সোনালী ব্যাংকের পদোন্নতি কার্যক্রমের ওপর স্থিতাবস্থা জারি

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১০:৫০ এএম, ১৬ অক্টোবর ২০২৩

রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংকের পদোন্নতি কার্যক্রমের ওপর ১১ ডিসেম্বর পর্যন্ত স্থিতাবস্থা জারি করেছেন চেম্বার জজ আদালত। এর ফলে ব্যাংকের কর্মকর্তাদের পদোন্নতির বিষয়টি যে অবস্থায় আছে সে অবস্থাতেই থাকবে বলে জানিয়েছেন আইনজীবীরা।

জানা গেছে, নতুন নীতিমালা অনুযায়ী মেধা ও যোগ্যতার চেয়ে জ্যেষ্ঠতার ভিত্তিতে পদোন্নতির ব্যবস্থা করা হয়েছিল।

রোববার (১৫ অক্টোবর) আপিল বিভাগের বিচারপতি এম ইনায়েতুর রহিমের চেম্বার জজ আদালত এ আদেশ দেন। একই সঙ্গে পদোন্নতি কার্যক্রমের স্থগিতাদেশ চেয়ে আবেদন খারিজের বিরুদ্ধে করা আবেদনটি ১১ ডিসেম্বর আপিল বিভাগের নিয়মিত ও পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানি হবে।

আদালতে আজ রিটের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী এম. সাঈদ আহমেদ রাজা। সোনালী ব্যাংকের পক্ষে ছিলেন আইনজীবী জাকির হোসেন।

এর আগে রোববার সোনালী ব্যাংকের পদোন্নতি কার্যক্রমে স্থগিতাদেশ চেয়ে করা আবেদন খারিজ করে দেন হাইকোর্টের বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তী ও বিচারপতি মো. আলী রেজার সমন্বয়ে গঠিত বেঞ্চ। পরে ওই আদেশের বিরুদ্ধে আপিল বিভাগের চেম্বার জজ আদালতে যান আবেদনকারীরা।

আইনজীবীরা জানান, মেধা ও যোগ্যতার চেয়ে জ্যেষ্ঠতাকে প্রাধান্য দিয়ে তৈরি করা নতুন নীতিমালা অনুযায়ী সম্প্রতি পদোন্নতি কার্যক্রম শুরু করে সোনালী ব্যাংক। এই পদোন্নতির প্রক্রিয়া স্থগিত চেয়ে ৮ অক্টোবর হাইকোর্টে সম্পূরক আবেদন করেন সোনালী ব্যাংকের তেজগাঁও এলাকায় অবস্থিত (ফার্মগেট আওলাদ হোসেন মার্কেট ব্রাঞ্চের) প্রিন্সিপাল অফিসার মোহাম্মদ আক্কাস আলীসহ ৭৯ কর্মকর্তা। যদিও এরমধ্যে গত শনিবার ও রোববার পদোন্নতি প্রক্রিয়ার অংশ হিসেবে নতুন নীতিমালা অনুযায়ী (ভাইভা) মৌখিক পরীক্ষা নেয় সোনালী ব্যাংক কর্তৃপক্ষ।

এর আগে ১৮ এপ্রিল সোনালী ব্যাংকের পদোন্নতি নীতিমালা-২০২২ কেন অবৈধ ও বাতিল হবে না, তা জানতে রুল জারি করেন হাইকোর্ট। বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি শাহেদ নূরউদ্দিনের সমন্বয়ে গঠিত বেঞ্চ রুলটি জারি করেছিলেন।

এই রুলে অর্থসচিব, বাংলাদেশ ব্যাংকের গভর্নর, সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এবং সোনালী ব্যাংকের চেয়ারম্যানসহ সংশ্লিষ্টদের জবাব দিতে বলা হয়।

গত ১৭ এপ্রিল সোনালী ব্যাংকের পদোন্নতি নীতিমালার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন ব্যাংকটির ফার্মগেটের আওলাদ হোসেন মার্কেট শাখার প্রিন্সিপাল অফিসার মোহাম্মদ আক্কাস আলীসহ ৭৯ কর্মকর্তা।

এদিকে, মেধাতালিকা বাদ দিয়ে নতুন নিয়মে পদোন্নতির প্রক্রিয়া বাতিলের দাবি জানিয়েছে দ্য অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স, বাংলাদেশ। কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরকে চিঠি দিয়েছে সংগঠনটি।

এফএইচ/জেডএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।