অর্থের বিনিময়ে অন্যের জমি রেকর্ড: ভূমি অফিসের দুজনের কারাদণ্ড

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০২:৫৪ পিএম, ২৮ মার্চ ২০২৩
ফাইল ছবি

ক্ষমতার অপব্যবহার করে এক জনের জমি অন্যের নামে রেকর্ড করে দেওয়ার অভিযোগে ঢাকার প্রাক্তন সেটেলমেন্ট অফিসার আশরাফ আলী হাওলাদার ও সেটেলমেন্ট অফিসের প্রাক্তন সার্ভেয়ার মো. মনিরুল ইসলামকে কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। দুদকের করা মামলায় এ আদেশ দেওয়া হয়।

মঙ্গলবার (২৮ মার্চ) ঢাকার বিশেষ জজ আদালত-৯ এর বিচারক শেখ হাফিজুর রহমান এ কারাদণ্ড দেন।

আসামি আশরাফ আলী হাওলাদারকে পাঁচ বছরের বিনাশ্রম কারাদণ্ড ও ৫০ হাজার টাকা জরিমানার আদেশ দেন আদালত। জরিমানা অনাদায়ে তাকে এক মাসের বিনাশ্রম কারাভোগ করতে হবে।

আসামি মনিরুল ইসলামকে দুই বছরের বিনাশ্রম কারাদণ্ড ও ৩০ হাজার টাকা জরিমানার আদেশ দিয়েছেন আদালত। জরিমানা অনাদায়ে তাকে এক মাসের বিনাশ্রম কারাভোগ করতে হবে।

এ দিন রায় ঘোষণার সময় আসামি মনিরুল ইসলাম আদালতে উপস্থিত ছিলেন। তাকে সাজা পরোয়ানা দিয়ে কারাগারে পাঠানোর আদেশ দেন। অন্য আসামি মনিরুল ইসলাম আদালতে উপস্থিত না থাকায় তার বিরুদ্ধে গ্রেফতারির পরোয়ানা জারি করেন আদালত।

মামলার অভিযোগ থেকে জানা যায়, আর্থিক লেনদেনের মাধ্যমে ঢাকার কাঠালবাগানের বাসিন্দা স্বর্ণা খানের জমি নুরুন্নবী ফিরোজের নামে রেকর্ড করে দেন অভিযুক্ত আসামিরা। এতে স্বর্ণা খানের জায়গা দখল করে নেন নুরুন্নবী ফিরোজ। পরবর্তীতে আপিল করে জমির মালিকানা ফিরে পান ভুক্তভোগী স্বর্ণা খান।

২০১১ সালের ৮ সেপ্টেম্বর মামলাটি দায়ের করেন দুদকের সহকারী পরিচালক নুর হোসেন খান। এরপর ২০১২ সালের ২৯ ফেব্রুয়ারি মামলার অভিযোগপত্র দাখিল করে দুদক। মামলা চলাকালে সাতজন সাক্ষীর মধ্যে ছয়জন সাক্ষ্য দেন।

জেএ/এমআইএইচএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।