আলু-পেঁয়াজ-ডিমের দাম নিয়ন্ত্রণে হাইকোর্টে রুল

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০১:৫৪ পিএম, ২৮ জানুয়ারি ২০২৪

কৃষিপণ্য তথা আলু, পেঁয়াজ ও ডিমের দাম নিয়ন্ত্রণ এবং বিধান বাস্তবায়নে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিষ্ক্রিয়তা প্রশ্নে রুল জারি করেছেন হাইকোর্ট। আগামী চার সপ্তাহের মধ্যে কৃষি মন্ত্রণালয়ের সচিব, বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব, অর্থ মন্ত্রণালয়ের সচিব, জনপ্রশাসন মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব, কৃষি বিপণন অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) ও ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ-টিসিবির চেয়ারম্যানকে এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

একই সঙ্গে এসব পণ্যের দাম নিয়ন্ত্রণে একটি উচ্চক্ষমতা সম্পন্ন কমিটি করতে বাণিজ্য মন্ত্রণালয়ের সচিবকে নির্দেশ দিয়েছেন আদালত। আগামী এক মাসের মধ্যে এ বিষয়ে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

রোববার (২৮ জানুয়ারি) হাইকোর্টের বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লার সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রুল জারি করেন। এ সংক্রান্ত বিষয়ে দায়ের করা রিটের প্রাথমিক শুনানি নিয়ে এ রুল জারি করা হয়।

আদালতে এদিন রিটের পক্ষে শুনানি করেন আবেদনকারী আইনজীবী মনোজ কুমার ভৌমিক। রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়, সহকারী অ্যাটর্নি জেনারেল সেলিম আযাদ ও সহকারী অ্যাটর্নি জেনারেল আনিচ উল মাওয়া (আরজু)।

আদেশের বিষয়ে রিটকারী আইনজীবী সাংবাদিকদের জানান, আলু-পেঁয়াজের মতো কৃষিপণ্যের অবৈধভাবে দাম বাড়ানোর কারসাজি খুঁজে বের করেত উচ্চক্ষমতা সম্পন্ন একটি অনুসন্ধান কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বাণিজ্য সচিবকে এ নির্দেশ দেওয়া হয়েছে। জনস্বার্থের এক রিট আবেদনের প্রাথমিক শুনানির পর হাইকোর্ট রুলসহ এ আদেশ দেন।

রুলে কৃষিপণ্যের মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে বিবাদীদের ব্যর্থতা কেন বেআইনি, অবৈধ এবং আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না, জানতে চাওয়া হয়েছে রুলে। সেই সঙ্গে কৃষি বিপণন আইন, ২০১৮ এর ৪(ছ) ধারা অনুসারে সরকারি ব্যবস্থাপনায় সারাদেশে কৃষিপণ্য উৎপাদন এলাকায় বাজার কাঠামো, গুদাম, হিমাগার, কুলচেম্বার তৈরির ব্যর্থতা কেন অবৈধ এবং আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না, রুলে তাও জানতে চাওয়া হয়েছে।

এছাড়া কৃষিপণ্য উৎপাদন এলাকায় বাজার কাঠামো তৈরি করতে কেন নির্দেশ দেওয়া হবে না, সে প্রশ্নেও রুল চাওয়া হয়েছে।

‘নির্বিকার কর্তৃপক্ষ, পণ্য কিনে ঠকছেন ভোক্তা: আলুর কেজি এক লাফে বাড়লো ১৫ টাকা’ শিরোনামে গত ২৬ ডিসেম্বর একটি দৈনিকে প্রতিবেদন প্রকাশ হয়। প্রতিবেদনটি যুক্ত করে আলু, পেঁয়াজসহ কৃষিপণ্যের দাম নিয়ন্ত্রণ এবং কৃষি বিপণন আইনের ৪(ছ) বিধান বাস্তবায়ন করে কৃষিপণ্য উৎপাদন এলাকায় বাজার অবকাঠামো স্থাপনে নিষ্ক্রিয়তা নিয়ে গত ডিসেম্বরে রিটটি করা হয়। সুপ্রিম কোর্টের আইনজীবী মনোজ কুমার ভৌমিক জনস্বার্থে রিট আবেদন করেন।

এরপর গত ২১ জানুয়ারি কৃষিপণ্যের দাম নিয়ন্ত্রণে কৃষি বিপণন আইনের বিধান যথাযথভাবে বাস্তবায়নের বিষয়ে খোঁজ নিয়ে জানাতে রাষ্ট্রপক্ষকে মৌখিক নির্দেশ দেন হাইকোর্ট।

এফএইচ/কেএসআর/এসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।