মানবতাবিরোধী অপরাধ

বরগুনার ৬ জনের বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি ২১ নভেম্বর

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৩৪ পিএম, ১৬ অক্টোবর ২০২৩
ফাইল ছবি

মানবতাবিরোধী অপরাধের অভিযোগের মামলায় বরগুনার আব্দুল মান্নান হাওলাদারসহ ছয়জনের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ (ফরমাল চার্জ) গঠনের বিষয়ে শুনানির জন্য আগামী ২১ নভেম্বর দিন ঠিক করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

প্রসিকিউটর রেজিয়া সুলতানা চমন জাগো নিউজকে বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, আজ নির্ধারিত দিনে আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠনের বিষয়ে রাষ্ট্রপক্ষের শুনানি শুরু হয়েছে। এরপর আরও শুনানির জন্য আগামী ২১ নভেম্বর দিন ঠিক করেছেন আদালত।

একাত্তরের মুক্তিযুদ্ধের সময় সংঘটিত হত্যা, গণহত্যা, নির্যাতন, অগ্নিসংযোগ ও লুণ্ঠনের এ মামলার সব আসামি পলাতক। তাই তাদের গ্রেফতারের স্বার্থে বাকি আসামিদের নাম প্রকাশ করা হয়নি।

সোমবার (১৬ অক্টোবর) ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ আদেশ দেন। ট্রাইব্যুনালের অন্য দুই সদস্য হলেন- বিচারপতি আবু আহমেদ জমাদার ও বিচারপতি কেএম হাফিজুল আলম।

আদালতে আজ রাষ্ট্রপক্ষের শুনানিতে ছিলেন সৈয়দ হায়দার আলী ও প্রসিকিউটর রেজিয়া সুলতানা চমন।

প্রসিকিউটর রেজিয়া সুলতানা জানান, মামলার আসামিদের বিরুদ্ধে বরগুনার আমতলী এলাকায় হত্যা, গণহত্যা, নির্যাতন, আটক ও ধর্ষণের অভিযোগ রয়েছে। অভিযোগের প্রাথমিক প্রমাণ পাওয়ায় তদন্তের স্বার্থে আসামিদের গ্রেফতারের নির্দেশ দেওয়া হয় ২০১৯ সালের ৩১ ডিসেম্বর। প্রসিকিউশনের আবেদনের পরিপ্রেক্ষিতে ট্রাইব্যুনাল ওই ছয়জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির আদেশ দেন।

এফএইচ/এমকেআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।