সুপ্রিম কোর্ট বার নির্বাচন

‘ভোট সুষ্ঠু করতে কমিশন বদ্ধপরিকর’

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১০:৩৩ এএম, ২০ ফেব্রুয়ারি ২০২৪

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২৪-২৫ সেশনের কার্যকরী কমিটির ভোট শতভাগ সুষ্ঠু করতে কমিশন বদ্ধপরিকর বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার ও সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট আবুল খায়ের।

সোমবার (১৯ ফেব্রুয়ারি) বিকেলে সুপ্রিম কোর্টের নির্বাচন নিয়ে এ কথা বলেন তিনি। তিনি বলেন, নির্বাচন কমিশনের সঙ্গে জড়িতদের পক্ষ থেকে বলতে পারি, কমিশন শতভাগ সুষ্ঠু নির্বাচন করতে চায়। এটা নিয়ে আমরা বদ্ধপরিকর।

এর আগে দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের আইনজীবী সমিতির নির্বাচন (২০২৪- ২০২৫) সম্পন্ন করার জন্য নির্বাচন সংক্রান্ত কমিটির প্রধান ও আহ্বায়ক করা হয়েছে সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট আবুল খায়েরকে।

দায়িত্ব বুঝে নেওয়ার পর তিনি নির্বাচন সংক্রান্ত বিষয়ে কাজকর্ম শুরু করেছেন বলে জাগো নিউজকে নিশ্চিত করেন। আইনজীবী আবুল খায়ের বলেন, নির্বাচন সংক্রান্ত পূর্ণাঙ্গ কমিটি এখনো গঠন করা হয়নি। তবে, প্রধান নির্বাচন কমিশনকে সহযেগিতা করছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক অ্যাডভোকেট আবদুন নূর দুলাল।

আরও পড়ুন>> সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন ৬-৭ মার্চ

নির্বাচন সংক্রান্ত কমিটির দায়িত্ব নিয়ে জাগো নিউজকে তিনি বলেন, দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের আইনজীবীরা জাগ্রত সমাজ। নিজেদের সুসংগঠিত রেখে একটি সমাজে কাজ করার জন্য প্রতিনিধি তৈরি নির্বাচনের মাধ্যমে করাটাই উত্তম। তবে, বিভিন্ন সভ্যতার যতটুকু সৌন্দর্য বৃদ্ধি হচ্ছে সঙ্গে সঙ্গে পদ্ধতিগুলোর অনেক পরিবর্তন হচ্ছে এবং আমাদের আইনজীবী সমিতিরও কিছু বিধিবদ্ধ নিয়ম আছে। এ নিয়মের মধ্যে হলো সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির কনস্টিটিউশন। এ কনস্টিটিউশন অনুযায়ী, আমাদের আইনজীবী সমিতি চলে। নির্বাচনের জন্য কিছু রুলস ফ্রেম করা হয়েছে। সেই রুলসটাও পার্ট অব দ্য কনস্টিটিউশন। সেই রুলস অনুযায়ী কমিশন কাজ করবে এর বাইরে যাওয়ার কোনো সুযোগ নেই।

তিনি বলেন, কমিশনকে রুলসের ভেতরে থেকে কাজ করতে হবে। অনেকগুলো রুলস আছে সেখানে আইনজীবী সমিতির সদস্যদের সন্তুষ্টি-অসন্তুষ্টি থাকতে পারে। অসন্তুষ্টির রুলগুলোকে কমিশনের পরিবর্তন করার কোনো সুযোগ ও ক্ষমতা নেই।

আরও পড়ুন>> সুপ্রিম কোর্ট বার নির্বাচন নিয়ে পাল্টাপাল্টি তফসিল

আগের নির্বাচনের বিষয়ে তিনি বলেন, বিগত দিনের কথা যেটা বলা হচ্ছে সেটা অনেক সময় সুষ্ঠু নির্বাচন হলেও বিতর্ক হয়। এটা আমাদের পলিটিক্যাল একটা কালচার হয়ে গেছে। এখন পলিটিক্যাল কালচারটাও আমাদের বিভিন্ন প্রতিষ্ঠানের মধ্যেও তা আছে। যে জন্যই আমরা বিভিন্ন প্রতিবন্ধকতায় জড়িয়ে পড়ে।

তিনি বলেন, আমাদের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট বারের মতো একটা সংগঠন কখনো হাই প্রোফাইলে পলিটিক্সে জড়িত (ইনভলপ) হওয়া ঠিক না। কারণ এটা একটা প্রফেশনাল অর্গানাইজেশন। এটা হলো পেশাজীবীদের একটা সংগঠন। এটা কোনো রাজনৈতিক দলের সংগঠন না। কিন্তু দুর্ভাগ্য হোক আর সুভাগ্য হোক আমাদের পেশাজীবীরাও রাজনীতির সঙ্গে জড়িয়ে পড়েছেন। কেউ সাদা, কেউ লাল ইত্যাদি ব্যানারে কাজ করলেও এটা পলিটিক্স। তবে, এখানে যারা নির্বাচন কমিশনের সঙ্গে জড়িত থাকবেন তাদের পক্ষ থেকে বলতে পারি, নির্বাচন কমিশন শতভাগ সুষ্ঠু ভোট করতে চায়। এটা নিয়ে আমরা বদ্ধপরিকর।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক এ নেতা বলেন, বিগত দিনে গুড অর বেড যেটা বলা হয় হোক। সেটা নিয়ে আমাদের কোনো বক্তব্য নেই। আমরা সুন্দর আলোকিত দিনের প্রত্যাশা করি। সেদিকে আমরা তাকাবো। প্রতিবন্ধকতা আসতে পারে এবং কেউ নিজেদের উদ্দেশ্য সাধনের জন্য সেটা করতে পারে। সেগুলোকে আমরা ওভার কাম করার চেষ্টা করবো।

এফএইচ/এমএএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।