আদিলুর-এলানের মুক্তি দাবিতে সরকারবিরোধী আইনজীবীদের মানববন্ধন

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৩:১৮ এএম, ১৮ সেপ্টেম্বর ২০২৩

 

মানবাধিকার সংগঠন অধিকারের সম্পাদক আদিলুর রহমান খান শুভ্র ও সংগঠনটির পরিচালক এ এস এম নাসির উদ্দিন এলানকে দুই বছরের কারাদণ্ডের রায়কে ফরমায়েশি রায় উল্লেখ করে তা বাতিল ও তাদের দ্রুত মুক্তি দেওয়ার দাবিতে মুখে কালো কাপড় বেঁধে মানববন্ধন করেছেন বিএনপি সমর্থক ও সরকারবিরোধী আইনজীবীরা।

রোববার (১৭ সেপ্টেম্বর) দুপুরে বাংলাদেশ বার কাউন্সিলের সামনের সড়কে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম, লইয়ার্স ফ্রন্ট, সংবিধান সংরক্ষণ কমিটি আয়োজিত মানববন্ধনে শতাধিক আইনজীবী অংশ নিয়ে দুই মানবাধিকার কর্মীর মুক্তি দাবিতে বিভিন্ন স্লোগান দেন। এসময় তাদের হাতে বিভিন্ন প্রতিবাদী লেখা সম্বলিত ব্যানার ও ফেস্টুন ছিল।

মানববন্ধন বক্তারা বলেন, এ সরকার সর্বগ্রাসী সরকার। দুই মানবাধিকার কর্মীকে সাজা দেওয়ায় প্রমাণ করে দেশে আজ গণতন্ত্র নেই। মানবাধিকার নেই এবং আইনের শাসন নেই।

মানববন্ধনে বক্তব্য দেন- ইউনাইটেড ল’ইয়ার্স ফ্রন্টের (ইউএলএফ) আহ্বায়ক ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন ও সংগঠনটির কো-কনভেনর সিনিয়র আইনজীবী সুব্রত চৌধুরী, বিএনপির আইন সম্পাদক ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের মহাসচিব ব্যারিস্টার কায়সার কামাল। আইনজীবী ফোরাম সুপ্রিম কোর্ট ইউনিটের সভাপতি আবদুল জব্বার ভূঁইয়ার সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক গাজী মো. কামরুল ইসলাম সজলের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন সুপ্রিম কোর্ট বারের সাবেক সম্পাদক ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল, ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল, ইউএলএফ সুপ্রিম কোর্ট ইউনিটের কো-কনভেনর মোহাম্মদ আলী, ইউনাইটেড লইয়ার্স ফ্রন্টের সমন্বয়ক সৈয়দ মামুন মাহবুব প্রমুখ।

মানববন্ধনে অংশ নেন আইনজীবী কে এম জাবির, মো. আক্তারুজ্জামান, মুপ্রিম কোর্ট বারের সাবেক ট্রেজারার মো. কামাল হোসেন, সাবেক সহ-সম্পদক মোরশেদ আল মামুন লিটন, মাহমুদ হাসান, মাহবুবুর রহমান খান, রেজাউল করীম রেজা, সগীর হোসেন লিওন, আবদুল্লাহ আল মাহবুব, মির্জা আল মাহমুদ, গাজী তৌহিদুল ইসলাম, মো. জহিরুল ইসলাম সুমন, শহিদুল ইসলাম সপু, আইয়ুব আলী আশ্রাফী, কে আর খান পাঠান, মো. মাকসুদ উল্লাহ, মো. উজ্জ্বল হোসেন, এ কে এম এহসানুর রহমান ও একেএম জামিউল হক ফয়সালসহ শতাধিক আইনজীবী।

অ্যাডভোকেট জয়নুল আবেদীন বলেন, অধিকারের আদিলুর রহমান খান শুভ্র ও নাসির উদ্দিন এলানকে সাজা দেওয়া প্রমাণ করে দেশে গণতন্ত্র নেই। মানবাধিকার নেই এবং আইনের শাসন নেই। কীভাবে ফরমায়েশি রায় দিয়ে তাদের সাজা দেওয়া হয়েছে।

তিনি বলেন, এদেশের মানুষ এ অন্যায়ের বিরুদ্ধে জেগে উঠেছে। দেশের আইনজীবী জনতা একত্রিত হয়েছে। যতদিন পর্যন্ত এ সরকার তত্ত্বাবধায়ক সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করে বিদায় না ন্যায় আমাদের আন্দোলন চলছে এবং চলবে।

ব্যারিস্টার কায়সার কামাল বলেন, এ সরকার সর্বগ্রাসী সরকার। পত্রিকায় এসেছে বাংলাদেশের বিরোধী মত ও পথের যারা আছে তাদের দমন করার জন্য শেখ হাসিনা সরকার আদালতকে বেছে নিয়েছে। দুঃখজনক হলেও সত্য আদালত মানবাধিকারকর্মী, সমাজকর্মী ও রাজনীতিবিদদের একের পর এক মিথ্য মামলায় সাজা দিচ্ছে।

তিনি বলেন, অনেক হয়েছে। বাংলাদেশের মানুষকে আদালতের মুখোমুখি দাঁড় করাবেন না।

এফএইচ/এমএএইচ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।