নিঃশর্ত ক্ষমা চাইলেন দুই আইনজীবী, উঠলো মামলা পরিচালনার নিষেধাজ্ঞা

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৪০ পিএম, ২৫ ফেব্রুয়ারি ২০২৪

দেশের বিচার বিভাগ নিয়ে অবমাননাকর মন্তব্য করায় সুপ্রিম কোর্টের দুই আইনজীবী আপিল বিভাগে নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করেছেন। তারা হলেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির অ্যাডহক কমিটির আহ্বায়ক অ্যাডভোকেট মোহাম্মদ মহসিন রশিদ ও সদস্য সচিব শাহ আহমেদ বাদল।

অন্যদিকে আজ পর্যন্ত প্র্যাকটিস বন্ধ থাকা দুজনই প্র্যাকটিস শুরু করতে পারবেন বলে আদেশ দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

রোববার (২৫ ফেব্রুয়ারি) প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন পাঁচ সদস্যের বেঞ্চ এ আদেশ দেন। এছাড়া এ বিষয়ে আদেশের জন্য ১৮ মার্চ দিন ধার্য করেছেন আপিল বিভাগ। ওইদিন দুই আইনজীবীকে উপস্থিত থাকতে হবে।

এর আগে গত ১৩ ফেব্রুয়ারি আপিল বিভাগের একই বেঞ্চ বিএনপিপন্থি এ দুই আইনজীবী আরও দুই সপ্তাহ (আপিল ও হাইকোর্ট বিভাগ) মামলা পরিচালনা করতে পারবেন না বলে আদেশ দিয়েছিলেন।

সেদিন প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন ছয় সদস্যের আপিল বিভাগের বেঞ্চ এ আদেশ দেন। একই সঙ্গে আদালত অবমাননার বিষয়ে দুই আইনজীবী ব্যাখ্যা দেন। তবে এতে সন্তুষ্ট হননি আদালত। এরপর নিঃশর্ত ক্ষমা প্রার্থনার জন্য সময় আবেদন করেন তাদের আইনজীবী। তারই ধারাবাহিকতায় আজ লিখিতভাবে আইনজীবীর মাধ্যমে ক্ষমা প্রার্থনা করেন তারা।

আদালতে দুই আইনজীবীর পক্ষে শুনানিতে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী এ জে মোহাম্মদ আলী। আর রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল আবু মোহাম্মদ (এ এম) আমিন উদ্দিন ও অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ (এসকে) মোরশেদ।

এর আগে ২৭ ডিসেম্বর এক সংবাদ সম্মেলন করে ১ জানুয়ারি থেকে ৭ জানুয়ারি আদালত বর্জনের কর্মসূচি ঘোষণা করে বিএনপিপন্থি আইনজীবীদের সংগঠন জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম।

ওই কর্মসূচিতে সংহতি জানিয়ে মোহাম্মদ মহসিন রশিদ ও শাহ আহমেদ বাদল ১ জানুয়ারি আদালত বর্জন কর্মসূচি নিয়ে প্রধান বিচারপতির দপ্তরে চিঠি দেন। পরদিন এ চিঠি প্রধান বিচারপতির দপ্তরে উপস্থাপন করা হয়।

এর পরিপ্রেক্ষিতে আপিল বিভাগের দেওয়া আদেশে বলা হয়, চিঠিতে কিছু অবমাননাকর বিবৃতি (শব্দ ও বাক্য চয়ন) রয়েছে যা প্রাথমিকভাবে রাষ্ট্রবিরোধী এবং সামগ্রিকভাবে বিচার বিভাগের ভাবমূর্তি, অবস্থান এবং মর্যাদার প্রতি অবমাননাকর বলে মনে হয়েছে।

পরে ৩ জানুয়ারি দুই আইনজীবীকে হাজির হয়ে তাদের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে কেন আইনানুযায়ী ব্যবস্থা নেওয়া হবে না, তা ব্যাখ্যা দিতে বলা হয়।

এফএইচ/এমএইচআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।