট দিয়েছেন। নির্বাচনের প্রথম দিন দুই হাজার ২১৭ জন এবং দ্বিতীয় দিন ১ হাজার ৯২০ জন আইনজীবী ভোট দেন।

আরও পড়ুন: সুপ্রিম কোর্টে পুলিশের বেপরোয়া হামলার শিকার সাংবাদিকরা

নির্বাচনের দ্বিতীয় দিন সকাল থেকে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনের আশেপাশে পাঁচ শতাধিক পুলিশ মোতায়েন করা হয়। সকাল ৯টার পর বিএনপিপন্থি আইনজীবীরা আপিল বিভাগে গিয়ে প্রধান বিচারপতির কাছে নির্বাচন নিয়ে নানা অভিযোগ উত্থাপন করে বিচার প্রার্থনা করেন। এরপর সকাল ১০টা ১০ মিনিট থেকে কঠোর পুলিশি নিরাপত্তা বেষ্টনীতে ভোটগ্রহণ শুরু হয়।

বেলা ১১টার দিকে বিএনপির জ্যেষ্ঠ আইনজীবী এ জে মোহাম্মদ আলী, অ্যাডভোকেট জয়নুল আবেদীন, ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল ও অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন প্রধান বিচারপতির দপ্তরে যান। এসময় সিনিয়র আইনজীবীদের সঙ্গে বসে সুপ্রিম কোর্ট বারে শান্তিপূর্ণ অবস্থান নিশ্চিত করার জন্য অ্যাটর্নি জেনারেলকে পরামর্শ দেন প্রধান বিচারপতি।

আরও পড়ুন: ভোটের আগের রাতে ব্যালট ছেঁড়ার অভিযোগ বিএনপিপন্থিদের বিরুদ্ধে

বেলা সাড়ে ১১টার দিকে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি ভবনের প্রবেশমুখে মুখোমুখি অবস্থান নেন বিএনপি ও আওয়ামীপন্থি আইনজীবীরা। এসময় পাল্টাপাল্টি মিছিল-স্লোগানে উত্তপ্ত হয়ে আদালত প্রাঙ্গণ। এক পর্যায়ে উভয়পক্ষের আইনজীবীদের মধ্যে হট্টগোল এবং ধস্তাধস্তি শুরু হয়। দুপুর সাড়ে ১২টা পর্যন্ত থেমে থেমে চলে উত্তেজনা।

বিকেল সাড়ে ৩টার দিকে আবারও মুখোমুখি অবস্থান নেন বিএনপি ও আওয়ামীপন্থি আইনজীবীরা। বিকেল সাড়ে ৪টা পর্যন্ত চলে পাল্টাপাল্টি মিছিল ও স্লোগান। তবে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটেনি। অবশেষে বিকেল ৫টায় শেষ হয় ভোটগ্রহণ।

এর আগে গত বুধবার (১৫ মার্চ) ভোটের প্রথম দিন সকালে ভোট শুরুর কিছুক্ষণ পরই বিএনপিপন্থি আইনজীবীদের বাধার মুখে তা বন্ধ হয়ে যায়। এরপর দিনভর চলে দুপক্ষের হট্টগোল, ধাওয়া-পাল্টা ধাওয়া, ভাঙচুর, পাল্টাপাল্টি মিছিল আর স্লোগান। পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে পুলিশের কিল-ঘুষি ও লাঠিপেটার শিকার হন সাংবাদিকরা। আহত হন বেশ কয়েকজন আইনজীবীও।

আরও পড়ুন: ভোট দিতে না পেরে ফল স্থগিত চেয়ে সভাপতি প্রার্থী আকন্দের রিট

দ্বিতীয় দিনের মতো প্রথম দিনও ভোটদান থেকে বিরত থাকেন বিএনপিপন্থি আইনজীবীরা। নির্বাচন পরিচালনা সংক্রান্ত কমিটি নিয়ে আওয়ামী লীগ ও বিএনপি-সমর্থিত আইনজীবীদের মধ্যে দ্বন্দ্বের জেরে প্রায় দুই ঘণ্টা বন্ধ থাকার পর দুপুর ১২টায় ফের ভোটগ্রহণ শুরু হয়।

এদিকে ভোটের ফলাফলে আওয়ামীপন্থি সাদা প্যানেল ভূমিধস জয় পেয়েছে। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনের ১৪টি পদের সবকটিতে নিরঙ্কুশ জয় পেয়েছে সাদা প্যানেল। এ প্যানেলে সভাপতি পদে বর্তমান সভাপতি সিনিয়র অ্যাডভোকেট মো. মোমতাজ উদ্দিন ফকির ও সম্পাদক পদে বর্তমান সম্পাদক অ্যাডভোকেট আব্দুন নুর দুলাল পুনর্নির্বাচিত হন।

ভোটের আগের দিন মঙ্গলবার (১৪ মার্চ) নির্বাচন পরিচালনা কমিটির প্রধান বিচারপতি মো. মনসুরুল হক চৌধুরী পদত্যাগ করলে আওয়ামী ও বিএনপিপন্থি আইনজীবীদের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে। ওইদিন রাত ৮টার দিকে আইনজীবী সমিতির তৃতীয় তলায় সেমিনার কক্ষে বক্সে রাখা ব্যালট পেপার ছিঁড়ে ফেলার অভিযোগ ওঠে বিএনপিপন্থি আইনজীবীদের বিরুদ্ধে। এরপর উভয়পক্ষ নির্বাচন পরিচালায় পৃথক উপ-কমিটি করে।

এফএইচ/এমকেআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।