আজিমপুরে চিরনিদ্রায় শায়িত বিচারপতি আবদুর রশিদ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৫:২৬ পিএম, ২৭ অক্টোবর ২০২৩

আইন কমিশনের সাবেক চেয়ারম্যান ও সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি মো. আবদুর রশিদের দাফন সম্পন্ন হয়েছে।

শুক্রবার (২৭ অক্টোবর) দুপুরে সুপ্রিম কোর্টের ইনার গার্ডেনের ভেতরে জানাজা নামাজ শেষে রাজধানীর আজিমপুর কবরস্থানে তার দাফন সম্পন্ন হয়।

মরহুমের জানাজায় প্রধান বিচারপতি ওবায়দুল হাসান, সাবেক প্রধান বিচারপতি মোজাম্মেল হোসেন, সাবেক প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, সাবেক প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীসহ আপিল বিভাগ এবং হাইকোর্ট বিভাগের বর্তমান ও সাবেক বিচারপতি, অ্যাটর্নি জেনারেল আবু মুহাম্মদ (এএম) আমিন উদ্দিন, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি সিনিয়র অ্যাডভোকেট মো. মোমতাজ উদ্দিন ফকির, সম্পাদক আব্দুন নূর দুলাল ও অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এস এম মুনীরসহ কয়েকশত আইনজীবী অংশ নেন।

আজিমপুরে চিরনিদ্রায় শায়িত বিচারপতি আবদুর রশিদ

জানাজার নামাজের আগে বিচারপতি আবদুর রশিদের কর্মময় জীবনের বিভিন্ন দিক তুলে ধরে সংক্ষিপ্ত স্মৃতিচারণ করেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান, হাইকোর্ট বিভাগের বিচারপতি আশরাফুল কামাল, অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এসএম মুনীর, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি মো. মোমতাজ উদ্দিন ফকির ও সম্পাদক আব্দুন নূর দুলাল।

এ সময় বিচারপতি আবদুর রশিদের একমাত্র মেয়ের জামাতা শরিফ উল্লাহ মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে সবার কাছে দোয়া প্রার্থনা করেন।

জানাজার নামাজ শেষে বিচারপতি আবদুর রশিদের কফিনে ফুল দিয়ে শ্রদ্ধা জানান প্রধান বিচারপতি ওবায়দুল হাসান। এ সময় আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগের অন্যান্য বিচারপতিরা তার সঙ্গে ছিলেন। পরে অ্যাটর্নি জেনারেল আবু মোহাম্মদ (এএম) আমিন উদ্দিন, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির পক্ষে এর সভাপতি মো. মোমতাজ উদ্দিন ফকির ও সম্পাদক আব্দুন নূর দুলাল শ্রদ্ধা জানানো হয়।

আজিমপুরে চিরনিদ্রায় শায়িত বিচারপতি আবদুর রশিদ

পরে বাংলাদেশ গণতান্ত্রিক আইনজীবী সমিতি, মহিলা পরিষদ, বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস সার্জন, শিশু বিকাশ কেন্দ্র, মানিকগঞ্জ সমিতিসহ বিভিন্ন ব্যক্তি ও সংগঠনের পক্ষে বিচারপতি আবদুর রশিদের কফিনে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। জানাজা নামাজ শেষে বিচারপতি আবদুর রশিদের মরদেহ আজিমপুর কবরস্থানে নিয়ে যাওয়া হয়। সেখানেই চিরনিদ্রায় শায়িত হন তিনি।

এর আগে মঙ্গলবার (২৪ অক্টোবর) সকাল পৌনে ৯টায় রাজধানীর ইউনাইটেড হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, কন্যাসহ অসংখ্য গুণগ্রাহী রেখে যান। এ অবসরপ্রাপ্ত বিচারপতির মৃত্যুতে শোক প্রকাশ করেছেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান এবং আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক।

বিচারপতি আবদুর রশিদের ১৯৪২ সালের ২৭ জানুয়ারি ময়মনসিংহের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন।

আজিমপুরে চিরনিদ্রায় শায়িত বিচারপতি আবদুর রশিদ

তিনি বাংলাদেশ বার কাউন্সিল থেকে আইনজীবী সনদ পাওয়ার পর আইন পেশা শুরু করেন। তিনি ১৯৭৬ সালের ২ ফেব্রুয়ারি হাইকোর্টে আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন। এরপর ১৯৭৭ সালের ২৭ জানুয়ারি বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সদস্য হন।

এরপর ১৯৯৯ সালের ২৪ অক্টোবর বাংলাদেশ সুপ্রিম কোর্ট, হাইকোর্ট বিভাগে অতিরিক্ত বিচারপতি হিসাবে নিযুক্ত হন। এবং ২০০১ সালের ২৪ অক্টোবর স্থায়ী বিচারপতি হিসেবে নিযুক্ত হন। পরে ২০০৯ সালের ২৬ জানুয়ারি বিচারপতি পদ থেকে অবসর গ্রহণ করেন।

বিচারপতি আবদুর রশিদ ২০০৯ সালের ২০ এপ্রিল থেকে ২০১০ সালের ১৯ অক্টোবর পর্যন্ত আইন কমিশনের চেয়ারম্যান হিসাবে দায়িত্ব পালন করেন। দেড় বছরের মাথায় ২০১০ সালের অক্টোবরে তিনি পদত্যাগ করেন।

এফএইচ/এমএএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।