সুপ্রিম কোর্ট বার নির্বাচন

সম্পাদক পদে মনোনয়ন কিনলেন অ্যাডভোকেট যুথি

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৯:০৬ পিএম, ১৯ ফেব্রুয়ারি ২০২৪

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি (বার অ্যাসোসিয়েশন) নির্বাচনে সম্পাদক পদে লড়তে মনোনয়নপত্র কিনিছেন সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট নাহিদ সুলতানা যুথি। নির্বাচনে আওয়ামী লীগ, বিএনপি ও জামায়াতের বাইরে সম্পাদক পদে নিজেকে প্রার্থী হিসেবে ঘোষণা করলেন তিনি।

সোমবার (১৯ ফেব্রুয়ারি) জাগো নিউজকে বিষয়টি যুথি নিজেই নিশ্চিত করেছেন। এর আগে তিনি বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ থেকে মনোনয়ন ফরম তুলেছিলেন। তবে এ পরিষদ থেকে তাকে মনোনয়ন দেওয়া হয়নি।

যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশের সহধর্মিণী অ্যাডভোকেট নাহিদ সুলতানা যুথি। ছাত্রজীবন থেকে রাজনীতি করা অ্যাডভোকেট যুথি রাজশাহী ইউনিভার্সিটি ল অ্যালামনাই অ্যাসোসিয়েশনের (রুলা) প্রথম নারী প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন। উত্তরবঙ্গ আইনজীবী সমিতির প্রথম নারী সভাপতি তিনি। এছাড়া সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক ট্রেজারার অ্যাডভোকেট যুথি।

গত ১৩ ফেব্রুয়ারি রাতে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি নির্বাচনে প্রার্থী চূড়ান্ত করে সরকার সমর্থিত বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী সমন্বয় পরিষদ। এ পরিষদে সভাপতি পদে সিনিয়র আইনজীবী আবু সাঈদ সাগর আর সম্পাদক পদে সিনিয়র আইনজীবী শাহ মঞ্জুরুল হককে মনোনয়ন দেওয়া হয়।

অন্যদিকে বিএনপি-জামায়াত সমর্থক আইনজীবীদের জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য নীল প্যানেল থেকে সভাপতি পদে ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন ও সম্পাদক পদে ব্যারিস্টার মো. রুহুল কুদ্দুস কাজলকে মনোনয়ন দেওয়া হয়েছে।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২৪-২০২৫ সেশনের কার্যকরী কমিটির নির্বাচন আগামী ৬ ও ৭ মার্চ অনুষ্ঠিত হবে। নির্বাচনি তফসিল অনুযায়ী, ১২ ফেব্রুয়ারি থেকে ২২ ফেব্রুয়ারি পর্যন্ত সকাল ১০টা থেকে বিকেল ৫টার মধ্যে মনোনয়নপত্র জমা দেওয়া যাবে। ২২ ফেব্রুয়ারি বিকেল সাড়ে ৫টায় মনোনয়নপত্র বাছাই এবং ২৫ ফেব্রুয়ারি বিকেল ৫টার মধ্যে মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ঘোষণা করা হয়।

কাযর্করী কমিটির সভাপতি পদে একটি, সহ-সভাপতি পদে দুটি, সম্পাদক পদে একটি, কোষাধ্যক্ষ পদে একটি, সহ-সম্পাদক পদে দুটি এবং কার্যকরী কমিটির সদস্য সাতটিসহ ১৪ পদে নির্বাচন অনুষ্ঠিত হবে।

এফএইচ/বিএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।