মানবতাবিরোধী অপরাধ

এনএসআইয়ের সাবেক ডিজি ওয়াহিদুলের বিরুদ্ধে আইও’র সাক্ষ্য ২৩ নভেম্বর

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৯:০৫ পিএম, ১৯ অক্টোবর ২০২৩

একাত্তরের মুক্তিযুদ্ধকালীন সংঘটিত হত্যা, গণহত্যাসহ মানবতাবিরোধী অপরাধের অভিযোগে জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা (এনএসআই) ও পাসপোর্ট অধিদপ্তরের সাবেক মহাপরিচালক (ডিজি) মুহাম্মদ ওয়াহিদুল হকের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের সর্বশেষ সাক্ষী ও মামলার তদন্ত কর্মকর্তার (আইও) সাক্ষ্যগ্রহণ পিছিয়ে আগামী ২৩ নভেম্বর দিন ঠিক করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

রাষ্ট্রপক্ষের আইনজীবী প্রসিকিউটর রেজিয়া সুলতানা চমন জাগো নিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

বৃহস্পতিবার (১৯ অক্টোবর) ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ আদেশ দেন। ট্রাইব্যুনালের অন্য দুই সদস্য হলেন- বিচারপতি আবু আহমেদ জমাদার ও বিচারপতি কেএম হাফিজুল আলম।

আদালতে আজ রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন প্রসিকিউটর সুলতান মাহমুদ সীমন ও প্রসিকিউটর রেজিয়া সুলতানা চমন। আসামিপক্ষে ছিলেন অ্যাডভোকেট আব্দুস সুবহান তরফদার, ব্যারিস্টার মো. সারোয়ার ও অ্যাডভোকেট আব্দুস সাত্তার পালোয়ান।

এর আগে ২০১৯ সালের ৫ মার্চ এ মামলায় অভিযোগ আমলে নেওয়া হয়। এরপর তার বিরুদ্ধে ২০১৯ সালের ২৪ নভেম্বর সূচনা বক্তব্য উপস্থাপনের মাধ্যমে সাক্ষ্যগ্রহণ শুরু হয়। এরই ধারাবাহিকতায় সাক্ষ্যগ্রহণ অব্যাহত আছে।

২০১৮ সালের ২৪ এপ্রিল আসামির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়। পরে ওইদিনই রাজধানীর বারিধারার বাসা থেকে ওয়াহিদুল হককে গ্রেফতার করা হয়। পরদিন ২৫ এপ্রিল তাকে ট্রাইব্যুনালে হাজির করা হলে কারাগারে পাঠানোর নির্দেশ দেওয়া হয়। এরপর থেকে তিনি কারাগারেই আছেন।

এফএইচ/এমকেআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।