কায়সার কামাল

৮৩৭ মামলায় বিএনপিসহ বিরোধী দলের ২০,৩২৬ নেতাকর্মী গ্রেফতার

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৩৮ পিএম, ২৯ নভেম্বর ২০২৩

২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশের পর থেকে এ পর্যন্ত ৮৩৭ এর অধিক মামলায় ২০ হাজার ৩২৬ নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে। আসামি করা হয়েছে ৭৩ হাজার ১২৩ জনকে। আর ৩৫টি মামলায় গত ৩ তিন মাসে ৬৩৬ নেতাকর্মীকে বিভিন্ন মেয়াদে সাজা দেওয়া হয়েছে বলে অভিযোগ করেছেন বিএনপির আইন সম্পাদক ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের মহাসচিব ব্যারিস্টার কায়সার কামাল।

বুধবার (২৯ নভেম্বর) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির দক্ষিণ হলে রাজনৈতিক হয়রানীমূলক মিথ্যা মামলায় গ্রেফতার আইনজীবীসহ সব রাজনৈতিক নেতাকর্মীর মুক্তি ও মিথ্যা মামলা প্রত্যাহরের দাবিতে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এমন অভিযোগ করেন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ব্যারিস্টার কায়সার কামাল। এসময় উপস্থিত ছিলেন ফোরামের সভাপতি ও সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী, সুপ্রিম কোর্ট বারের সাবেক সম্পাদক এ এম মাহবুব উদ্দিন খোকন, ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল, ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল, আইনজীবী ফোরাম সুপ্রিম কোর্ট ইউনিটের সভাপতি আব্দুল জব্বার ভুঁইয়া, সাধারণ সম্পাদক গাজী কামরুল ইসলাম সজল, আইনজীবী মোহাম্মদ আলী, মো. আক্তারুজ্জামান, গাজী তৌহিদুল ইসলাম, আবদুল্লাহ আল মাহবুব প্রমুখ।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলা হয়, হয়রানি ও ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলাকে বিরোধী দল দমনের প্রধান অবলম্বনে পরিণত করা হয়েছে। এ কাজে রাষ্ট্রের বিভিন্ন সংস্থাকে দলীয় প্রতিষ্ঠান হিসেবে ব্যবহার করা হচ্ছে। বিরোধী দলসমূহের নেতাকর্মীদের বিচারিক হয়রানি এবং উপযুক্ত তদন্ত ও বিচারিক প্রক্রিয়া অনুসরণ না করে তড়িঘড়ি করে সাজা দেওয়া সাধারণ নিয়মে পরিণত হয়েছে।

সংবাদ সম্মেলনের বলা হয়, দেশের চলমান আন্দোলনে বিরোধী দলীয় নেতাকর্মী ও সব শ্রেণি-পেশার মানুষকে গ্রেফতার ও রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত সাজার শিকার হতে হচ্ছে। এমনকি রাজনৈতিক প্রতিহিংসা ও হয়রানি থেকে মুক্তি পাচ্ছে না দেশের আইনজীবী সমাজও।

এরই মধ্যেই সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সদস্য, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক বীর মুক্তিযোদ্ধা শাজাহান ওমর, পাবনা জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি খন্দকার মাসুদুর রহমান, নূরে আলম সিদ্দিকী সোহাগ, মাহমুদ হাসান মিলন, ঢাকা আইনজীবী সমিতির সদস্য অ্যাডভোকেট সাইফুল ইসলাম, নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির সদস্য অ্যাডভোকেট মো. জাকির হোসেন, অ্যাডভোকেট আবু আল ইউসুফ টিপু ও অ্যাডভোকেট আনোয়ার হোসেন, চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সদস্য অ্যাডভোকেট আনোয়ার হোসেন, অ্যাডভোকেট দিদারুল আলম ও অ্যাডভোকেট লোকমান শাহ বর্তমানে রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত হয়রানিমূলক জিঘাংসার শিকার হয়ে জেল হাজতে রয়েছেন।

সংবাদ সম্মেলনে বলা হয়, আমরা আইনজীবী সমাজ বর্তমান গণতন্ত্র পুনরুদ্ধারের চলমান সংগ্রামে অংশ নেওয়া বিরোধী দল, বিরোধী মত ও বাংলাদেশের সাধারণ মানুষের ওপর জঘন্যতম নিপীড়ন বন্ধ করে গ্রেফতারকৃত সব আইনজীবীর মুক্তি দাবি করছি। আইনজীবী সমাজের বিরুদ্ধে দায়েরকরা সব রাজনৈতিক হয়রানিমূলক মামলা প্রত্যাহারের দাবি জানাচ্ছি। সেই সঙ্গে আমরা চলমান গণতান্ত্রিক আন্দোলনে গ্রেফতার বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, মির্জা আব্বাস ও আমীর খসরুসহ সব রাজনৈতিক বন্দিদের মুক্তি ও সব মিথ্যা মামলা প্রত্যাহারের জোর দাবি জানাচ্ছি।

এফএইচ/এমআইএইচএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।