মানবতাবিরোধী অপরাধ

ময়মনসিংহের ৪ জনের বিরুদ্ধে আইও’র সাক্ষ্য ৩০ নভেম্বর

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৫২ পিএম, ২৩ অক্টোবর ২০২৩
ফাইল ছবি

মুক্তিযুদ্ধকালীন সংঘটিত মানবতাবিরোধী অপরাধ মামলায় ময়মনসিংহের ধোবাউড়া উপজেলার পাঁচ আসামির বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের সর্বশেষ সাক্ষী মামলার তদন্ত কর্মকর্তার (আইও) সাক্ষ্যগ্রহণের জন্য আগামী ৩০ নভেম্বর দিন ধার্য করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

সোমবার (২৩ অক্টোবর) ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল এ দিন ধার্য করেন। ট্রাইব্যুনালের অন্য দুই সদস্য হলেন- বিচারপতি আবু আহমেদ জমাদার ও বিচারপতি কেএম হাফিজুল আলম।

আদালতে আজ রাষ্ট্রপক্ষের শুনানিতে ছিলেন প্রসিকিউটর ঋষিকেশ সাহা। তার সঙ্গে ছিলেন সৈয়দ হায়দার আলী, প্রসিকিউটর ব্যারিস্টার শেখ মোসফেকুর রহমান।

প্রসিকিউটর ঋষিকেশ সাহা জাগো নিউজকে বলেন, এ মামলায় মোট পাঁচজন আসামির মধ্যে চারজন গ্রেফতার হওয়ার পর তারা জামিনে আছেন। বাকি একজন মারা গেছেন।

২০১৯ সালের ১০ মার্চ ময়মনসিংহের ধোবাউড়ায় মানবতাবিরোধী অপরাধের এক মামলায় তদন্ত প্রতিবেদন চূড়ান্ত করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা। ওইদিন রাজধানীর ধানমন্ডিতে তদন্ত সংস্থার কার্যালয়ে সংবাদ সম্মেলন করে তদন্ত প্রতিবেদনের সারসংক্ষেপ তুলে ধরা হয়।

সংবাদ সম্মেলন বলা হয়, ওই মামলার পাঁচ আসামিই ময়মনসিংহের ধোবাউড়ার। একাত্তরে মুক্তিযুদ্ধকালীন ধোবাউড়ায় আসামিরা অপরাধ সংঘটিত করেন, তখন এটি ছিল হালুয়াঘাট থানার অন্তর্ভুক্ত। পাঁচ আসামির প্রত্যেকেই বিএনপির রাজনীতির সঙ্গে জড়িত। আসামিদের মধ্যে দুজন পলাতক থাকায় তাদের নাম-ঠিকানা প্রকাশ করেনি তদন্ত সংস্থা।

এফএইচ/এমকেআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।