সম্মিলিত শিক্ষা আন্দোলনের মডারেটর তাপসী খানের জামিন

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৭:০১ পিএম, ০৫ ডিসেম্বর ২০২৩

সম্মিলিত শিক্ষা আন্দোলন ২০২৩ নামে একটি ফেসবুক গ্রুপের মডারেটর সুলতানা নাসরীন তাজ খান ওরফে তাপসী খানকে ছয় সপ্তাহের আগাম জামিন দিয়েছেন হাইকোর্ট। এসময়ের মধ্যে তাকে বিচারিক আদালতে আত্মসমর্পণের নির্দেশ দেওয়া হয়েছে।

মঙ্গলবার (৫ ডিসেম্বর) বিচারপতি শেখ মো. জাকির হোসেন ও বিচারপতি এ.কে.এম জহিরুল হকের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

এদিন আদালতে জামিন শুনানি করেন ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ন কবির পল্লব। তাকে সহযোগিতা করেন অ্যাডভোকেট বায়েজীদ হোসাইন, অ্যাডভোকেট নাঈম সরদার ও ব্যারিস্টার সোলায়মান তুষার।

এর আগে, জাতীয় শিক্ষা কার্যক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের সহকারী সচিব মো. আলমগীর হোসেন গত ২১ নভেম্বর সাইবার নিরাপত্তা আইন ২০২৩-এর ১৭/২৪/২৫/২৮/২৯/৩১/৩৩সহ দণ্ডবিধির ৩৭৯/১০৯ ধারা অনুযায়ী রাজধানীর মতিঝিল থানায় একটি মামলা দায়ের করেন।

জানা গেছে, তাপসী খানের মেয়ে রাজধানীর মোহাম্মদপুর প্রিপারেটরি স্কুল অ্যান্ড কলেজে ষষ্ঠ শ্রেণিতে পড়ে। তিনি তার মেয়েকে জিজ্ঞেস করেন ধর্মীয় শিক্ষা পরীক্ষার বার্ষিক মূল্যায়নে তাকে কী প্রশ্ন করা হয়েছিল। জবাবে মেয়ে বলেন, ধর্ম সম্পর্কে কথা বলেন এমন একজন ব্যক্তির ছবি আঁকতে বলা হয় এবং ওই ব্যক্তি সম্পর্কে লিখতে বলা হয়।

ওই ঘটনার পরিপ্রেক্ষিতে তাপসী খান ফেসবুক গ্রুপে লিখেন- “ধর্ম পরীক্ষার মূল্যায়নে আমার মেয়েকে একজন নবীর ছবি আঁকতে বলা হয়। আমার মেয়ে ছবি আঁকেনি। মুসলিম হিসেবে এটা মেনে নিতে পারি না। কিভাবে সহ্য করব? আল্লাহ্ মাফ করুন।”

এ বিষয়ে ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ন কবির বলেন, আমার মক্কেল তার ফেসবুকে যে পোস্ট করেছেন তা কোনোভাবেই সাইবার নিরাপত্তা অপরাধ হতে পারে না। আদালত বলেছেন তিনি কারও ধর্মীয় অনুভূতিতে আঘাত হানার জন্য পোস্ট দিয়েছেন তা বোঝা যায় না। বরং তিনি ধর্মীয় অনুভূতির বিষয়টিকে আরও প্রশমিত করেছেন।

এ আইনজীবী আরও বলেন, আমরা আদালতকে বলেছি, সংবিধান অনুযায়ী মতপ্রকাশের স্বাধীনতা একটি মৌলিক অধিকার। তিনি কোনো ধরনের আইন লঙ্ঘন করেননি।

তিনি আরও বলেন, আমার মক্কেল কোনো প্রকার ধর্মীয় অনুভূতিতে আঘাত করেননি, বরং তিনি ধর্মের পক্ষে কথা বলেছেন। তাকে হয়রানি করতে এ মামলা করা হয়েছে। তার তিনটি শিশু কন্যাসন্তান রয়েছে, যারা চলমান পরীক্ষাও ঠিকমত দিতে পারেনি। তিনি সন্তানদের নিয়ে বিভিন্ন জায়গায় ঘোরাফেরা করছেন এবং সামাজিকভাবে হেয় প্রতিপন্ন হয়েছেন। এসব বিষয় বিবেচনায় নিয়েই তাকে আগাম জামিন দিয়েছেন আদালত।

এফএইচ/এমকেআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।